1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম থাইল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী উৎপাদন বাড়লেও হাজার মেগাওয়াট ছাড়িয়ে লোডশেডিং নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন: ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ ১১ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা ব্যক্তিগত বিষয়গুলো টেনে আনা লজ্জাজনক : অপু বিশ্বাস

নকলায় নতুন জাতের বীজ আলু’র বাম্পার ফলন

  • আপডেট টাইম :: সোমবার, ৫ এপ্রিল, ২০২১

শফিউল আলম লাভলু, স্টাফ রিপোর্টার: দেশে আরো নতুন জাতের গোল আলুর মধ্যে সানসাইন জাতের আলুর চাষের সফলতা এসেছে শেরপুরের নকলা উপজেলায়। নতুন জাতের এই আলু চাষ করে কম সময়ে বেশি ফলন পাওয়া যায়। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)-এর আওতায় নকলা জোনে চলতি মৌসুমে রোপনকৃতবীজ আলুর ফলন দেখে কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে।
সূত্র জানায়, নকলা উপজেলার চন্দ্রকোনা ও নারায়ানখোলা ইউনিয়নের ব্রক্ষ্মপুত্র চরে কুইন অ্যানি আটাডো, গ্র্যানোলা, ডায়মন্ড, কার্ডিনাল, এস্টারিক্সসহ ২০টি জাতের বীজ আলু চাষ হয়। এর মধ্যে নতুন ১৬টি জাত নকলা জোনের তো আরো ১৩টি জোনে প্রথম প্রদর্শনীতে নিয়ে আসে বিএডিসি। এর বেশ কয়েকবছর যাবত ফলন বেশি হয়ে আসছে। এ বছর সানসাইন জাতের বীজ আলু কৃষকদের মাঝে তাক লাগিয়ে দিয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে উৎপাদনও অনেক বেশি। এতে অন্যান্য কৃষকদেরও আগ্রহ বাড়ছে আলু চাষে।
জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার ১৯টি ব্লকে চুক্তিবদ্ধ ৩৬ কৃষকসহ অর্ধশতাধিক আলু চাষীকে নির্বাচন করে বীজ আলু উৎপাদনের লক্ষ্যে ২৭০ একর জমিতে এবং রপ্তানি করার লক্ষ্যে আরও ৩০ একর জমিতে বিএডিসি’র আওতায় আলু চাষ করা হয়। এসব জমিতে প্রতি একরে ১মেট্রিকটন হারে মোট ৩শ মেট্রিকটন বিএডিসির বীজ রোপন করা হয়। আবহাওয়া আলু চাষের পুরোপুরি অনুকূলে থাকায় বীজ আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১ হাজার ৫২১ মেট্রিকটন থেকে ১ হাজার ৬০৭ মেট্রিকটন অর্জিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
এদিকে আলু বাছাই কাজে নিয়োজিত শ্রমিকরাও ব্যস্ত সময় পার করে থাকেন। আলু বাছাইয়ের কাজ করে সংসারে বাড়তি আয় হচ্ছে তাদের। প্রতিবছরের এই সময় বিএডিসি’র হিমাগারে আলু বাছাইয়ের কাজ করে থাকেন।
বীজ আলু চাষীরা জানান, বিএডিসি’র নিয়মিত পরামর্শ পেয়ে আমরাও বীজ আলু করতে আগ্রহী হয়ে উঠেছি। আগামীতে আরো বেশি এ জাতের আলু চাষ করব। শুনেছি, এ বছর আলু নাকি বিদেশ যাবে। আমাদের লাগানো আলু যদি বিদেশ যায় তাহলে সেটা আমাদের সুনাম এবং দেশের সুনাম। বয়ে আনবে বৈদাশিক মুদ্রা।
বিএডিসি’র আওতায় কৃষকের উৎপাদিত আলু গ্রেডিং করার পর সরকারের নির্ধারিত মূল্যে কিনে নিয়ে হিমাগারে সংরক্ষণ করা হবে। পরে হিমাগারে সংরক্ষিত ওই আলুবীজ সরকারের নির্ধারিত মূল্যে কৃষকদের কাছে বিক্রি করা হয়। তাতে ভালোমানের আলু বীজ কিনা এবং তাদের উৎপাদিত আলু সরকারের কাছে ন্যায্য মূল্যে বিক্রি করায় বিএডিসির আলু চাষীরা দুই দিকেই লাভবান হবেন।
বিএডিসি হিমাগারের উপপরিচালক (টিসি) রফিকুল ইসলাম বলেন, গুণগত মানসম্পন্ন বীজ আলু উৎপাদনের লক্ষ্যে বিএডিসি আলুর বিভিন্ন ব্লক পরিদর্শনে গিয়ে চাষীদের প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছি এবং মাঠ দিবসের মাধ্যমে প্রদর্শনী প্লট স্থাপন ও মাল্টি লোকেশন পারফরমেন্স যাচাইসহ উৎপাদিত এই আলু বিদেশে রপ্তানী করা সম্ভব। তাই আমরা এ বছর বিদেশে এই জাতের আলু রপ্তানী করব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!