1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:০৩ পূর্বাহ্ন

হালুয়াঘাটে ১ মণ ধানের মূল্যেও মিলছে না শ্রমিক

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৬ মে, ২০২১

স্টাফ রিপোর্টার : ময়মনসিংহ জেলার সিমান্তবর্তী হালুয়াঘাট উপজেলায় চলতি বোরো মৌসুমের শেষ সময়ে শ্রমিকের দাম দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। প্রতিবছরের মতো এবারও উপজেলার ধারা বাজার বাসট্যান্ডে বোরো মৌসুমের প্রথম থেকেই বসেছে সবচেয়ে বড় শ্রমিকের হাট। স্থানীয়ভাবে এটা ‘কামলার হাট’ বলে পরিচিত। পবিত্র মাহে রমজানের শুরু থেকে প্রতিদিন কাকডাকা ভোরে এখানে জড়ো হন প্রত্যন্ত এলাকা থেকে ছুটে আসা ধানকাটার শ শ শ্রমিক। প্রথম দিকে ৪শত খেকে ৫শত টাকায় তারা শ্রম বিক্রি শুরু করেন। যতদিন যাচ্ছে শ্রমের মূল্যও বৃদ্ধি পাচ্ছে। মাত্র ১৫ দিনের ব্যবধানে বর্তমানে প্রতিজন শ্রমিক বর্তমানে ১হাজার ৫০ টাকা করে নিচ্ছেন। সাথে দু’বেলা খাবার তো রয়েছেই। শ্রমের মূল্য বৃদ্ধি পাওয়ায় পেশাদার শ্রমিকদের পাশাপাশি কিশোররাও শ্রম বিক্রি করতে আসছেন হাটে। বুধবার সকালে এমন চিত্রই পরিলক্ষিত হয়েছে শ্রমিক হাটে।
সরেজমিনের গিয়ে দেখা যায়, শ্রমিক হাটে উপস্থিত শ্রমিক আর গৃহস্থের দর কষাকষি মাধ্যমে চলছে হাঁকডাক। মজুরি নির্ধারণ শেষে সকাল ৭টার মধ্যেই ধান কাটার জন্য চলে যেতে হয় মাঠে। সকাল ৬টা থেকেই শ্রম বাজারে চলে দর কষাকষি। যেদিন বাজারে শ্রমিক কম আসে সেদিন শ্রমিকের মূল্য ১হাজার ৫০ থেকে ১২শত টাকা পর্যন্ত উঠে যায়। বাজারে ধানের দাম প্রথম দিকে ৭শত ৫০ টাকা থাকলেও বর্তমানে ৬ থেকে সাড়ে ৬ শত টাকা মণ বিক্রি হচ্ছে। তবে ভালো ধানের ক্ষেত্রে দাম কিছুটা বেশী। ফলে এক মণ ধানের দামেও মিলছে না একজন শ্রমিক। বিরূপ আবহাওয়ার ফলেই মজুরি ওঠানামা করে। গেলো করোনার প্রথম দিকে লগডাউনে কৃষক ৪শত টাকা মূল্যে শ্রমিক পেয়েছে। কিন্তু বর্তমানে তা বেড়ে দ্বিগুণেরও বেশী হয়েছে।
এদিকে, কয়েকদিনের তাপদাহে কৃষকের ধান পেকে গেছে। পাকা ধান কাটার সময় প্রাকৃতিক বিপর্যয়ে শ্রমিকের চাহিদাও বৃদ্ধি পেয়েছে। ধানের মূল্য ও বাজার চাহিদার দিক দিয়ে প্রতিবারের ন্যায় এবার মজুরি বেশ চড়া।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলায় মোট ২২ হাজার ৪৬ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। গত বছরের তুলনায় যা ২ হাজার ৯শত হেক্টর বেশী। এর মধ্যে গত বছর হাইব্রিড ধানের আবাদ হয়েছিলো ৬ হাজার হেক্টর জমিতে। কিন্ত এ বছর হাইব্রিড আবাদ হয়েছে ১৪ হাজার হেক্টর।
হাটে আসা নড়াইল ইউনিয়নের শ্রমিক বজলুর রহমান বলেন, গৃহস্থরা তাদের সাধ্যনুযায়ী কাজ করাতে চায়। তীব্র গরমের মধ্যে ও ধান ক্ষেতে রক্তচোষা জোকের ভয় উপেক্ষা করে ধান কাটার কাজ করতে হয়। তাই আমি মনে করি এই মূল্য বৃদ্ধি যৌক্তিক।
অপর এক শ্রমিক আলাল উদ্দিন বলেন, ‘ভাই আমরা গরিব মানুষ। ৬ সদস্যের অভাবের সংসার, দিন এনে দিন খাই। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত একটানা কাজে থাকতে হয়। তাই বাড়িতে অলস বসে না থেকে কাজের জন্য ছুটে এসেছি। কষ্ট অনুযায়ী মজুরি পাই।’
হাটে শ্রমিক নিতে আসা ধুরাইল ইউনিয়নের জাকির হোসেন বলেন, ‘প্রায় ৩ একর জমিতে হাইব্রিট ধান করেছিলাম। ধান ভালো হলেও ধানের মূল্য কম। অন্যদিকে কামলার দামে তো ধান কাটবো কিনা তা নিয়েই চিন্তিত। নিজের এলাকাতে শ্রমিক সংকট দেখা দেওয়ায় ৭ কিলোমিটার দূর থেকে এসেছি শ্রমিক নেওয়ার উদ্দেশ্যে। শুধু আমি একা নয়, আমার মতো অনেক গৃহস্থ এখানে কামলা নেওয়ার জন্য এসেছে। কি করবো দর দাম যায় থাকুক পাকা ধান কাটতেই হবে।’
কণ্যাপাড়া গ্রামের গৃহস্থ আবুল ফজল জানান, ‘কষ্টের ফসলে ধানের নায্য মূল্য নাই। যে ধান পাবো তাতে, সেগুলো বিক্রি করলে শ্রমিকের বেতন দিয়ে কিছুই থাকবে না। ধানের বাজার বৃদ্ধি পেলে কিছুটা রক্ষা পাওয়া যেতো।’
এ বিষয়ে হালুয়াঘাট উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাসুদুর রহমান বলেন, এ বছর উপজেলার বোরো মৌসুমে বাম্পার ফলন হয়েছে। ইতিমধ্যেই উপজেলায় ৬০ ভাগ ধান কর্তন হয়ে গেছে। সরকারি ভর্তুকির মাধমে উপজেলায় ১৩ টি কাম্বাইন হারভেষ্টার মেশিন ধান কাটার কাজ করছে। এতে করে কৃষকরা অল্প খরচে শ্রমিকের চেয়ে কম মূল্যে ধান কাটা থেকে বস্তা বন্দি করার সুবিধা পাচ্ছে। এ ছাড়াও দেশের বিভিন্ন এলাকা থেকে আরো ৬ থেকে ৭ টি কাম্বাইন হারভেষ্টার মেশিন হালুয়াঘাটে ধান কাটছে। এতে করে শ্রমিকদের উপর চাপ অনেকাংশেই কমে এসেছে। অনেক কৃষক শ্রমিক নির্ভর না হয়ে মেশিন নির্ভর হচ্ছে। আমরা আশা করছি সামনের বছর উপজেলায় আরো কিছু কাম্বাইন হারভেষ্টার মেশিন আসবে। এতে করে কৃষক অল্প খরচে ফসল ঘরে তুলতে পারবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!