1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন

নকলায় সূর্যমুখী চাষে সাফল্য

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১

শফিউল আলম লাভলু, স্টাফ রিপোর্টার: শেরপুরের নকলায় প্রথমবারের মত পতিত জমিতে সূর্যমূখী চাষ করে সফলতা পেয়েছেন চাষীরা। এতে একদিকে যেমন আয় ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। তেমনি পতিত অনাবাদি জমিকে কাজে লাগিয়ে লাভের আশা করছেন কৃষকরা। কৃষি বিভাগ বলছে, প্রণোদনার আওতায় কৃষকদের সূর্যমুখী চাষে আগ্রহ বৃদ্ধি করা হচ্ছে। নিয়মিত দেওয়া হচ্ছে পরামর্শ।
বাংলাদেশে রান্নায় ব্যবহৃত হয় ছয় ধরনের ভোজ্যতেল। এর মধ্যে পঞ্চম অবস্থানে আছে সূর্যমুখী তেল। বছরে গড়ে ৩৭ শতাংশ হারে বাড়ছে এই তেল আমদানি। দেশের বাজারে ভোজ্যতেলের দামে লাগাম টানতে চলছে সূর্যমুখী ফুলের চাষ। নকলা উপজেলার পোলাদেশি, বাছুর আলগা, পাঠাকাটা, চন্দ্রকোনা ও নারায়নখোলা ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় ৫শ জনকে প্রণোদনার মাধ্যমে বীজ ও ১শ২০জনকে বীজ ও সার দেওয়া হয়েছে কৃষি বিভাগরে পক্ষ থেকে। গেল বছর লক্ষ্যমাত্রা ছিল ৩৫ হেক্টর প্রনোদনার কারনে এবছর তা বেড়ে হয়েছে ৮৫ হেক্টর। এই কর্মসূচি সফল হলে লাভবান হবে পিছিয়ে পরা এ অঞ্চলের মানুষ। সুযোগ হবে কর্মসংস্থানের। ‘কম খরচে বেশি লাভের সুযোগ’ থাকায় ওই এলাকার আরও অনেকেই সূর্যমুখী চাষে আগ্রহী হয়ে উঠেছেন।
সরকারি প্রণোদনায় পতিত জমিতে এ সূর্যমূখী চাষ বদলে দিতে পারে এই এলাকার মানুষের জীবনচিত্র। বাড়বে সূর্যমুখী তেলের চাহিদা, তাই সম্প্রসারিত হবে সূর্যমুখীর ক্ষেত। “সূর্যমুখীর বীজ থেকে উৎপাদিত তেলে লিনোলিক এসিড থাকে যা হার্টের জন্য ভালো। সূর্যমুখী তেলের উৎপাদন বাড়লে মানুষ স্বাস্থ্যসম্মত তেল পাবে, চাষিরাও লাভবান হবেন।” এমটাই প্রত্যাশা এই অঞ্চলের কৃষকদের।
উপজেলার বানেশ্বর্দী ইউনিয়নের পোলাদেশি এলাকার আব্দুল হালিম বলেন, এবছর ২০ শতাংশ জমিতে প্রথমবারের মতো সূর্যমুখী ফুলের চাষ করেছেন। খরচ হয়েছে সাড়ে ৩ হাজার টাকা। প্রথমবার বীজ রোপণে সূর্যমুখী ফুলের ফলনও ভালো হয়েছে। খরচ বাদে ১৫ হাজার টাকা তার আয় থাকবে। সূর্যমুখীর ফলনে সন্তুষ্ট তিনি। ভবিষ্যতে তিনি আরও বৃহৎ পরিসরে সূর্যমুখীর চাষ করবেন।
উপসহকারি কৃষি কর্মকর্তা মো. মশিউর রহমান বলেন, নিয়মিত আমরা মাঠ পরিদর্শন ও পরামর্শ দিয়ে যাচ্ছি কৃষকদের। তাই কৃষকদেরও আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। উপজো কৃষি কর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাস বলেন, কৃষকদের কৃষি প্রনোদনা দেওয়া হয়েছে। ফলনও খুব ভাল হইছে। আসা করছি আগামীতে সূর্যমূখীর চাষ আরো বৃদ্ধি পাবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!