1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:০৫ পূর্বাহ্ন

ঝিনাইগাতিতে বীজমুক্ত পেয়ারা চাষে আল আমীনের সাফল্য

  • আপডেট টাইম :: সোমবার, ৪ অক্টোবর, ২০২১

ঝিনাইগাতি (শেরপুর) : বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট এর সহায়তায় সিডলেস বা বীজমুক্ত পেয়া চাষে প্রথম বারের মতো কৃষক পর্যায়ে সফল হয়েছেন শেরপুরের সীমান্তবর্তী উপজেলা ঝিনাইগাতির আল আমিন। কালাকুড়া গ্রামের এ চাষী পরীক্ষামূলকভাবে ২০ শতক জমিতে ৮০টি চারা রোপন করে এক বছরেই সাফল্য পেয়েছেন।

গাজীপুরে অবস্থিত বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) ফলতত্ত্ব বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, ২০১৭ সালে প্রথমে পার্বত্য জেলা রাঙ্গামাটি কাপ্তাইয়ের রাইখালী পাহাড়ি কৃষি গবেষনা কেন্দ্রে উদ্যানতত্ত্ব বিভাগ উদ্ভাবন করে বিচিমুক্ত পেয়ারার জাত বারি পেয়ারা-৪। পরে ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত পার্বত্য এলাকায় এবং আমাদের গবেষকরা দু’চারটি করে চারা নিয়ে রোপন করে বেশ সাফল্য পান। পরবর্তীতে চাষী পর্যায়ে বাগানের চিন্তা আসে আমাদের।

তিনি জানান, পেয়ারাটি দেশি পেয়ারার চেয়ে সুস্বাদু ও উচ্চ ফলনশীল। হেক্টরপ্রতি এ জাতের পেয়ারার ফলন হবে ৩২ টন। বীজমুক্ত পেয়ারাটি দেখতে লম্বাটে এবং পুরোটাই খাওয়ার উপযুক্ত। অমৌসুমি ফল হিসেবে দেশের বাজারে সব সময় এ পেয়ারা পাওয়া যাবে বলেও জানান এ কর্মকর্তা।

সূত্র জানায়, উদ্ভাবিত ‘বারি পেয়ারা-৪’ উষ্ণ ও আদ্র জলবায়ুর ফল। এটি সব রকমের মাটিতেই চাষ করা যায়। তবে জৈব পদার্থ সমৃদ্ধ দো-আঁশ থেকে ভারী এঁটেল মাটি, যেখানে পানি নিষ্কাশনের বিশেষ সুবিধা আছে সেখানে ভালো জন্মে। আকার ৭ দশমিক ১৪ থেকে ১০ দশমিক ১৪ সেন্টিমিটার। গড় ওজন ২৮৪ গ্রাম এবং টিএসএস শতকরা ৯ দশমিক ৫ ভাগ। ফলটি ৮-১০ দিন পর্যন্ত সাধারণ তাপমাত্রায় সংরক্ষণ করা যায়।

এছাড়া এটি রোগ ও পোকামাকড় সহিষ্ণু, উচ্চ ফলনশীল। পাঁচ বছরের গাছে গড়ে ২৯৬টি ফল ধরে। যার ওজন ৮৪ কেজির বেশি। চারা রোপনের পর কীটনাশকও তেমন প্রয়োজন হয় না। কেবল মাত্র আগাছা পরিস্কার করে দিলে হয়।
২০২০ সালে শেরপুরের ছেলে বারি’তে কর্মরত বৈজ্ঞানিক কর্মকর্তা মনিরুল ইসলাম নিজ এলাকায় আল আমিনকে দিয়ে পরীক্ষামূলক বারি’র তত্বাবধানে ৮০টি চারা দিয়ে শুরু করেন এ বাগান। পরবর্তী ৬ মাসের মধ্যে ওইসব চারা গাছে প্রচুর ফুল আসে। বাগানটিকে মাতৃ বাগান হিসেবে ঘোষনা করা হয়। যেন পরবর্তীতে বারি এবং কৃষি উদ্যোক্তারা এখান থেকে কলমের মাধ্যমে চারা সংগ্রহ করতে পারেন।

সীডলেস পেয়ারা চাষী আল আমীন জানান, তিনি প্রথমে ঢাকাসহ বিভিন্ন স্থানে দীর্ঘদিন কৃষি ও ফল বিষয়ক বিভিন্ন কোম্পানীতে চাকুরি করে গ্রামের বাড়ি এসে ফল বাগানের পরিকল্পনা করেন। প্রথমে তিনি ছুটে যান গাজীপুরের কৃষি গবেষনা ইনস্টিটিউটে কর্মরত এলাকার বড় ভাই বৈজ্ঞানিক মনিরুল ইসলামের কাছে। তারই পরামর্শে প্রথমে তিনি ড্রাগন ও মাল্টা বাগানের কাজ শুরু করেন। একই সাথে তিনি সীডলেছ বা বীজমুক্ত পেয়ারা বাগানও তৈরি করেন।

আল আমীনের ধারণা, প্রতিবছর তিনি তিনবার পেয়ারা সংগ্রহ করে প্রতিগাছ থেকে বছরে ১০-১৫ কেজি করে পেয়ারা তুলতে পারবেন। এছাড়া গাছ যত পুরোনো ও বড় হবে পেয়ারা উৎপাদন ততো বৃদ্ধি পাবে।

তিনি আশা প্রকাশ করে জানান, বীজমুক্ত পেয়ারাটি সারাদেশে ব্যাপক চাহিদা ছড়াবে। আগামী বছর থেকে তিনি এ বাগান থেকে কলম করে চারা বিক্রি করার পরিকল্পনা করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন কবির জানান, পেয়ারাটি শুধু বীজ মুক্তই নয়, গাছগুলো পোকা-মাকড় সহিষ্ণু। ফলে কীটনাশকের প্রয়োজন হয় না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!