1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ১১:০১ অপরাহ্ন

মুশফিক ঝড় থামিয়ে ঢাকাকে জেতালেন হাসান

  • আপডেট টাইম :: শুক্রবার, ৩ জানুয়ারী, ২০২০

স্পোর্টস ডেস্ক : ম্যাচটা মুশফিকুর রহিম একাই জেতাতে পারতেন। কিন্তু হাসান মাহমুদ তাকে টিকতে দেননি শেষ পর্যন্ত।

বল ও রানের ব্যবধান ছিল অনেক। তবুও চেষ্টা চালালেন মুশফিকুর রহিম। ঢাকা প্লাটুনের দেওয়া ১৭২ রান তাড়া করতে খুলনা টাইগার্সের শেষ ১২ বলে দরকার ছিল ৩৬ রান। হাসান মাহমুদ ৩ উইকেট পেয়ে তখন উড়ছিলেন। নিজের আগের ওভারেই দারুণ ব্যাকহ্যান্ড স্লোয়ারে আউট করেন হার্ডহিটার রবি ফ্রাইলিঙ্ককে। শুরুর দিকে তার শিকারে পরিণত হন রাইলি রুশো আর মেহেদী হাসান মিরাজ।

অন্যদিকে মুশফিকও ছিলেন অনবদ্য। আগের ওভারেই পেয়ে যান হাফ সেঞ্চুরি। লড়াইটা পুচকে হাসান ও মুশফিকের! প্রথম তিন বলে জিতলেন মুশফিক। ৪, ২ ও ৬ মিলিয়ে ১২ রান আদায় করে নিলেন খুলনার অধিনায়ক। চতুর্থ বলে হাসান মাহমুদের ওয়াইড ইয়র্কার। ব্যাটের ছোঁয়া লাগাতে পারেননি মুশফিক। পঞ্চম বল স্লোয়ার ফুলটস। মুশফিক উড়াতে গিয়ে ক্যাচ দিলেন শাদাব খানের হাতে। সেখানেই নিভে গেল ৩৩ বলে ৬৪ রানের ঝকঝকে ইনিংস। ১৯৩.৯৩ স্ট্রাইক রেটে সাজানো ইনিংসটিতে ছিল সব নিবেদন। ছিল বিস্ময় ও মুগ্ধতা ছড়ানো সব শট।

কিন্তু সব পেয়েও শেষ হাসি হাসতে পারেননি মুশফিক। অন্যদিকে ৪ ওভারে ৩২ রানে ৪ উইকেট নিয়ে হাসান মাহমুদ জেতালেন ঢাকাকে। ১২ রানের হারে বিপিএলে তৃতীয় পরাজয়ের দেখা পেল খুলনা।

টস হেরে ব্যাটিং করতে নেমে মাশরাফির ঢাকা প্লাটুনের রান এতো বিশাল হতো কিনা সেটাই বড় প্রশ্ন। ১৬.৩ ওভারে ঢাকার রান তখন ছিল ৪ উইকেটে ১১৮। ইনিংসের বাকি মাত্র ২১ বল। মুমিনুলের আউটে ব্যাটিংয়ে আসেন পাকিস্তানের হার্ডহিটার আসিফ আলী। ২১ বলের মধ্যে ১৩ বল খেলার সুযোগ পেলেন আসিফ। তাতেই ঝড় তুললেন ডানহাতি ব্যাটসম্যান। ২ চার ও ৪ ছক্কায় ৩০০ স্ট্রাইক রেটে করেছেন ৩৯ রান। যা ঢাকার ইনিংসে সর্বোচ্চ। এর আগে মুমিনুল ও আরিফুল নিজেদের ইনিংস সাজান মন্থর গতিতে।

আসিফ আলী ও আরিফুল হকের জুটিতে ৩.৩ ওভারে এসেছে ৫৪ রান। তাতে আরিফুলের অবদান ১০ রান। আরিফুল শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৩৭ রানে। ৩০ বলে ৩ চার ও ১ ছক্কায় ৩৭ রান করেন তিনি। মুমিনুল ৩৬ বলে খেলেছেন ৩৮ রানের ইনিংস।

এর আগে তামিম ও এনামুল ভালো সূচনা এনে দিলেও মুমিনুল ও আরিফুলের মন্থর ইনিংসে ঢাকার পুঁজি বড় না হওয়ার শঙ্কা জেগেছিল। কিন্তু আসিফ ঝড়ে হিসাব-নিকাশ পাল্টে যায়।
৪ ওভারে ৪৪ রানে ১ উইকেট নিয়েছেন শফিউল। বল হাতে ভালো সময় কাটেনি শহীদুলের। ৪ ওভারে ৪১ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য।

ব্যাটিংয়ে নেমে চমক দেখায় খুলনা। মিরাজের সঙ্গে ওপেনিংয়ে আমিনুল। বোলিংয়ে এক উইকেট পাওয়া লেগ স্পিনার আমিনুল ব্যাটিংয়েও ফ্লপ। মাশরাফির বলে তামিমের হাতে ক্যাচ দেন ৪ রানে। মিরাজকে ১৫ রানে বোল্ড করেন হাসান মাহমুদ। লেগ স্পিনার শাদাবকে সুইপ করতে গিয়ে হাসানের হাতে ক্যাচ দেন শুভ (৩)। রুশো বড় কিছুর আশা দেখালেও হাসান তাকে আটকে দেন।

তার ইনসুইং লাফিয়ে ওঠা বলে উইকেটের পেছনে ক্যাচ দেন রুশো। ওই বলে চাইলেও ব্যাট সরাতে পারতেন না রুশো। ৪৪ রানে ৪ উইকেট হারানো খুলনাকে টেনে তোলেন মুশফিক ও নাজিবুল্লাহ। দুজন ৫৬ রানের জুটি গড়েন। তাদের জুটিতে ১৫তম ওভারে শতরান আসে খুলনার। কিন্তু রান আউটে ওই ওভারেই ভাঙে জুটি। ২৯ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩১ রান করেন নাজিবুল্লাহ।

এরপর মুশফিকের একার লড়াইয়ে খুলনা জবাব দিলেও শেষ দিকে নায়কোচিত বোলিং উপহার দেন হাসান মাহমুদ। ৩২ রানে ৪ উইকেট নিয়ে ডানহাতি পেসার পেয়েছেন ম্যাচসেরার পুরস্কার।

বোলিংয়ে দারুণ গতি, নিয়ন্ত্রিত সুইংয়ের পাশাপাশি বৈচিত্র্যে হাসান মাহমুদ অনন্য, অসাধারণ। তরুণ পেসারদের মধ্যে তার বোলিং প্রশংসিত হচ্ছে। হাসান মাহমুদ বড় মঞ্চে জ্বলে উঠলেন আরেকবার, জেতালেন ঢাকাকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!