1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:৩০ অপরাহ্ন

বার্সেলোনা ছেড়ে যেসব রেকর্ড হাতছাড়া করলেন মেসি

  • আপডেট টাইম :: শুক্রবার, ১৩ আগস্ট, ২০২১

স্পোর্টস ডেস্ক : বার্সেলোনা ফুটবল ক্লাবের ইতিহাসের অন্যতম গৌরবোজ্জ্বল অধ্যায়ের শেষ হলো লিওনেল মেসিকে তারা ধরে রাখতে ব্যর্থ হওয়ায়। ২০০০ সালে লা মাসিয়ায় যে যাত্রা শুরু তা থামল ২১ বছর পর, শুধু আর্থিক জটিলতার কারণে। এখন তিনি প্যারিস সেন্ট জার্মেইর হয়ে গেছেন। বার্সেলোনার মূল দলের সঙ্গে ১৭ বছর ধরে খেলেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। ক্লাবের সর্বকালের শীর্ষ গোলদাতা হয়েছেন, এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলও তার। তাদের হয়ে খেলেছেন সবচেয়ে বেশি ম্যাচও। রয়েছে আরো অনেক রেকর্ড।

৭৭৮ ম্যাচে নামের পাশে ৬৭০ গোল নিয়ে ন্যু ক্যাম্প ছেড়েছেন মেসি। তবে অবাক করা ব্যাপার হলো বার্সা ছাড়ার কারণে বেশ কিছু রেকর্ড হাতছাড়াও করলেন তিনি, হয়তো আর কোনোদিন পারবেনও না। সেগুলোই তুলে ধরা হলো পাঠকদের জন্য:

এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি ট্রফির রেকর্ড

ঘরোয়া ও ইউরোপিয়ান প্রতিযোগিতা মিলে লিওনেল মেসি বার্সেলোনার জার্সিতে জিতেছেন ৩৫ ট্রফি। এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি ট্রফি জয়ের যৌথ রেকর্ড গড়তে আর একধাপ দূরে ছিলেন তিনি। ম্যানচেস্টার ইউনাইটেড লিজেন্ড রায়ান গিগস রেড ডেভিলদের সঙ্গে জিতেছেন ৩৬টি ট্রফি।

সবচেয়ে বেশি লা লিগা শিরোপা জয়ের রেকর্ড

বার্সেলোনার সঙ্গে ১৭ বছরের ক্যারিয়ারে ১০টি লা লিগা শিরোপা জিতেছেন মেসি। লিগ ইতিহাসে যৌথভাবে দ্বিতীয় সফল খেলোয়াড় তিনি। তার পাশে আছেন রিয়াল মাদ্রিদের সাবেক খেলোয়াড় পিরি। আরেক রিয়াল লিজেন্ড পাকো গেন্তো ১২টি লা লিগা জিতে সবার উপরে।

চ্যাম্পিয়নস লিগে বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচের রেকর্ড

চ্যাম্পিয়নস লিগে বার্সেলোনার দ্বিতীয় সর্বাধিক ১৪৯ ম্যাচ খেলা খেলোয়াড়ের মর্যাদা নিয়ে চলে গেলেন মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ড আর দুটি ম্যাচ খেললে সাবেক সতীর্থ জাভি হার্নান্দেজের পাশে বসতেন। বার্সার হয়ে সবচেয়ে বেশি ১৫১টি চ্যাম্পিয়নস লিগ ম্যাচ খেলে সবার উপরে জাভি।

কোপা দেল রের ইতিহাসের শীর্ষ গোলদাতার রেকর্ড

গত মৌসুমে বার্সেলোনাকে কোপা দেল রে জয়ে নেতৃত্ব দেন মেসি। সাতবার চ্যাম্পিয়ন হওয়ার পথে সব মিলিয়ে এই কাপ প্রতিযোগিতায় ৫৬ গোল করেছেন। কোপায় তিনি চতুর্থ সর্বাধিক গোলদাতা। এই তালিকায় গোলসংখ্যায় শীর্ষস্থান থেকে অনেক পেছনেই আছেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড। সাবেক স্প্যানিশ স্ট্রাইকার তেলমো জারা ৮১ গোল করে এক নম্বরে। এমনকি বার্সার হয়েও কোপার শীর্ষ গোলদাতার আসনটি নেই মেসির দখলে, দ্বিতীয় স্থানে তিনি। বার্সার সাবেক ফুটবলার হোসেপ সামিতিয়ের ৬৫ গোল করে ঠিক তার উপরে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!