1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা ব্যক্তিগত বিষয়গুলো টেনে আনা লজ্জাজনক : অপু বিশ্বাস কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ এমওইউ আরও কর্মী নিতে কাতারের আমিরের প্রতি রাষ্ট্রপতির আহ্বান যুক্তরাষ্ট্র থেকে পার্সেলে উচ্চমূল্যের মাদক আসছে দেশে বান্দরবানে কুকি-চিনের সদস্য নিহত

গারো পাহাড়ে চাষ হচ্ছে সবুজ মাল্টা

  • আপডেট টাইম :: বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

নালিতাবাড়ী (শেরপুর) : শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী গারো পাহাড়ে এখন চাষ হচ্ছে সবুজ মাল্টা। এক সময় গারো পাহাড় বনলতা আর গুল্মে ভরপুর ছিল। এখন আর গারো পাহাড়ে লতাগুল্ম নেই। এরমধ্যে বন বিভাগের জমিতে সামাজিক বনায়ন আর ব্যক্তিগত জমিতে গড়ে উঠেছে ছোট-বড় মালটার বাগান।
উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের বাতকুচি-বুরুঙ্গা গ্রামে ‘বাংলো বাড়িতে’ মাল্টা বাগান গড়ে তুলেছেন মাল্টা চাষী শওকত আলম। শওকত আলমের প্রকৃত বাড়ি গাজীপুর এলাকায়। তিনি এখানে এসে ৭ একর বন ভূমি ক্রয় করে গড়ে তুলেছেন মালটা, ওষুধি ও মিশ্র ফলের বাগান।
মাল্টা চাষী শওকত আলম জানান, ২০১২ সালে তিনি গারোপাহাড়ে বেড়াতে আসেন। এসে দেখেন এখানে মাল্টা চাষের প্রচুর সম্ভাবনা রয়েছে। তাই তিনি এই এলাকায় ৭ একর জমি ক্রয় করে ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের জার্মপ্লাজম সেন্টার থেকে চারা সংগ্রহ করে ৩ একর জমিতে ২ হাজার চারা রোপন করেন। সঠিক পরিচর্যায় গত ২ বছর যাবত মাল্টা ফল পেতে শুরু করেছেন। এতে তিনি পারিবারিক চাহিদা মিটিয়ে স্থানীয় বাজারে মাল্টা বিক্রি করছেন। স্থানীয় বাজারে এর বেশ চাহিদাও রয়েছে। প্রতি কেজি মাল্টা ১২০ থেকে ১৪০ টাকা দরে বিক্রি করতে পারেন।
তিনি জানান, কেমিক্যাল ব্যবহার করলে এর রং আরো গাঢ়ো হলুদ রঙের হয়। তবে বিষমুক্ত মাল্টা খেতে তিনি কেমিক্যাল ব্যবহার করেন না। তার বাকি ৪ একর জমিতে আম্রপালী, লেবু ও কলাসহ ওষুধি গাছ লাগিয়েছেন। তার মাল্টা বাগানের মতো এই উপজেলার হাজী মোশারফ হোসেন ও আসাদুজ্জামান আসাদসহ অনেকেই বাণিজ্যিকভাবে মাল্টা চাষ শুরু করেছেন।
এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর কবীর বলেন, নালিতাবাড়ী গারোপাহাড়ের বেলে-দোআঁশ মাটি মাল্টা চাষের জন্য খুবই উপযোগী। এখানে সবুজাভ বারি মাল্টা-১ জাতের মাল্টা চাষ হচ্ছে। এগুলো দেখতে সবুজ হলেও খেতে সুমিষ্টি এবং পুষ্টিগুণ সমৃদ্ধ। এ জাতের মাল্টা গাছে ১৫০ থেকে ১৭০টি পর্যন্ত মাল্টা ধরে। চাষীরা লাভবান হওয়ায় নালিতাবাড়ীর গারোপাহাড়ে দিন দিন মাল্টাচাষী বাড়ছে। তিনি আরো বলেন, আমরা মাল্টা চাষীদের কৃষি বিভাগের পক্ষ থেকে সার্বিক সহযোগীতা করে যাচ্ছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!