1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম থাইল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী উৎপাদন বাড়লেও হাজার মেগাওয়াট ছাড়িয়ে লোডশেডিং নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন: ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ ১১ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা ব্যক্তিগত বিষয়গুলো টেনে আনা লজ্জাজনক : অপু বিশ্বাস

নকলায় পরীক্ষামূলকভাবে ২০ জাতের বিদেশি আলু চাষ

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১১ জানুয়ারী, ২০২২

শফিউল আলম লাভলু, স্টাফ রিপোর্টার: শেরপুর জেলার নকলা উপজেলায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) বীজ আলু উৎপাদন জোনের আওতায় মাল্টিলোকেশন ট্রায়াল প্রদর্শনী প্লটের মাধ্যমে পরীক্ষামূলক ভাবে ২০টি জাতের বীজআলুর চাষ করা হয়েছে।

উপজেলার বানেশ্বর্দী ইউনিয়নের বানেশ্বরদী গ্রামের চাষী মো: শামসুজ্জামান জুয়েল তার ২ একর জমিতে পরীক্ষামূলক ভাবে এই আলুর জাতগুলো চাষ করেন।

জাতগুলো হলো- টুইনার, বারি ৩৭, সানসাইন, ফন্টেইন, বারি ৩৫, বারি ৪১, আডাটো, বারি ৭৯, শান্তানা, এডিসন, এস্টারিক্স, ডোনাটা, এভারেস্ট, ক্যারোলাস, গ্র্যানোলা, এলুইটি, প্রিমাভেড়া, অ্যালকেন্ডার, মিউজিকা, ডায়মন্ড।

মানসম্মত বীজ আলু উৎপাদন সংরক্ষন এবং কৃষক পর্যায়ে বিতরণ জোড়দারকরণ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের ৩০ টি জোনের প্রদশর্নীর মধ্যে নকলা জোনে একটি। ১লা ডিসেম্বরে বীজআলু মাঠে রোপন করা হয়েছে। প্রতিটি গাছে প্রচুর আলু ধরেছে। এসব আলু ৭৫-৮০ দিন বয়সে উত্তোলন করা হবে বলে জানান স্থানীয় চাষী।

উপজেলার বানেশ্বর্দী গ্রামের আলু চাষী শামসুজ্জামান জুয়েল বলেন, বিএডিসি হিমাগার নকলার কর্মকর্তাদের পরামর্শ নিয়ে আমি ২ একর জমিতে পরীক্ষা মূলক ভাবে ২০টি জাতের উচ্চ ফলনশীল বীজঅলু চাষ করেছি। উৎপাদনও অনেক ভালো আশা করছি। বিএডিসি হিমাগামের কর্মকর্তা গনও নিয়িমিত মাঠ পরিদর্শন করে সঠিক পরামর্শ প্রদান করছেন। আশা করি ভাল ফলন পাব এবং চাষী পর্যায়ে উচ্চ ফলনশীল আলু চাষে আগ্রহ সৃষ্টি হবে।

বিএডিসি হিমাগার নকলা জোনের উপসহকারি পরিচালক মো. মিজানুর রহমান বলেন, এই জাত গুলো সবই উচ্চ ফলনশীল। আমরা নিয়মিত চাষীকে পরামর্শ দিচ্ছি এবং মাঠ পরিদর্শন করিতেছি।আশা করছি ফলন খুবই ভাল হবে এবং চাষী পর্যায়ে গ্রহণযোগ্যতা পাবে। এই জাতগুলোর মধ্যে যেগুলো উৎপাদনে ভাল হবে সেগুলো বিএডিসি’র আলু বীজ হিমাগারের মাধ্যমে জাতীয় পর্যায়ে সরবরাহ করা হবে এবং বিদেশে রপ্তানীযোগ্য আলু চাষ করে চাষী আর্থিক ভাবে লাভবান হতে পারে ।

বিএডিসি হিমাগারের উপপরিচালক কৃষিবিদ মো: শহীদুল ইসলাম বলেন, এ অঞ্চলের মাটি ও আবহাওয়া আলু চাষের জন্য অনেকটা উপযোগী। বিএডিসি হিমাগার নকলার বাস্তবায়নে ২০২১-২০২২ উৎপাদন মৌসুমে প্রদর্শনী প্লট স্থাপন ও মাল্টি লোকেশন পারফরমেন্স যাচাইয়ের জন্য ২০টি জাতের উচ্চ ফলনশীল শিল্পে ব্যবহার ও বিদেশে রপ্তানী যোগ্য আলু চাষ করা হয়েছে। আমরা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছি এবং কৃষককে নিয়মিত পরামর্শও দিয়ে যাচ্ছি। এসব উৎপাদিত আলুর কোয়ালিটি যাচাই করে কৃষকদের মধ্যে আগ্রহ সৃষ্টি করতে হবে, যাতে চাষী আলু চাষে লাভবান হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!