1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫৫ অপরাহ্ন

মুক্তমত

  • আপডেট টাইম :: শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১

– মনিরুল ইসলাম মনির –

একটি দেশের স্বাধীনতা বলতে যা বুঝায় তার মধ্যে মুক্ত মতের বহিপ্রকাশ অন্যতম। মুক্ত তথা স্বাধীন মতামত প্রকাশের সুযোগ না থাকলে গণমাধ্যমের প্রকৃত উদ্দেশ্য ব্যর্থ হয়। তবে নীতি-নৈতিকতার বাইরে মুক্ত বা স্বাধীন মত প্রকাশ কখনোই তাকে সমর্থন করে না। নারীর অধিকার বলতে যেমনি সবক্ষেত্রে পুরুষের মতো আচরণ-বৈশিষ্টের অনরূপ হতে পারে না, তেমনি স্বাধীন মত প্রকাশ মানে অন্যায়কে প্রকাশ বা প্রতিষ্ঠিত করাকেও গণমাধ্যমের স্বাধীনতা বুঝায় না। যা ন্যায়সঙ্গত তা অকপটে প্রকাশ বা প্রচারের নামই হলো গণমাধ্যমের স্বাধীনতা।

আজকাল অনেকেই মুক্ত গণমাধ্যম বলতে যাচ্ছেতাই প্রকাশ বা প্রচারকে বুঝানোর অপচেষ্টা অব্যাহত রেখেছে। যা কখনোই সাংবাদিকতা পেশায় সমর্থনযোগ্য নয় এবং তা জনহীতকরও নয়। উপরন্তু সমাজে বিভ্রাট-বিভ্রান্তি সৃষ্টি করে বিশৃঙ্খলাকারীর সারিতেই নৈতিক দিক থেকে সেসব অপচর্চার স্থান।

বলে রাখা ভালো, এবারের ইউপি নির্বাচনে অনেকেই হয়তো ভেবেছিলেন ব্যক্তিগত বন্ধুত্ব বা সম্পর্কের কারণে অথবা ব্যক্তিগত যোগাযোগ ভালো হওয়ার ফলে আমি পেশাগতভাবে অনেকের প্রচারে অংশ নেব। এক্ষেত্রে নিরপেক্ষতা নষ্ট হবে।
পক্ষান্তরে, যাদের সাথে উঠাবসা করি তারাও হয়তো অনেকেই আমার কাছে প্রত্যাশাও তেমনই করেছিলেন, যেন তাদের হয়ে বা তাদের প্রচার-প্রসারে কাজ করি। ফলে অনেকেই হতাশ হয়ে আমার প্রতি মনক্ষুন্ন হয়েছেন। কেউ বা আমাকে রং লাগানোর চেষ্টায়ও আছেন।

বাস্তবিক পক্ষে, সঙ্গত কিছু কারণে দু-এক জন প্রার্থীর বিষয়ে প্রথমদিকে আমার অবস্থান অনেকটাই পক্ষপাতমূলক ছিল। তা নিতান্তই সঙ্গত কিছু কারণে। সেখানেও হয়তো ন্যায়সঙ্গত যুক্তি আমার সপক্ষে রয়েছে। কিন্তু সময় গড়ানোর সাথে সাথে নিজেকে নিজের অবস্থানে ফিরিয়ে আনার চেষ্টা করেছি। ব্যক্তি যোগাযোগ যাই থাকুক পেশাগত ন্যায়পরায়ণতার টানে চেষ্টা করছি নিজের অবস্থানে অনড় থাকতে। এতেকরে অনেকের বিরাগভাজন হচ্ছি। হয়তো গড্ডালিকা প্রবাহের মতো সময় ও সতীর্থদের সাথে মিলে পেশাগত কাজ করে গেলে সাময়িক কিছু অর্থনৈতিক সুবিধা প্রাপ্ত হতাম। কিন্তু বিবেকের কাছে পরাজিত হতাম আমি। অন্যদিকে নিজের মতো করে যাচাই-বাছাই করে মুক্ত ও যথাসম্ভব সঠিক মতপ্রকাশের মাধ্যমে মনের দিক থেকে যে সমৃদ্ধি অর্জন করে যাচ্ছি তা অন্যসব সুবিধার কাছে নেহায়েত তুচ্ছ।

সরকার এবারের নির্বাচন শতভাগ সুষ্ঠুর ঘোষণা দিয়েছেন। সরকারের সে ঘোষণাকে স্বাগত জানিয়ে যদি পেশাগত নৈতিকতা নিয়ে কাজ করে যাই অন্তত আর না হোক জনগণের পছন্দের প্রতিনিধি নির্বাচনে সহায়ক হবে। এতেকরে, পরবর্তী সময়ে নির্বাচিত জনপ্রতিনিধির কোন অন্যায়ের দায়ভার নিজেকে বহন করতে হবে না। কিন্তু যদি জনগণের অপেক্ষাকৃত অধিক পছন্দের প্রার্থীর বাইরে গিয়ে নিজের পেশাগত কাজ করে যাই তবে ফলাফল যাই হোক এবং আমার সে প্রচেষ্টা কাজে লাগুক আর না লাগুক- তবু মহান রবের দরবারে আমাকে জবাবদিহি করতে হবে। মূলত পেশাগত মানদন্ড ও নৈতিক দিক বিবেচনায় আমি চেষ্টা করে যাচ্ছি ন্যায়ের সঙ্গে আপোষ করতে। জনগণ যা চাচ্ছে তার মূল্যায়ন করতে। এতে ব্যক্তিগত সম্পর্কে কাছের অনেকেই আমার প্রতি অসন্তুষ্ট। তবু আমি সন্তুুষ্ট ন্যায়ের পক্ষে আত্মসমর্পনের কারণে।

পরিশেষে বলব, আমি রং পাল্টাইনি। যেমন ছিলাম তেমনি আছে। জনগণের রায়কে স্বাগত জানিয়ে আবারও আগের মতোই পথ চলব। যারা ব্যক্তিগত সম্পর্কের কাছের তারা কাছেরই থাকবেন। আমি ফাঁকিবাজ-পল্টিবাজ নই। তবে যথাসম্ভব ন্যায়ের সঙ্গে বসবাসের চেষ্টা করি। সম্পর্ক আর ন্যায়পরায়ণতা আলাদা বিষয়। প্রত্যাশা করছি, একটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে নৈতিক চরিত্রের অধিকারী এবং অপেক্ষাকৃত ন্যায়পরায়ণ জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে জনগণের আশা-আকাঙ্খার দেখভালো করবেন।

আবারও বলে রাখি, দিনশেষে আমি শুধুই একজন সংবাদকর্মী। শরীরটা বেশি ভালো নয়। তবু সবার জ্ঞাতার্থে নিজেকে একটু তোলে ধরার চেষ্টা করলাম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!