1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:১০ পূর্বাহ্ন

নকলায় ব্রহ্মপুত্র নদের ভাঙ্গন রোধে বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২

নকলা (শেরপুর) : শেরপুর জেলার নকলা উপজেলাধীন চরঅষ্টধর ইউনিয়নের নারায়নখোলা দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ অত্র এলাকা ব্রহ্মপুত্র নদী ভাঙন রোধ প্রকল্প বাস্তবায়নের দাবিতে এলাকার সর্বস্তরের জনগণ কর্তৃক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৪ আগস্দুট) দুপুরে উপজেলার ৮নং চরঅষ্টধর ইউনিয়নের দক্ষিণ নারায়নখোলা সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনসহ নদীর পাড়ে দাঁড়িয়ে কয়েক শতাধিক ভাঙ্গন কবলিত ক্ষতিগ্রস্ত মানুষ এবং প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা মানববন্ধনে অংশগ্রহণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

উল্লেখ্য, বিগত কয়েক বছরে এলাকার শতাধিক মানুষ এই নদী ভাঙ্গনে কবলিত হয়ে ভিটেমাটি ও সহায় সম্বলহীন হয়ে পড়েছে। গত বছর একটি প্রাথমিক বিদ্যালয়, মসজিদ ও কবরস্থান ব্রহ্মপুত্র নদীর ভাঙনে বিলীন হয়ে গেছে।

মানববন্ধনে অংশ নেয়া স্থানীয় এলাকাবাসীসের ভাষ্য অনুযায়ী এত কিছুর পরও প্রশাসনের পক্ষ থেকে ভাঙ্গন রোধে তেমন কোন কার্যকর ব্যবস্থা নেওয়া হয়নি।

বর্তমানে নদীর পাড়ে অবস্থিত নারায়নখোলা দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায়, “আমগোর স্কুল নদীর পাড়ে বিলিনের পথে। তাই আব্বা-আম্মায় ভয়ে স্কুলে পাঠাতে চায় না। আমগোর স্কুলটারে রক্ষা করার জন্য সরকারি ভাবে যদি কোন বাঁধ না দেয়া যায় তয় আমরা কৈ পড়বার যামু।”

স্থানীয় কৃষক আবদুল্লাহ জানান, “গত ৫ বছর আগে আমার বাপ মারা যাওয়ায় তারে বাড়ির পাশে মাটি দিয়েছি। এহন ব্রহ্মপুত্র নদীর ভাঙ্গন এমন ভাবে বাড়ছে আমার বাপের স্মৃতিটুকু হিসেবে তার কবরটারেও হয়তো শেষ রক্ষা করতে পারুম না।”

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার বুলবুল আহমেদ জানান, ব্রহ্মপুত্র নদীর ভাঙ্গন রোধে উর্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

জামালপুর জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু সাইদ জানান, নকলা উপজেলায় ব্রহ্মপুত্র নদীর ভাঙ্গন রোধে এলাকায় বাঁধ নির্মাণের প্রয়োজনীয় অর্থ এই মুহুর্তে বরাদ্দ নেই। তবে ভাঙ্গন এলাকায় পরিদর্শন করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!