1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:০৪ অপরাহ্ন

রাজনৈতিক দলগুলোর বক্তব্য মূখ্য বিবেচনায় আসেনি: সিইসি

  • আপডেট টাইম :: বুধবার, ২৪ আগস্ট, ২০২২

ঢাকা: ইভিএম নিয়ে রাজনৈতিক দলগুলোর পক্ষে-বিপক্ষে মতামত থাকলেও তাদের বক্তব্য মূখ্য বিবেচনায় আসেনি বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ভোট সুষ্ঠুভাবে করতে ভোটাধিকার প্রয়োগের কথা বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

ইভিএম বিতর্কের মধ্যে আগামী নির্বাচনে কোনও সংকট হবে না বলেও ইঙ্গিত করে তিনি বলেন, এ নিয়ে আগাম ভবিষ্যতবাণী করা যাবে না। ২০১৪ ও ২০১৮ সালেও সংকটের কথা বলা হয়েছে। এখন দেখা যাক কী হয়।

বুধবার (২৪ আগস্ট) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন সিইসি। আগের দিন কমিশন সভায় ১৫০ আসনে ইভিএমে ভোট করার সিদ্ধান্ত হয়। এ নিয়ে বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ইভিএমে যাওয়ার একটা বড় সিদ্ধান্ত আমাদের নিজেদের। ভোটকে হ্যান্ডল করবে রাজনৈতিক দল নয়, করবে ইসি। ইসির এটা বড় দায়িত্ব নির্বাচন অনুষ্ঠান করা। ভোট যেন আরও স্বাচ্ছন্দ্য, আরও সুষ্ঠু হতে পারে তা নিশ্চিত করবে ইসি।

‘যারা ভোট দিতে আসবেন, সেটা আমাদের মূখ্য বিবেচনায় এসেছে। রাজনৈতিক দলগুলো কে কী বলেছে, সেটা আমাদের মূখ্য বিবেচনায় আসেনি। কিন্তু বক্তব্যগুলো বিবেচনায় নিয়েছি। একইসঙ্গে লাখো-কোটি ভোটার ভোটাধিকার প্রয়োগে কেন্দ্রে আসেন। তারা যেন আরও ভালোভাবে ভোট দিতে পারেন, সেটা বিবেচনায় নিয়ে দীর্ঘ আলোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছি।’

চটজলদি নয়, সর্বসম্মত সিদ্ধান্ত

এক প্রশ্নের জবাবে সিইসি কাজী হাবিবুল আউয়াল নিজেদের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, আমাদের পাঁচ মাসের বেশি সময় হয়ে গেল। আমরা ইভিএম নিয়ে চটজলদি কোনও সিদ্ধান্ত নিইনি। প্রথম থেকেই বলেছিলাম, পরীক্ষা-নিরীক্ষা করে, কতটা নির্ভরযোগ্য পরখ করে দেখার চেষ্টা করেছি। বিভিন্ন দল, টেকনিক্যাল এক্সপার্টদের ডেকেছি। অনেকের মতামত নিয়েছি। এরওপর নির্ভর করে, কমিশন সব দলের মতামত বিবেচনা করে শেষ পর্যন্ত সিদ্ধান্ত নিয়েছি; আমরা সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম ব্যবহার করবো।

সিইসির ভাষ্য, ইভিএম নিয়ে যে কথাগুলো  চালু আছে, বলছেন- সেগুলো ভোটের পরেও কিন্তু বোঝা যাবে। ইভিএমে নির্বাচন হলে যদি দেখা যায়, ফলাফলের ধরণটা দেখে বোঝা যাবে; আসলে এ যন্ত্রের মাধ্যমে কোনও কারচুপি করা হয়েছে কিনা।

‘আমার কমিশন কিন্তু পুরোপুরি আস্থাশীল হয়েছি। একেবারে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিয়েছি আপাতত ১৫০টি আসনে ইভিএম ব্যবহার করবো।’

এসময় সহিংসতামুক্ত নির্বাচনের প্রত্যাশা করেন তিনি।

কারও চাওয়ায় নয়, প্রাপ্যতা সাপেক্ষে দেড়শ’ আসন

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, আমরা একটি দলের চাওয়া বা কারও চাওয়ার পরিপ্রেক্ষিতে নয়; বিরোধিতাগুলোকেও বিবেচনায় নিয়েছি। একটি দল ইভিএমের পক্ষে বলেনি। বেশ কয়েকটি দল পক্ষে বলেছে। কিছু কিছু দল শর্তসাপেক্ষে বলেছে। বিশেষজ্ঞদের মতামত নিয়েছি। আমরা একটা বিভাজন করলাম, সম্ভব হলে ১৫০ আসনে করবো। ১৫০টি পর্যন্ত সম্ভব হবে কিনা এখনও বলতে পারছি না। ইভিএম প্রাপ্যতা সাপেক্ষে সর্বোচ্চ ১৫০টি আসনে করতে পারবো।

ইভিএম নিয়ে সোমবার কমিশনের সারসংক্ষেপ পাঠানোর পরদিনই দেড়শ’ আসনে ইভিএম ব্যবহারের বিষয়ে সিইসি জানান, দীর্ঘদিন ধরে পর্যালোচনা করেছেন তারা। সব মিলিয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্তটাই বুধবার নিয়েছেন। কোনও ধরনের তাড়াহুড়ো করে নয়।

সঙ্কট নিয়ে …

ইভিএম বিতর্কে নিয়ে দ্বাদশ সংসদ নিয়ে কোনও সঙ্কট হবে কিনা জানতে চাইলে সিইসি বলেন, ভবিষ্যতটা আমরা বলতে পারবো না। ২০১৪ ও ২০১৮ সালে আগের নির্বাচনগুলো নিয়েও আপনারা সংকটের কথা বলেছেন। আগামী নির্বাচন নিয়ে সংকট হবে কিনা তা প্রেডিক্ট করার সাধ্য নেই।

অংশগ্রহণমূলক ভোট নিয়েও আগাম কোনও ‘ভবিষ্যদ্বাণী’ করা সম্ভব নয় বলে মন্তব্য করেন তিনি।

ইভিএম নতুন করে সঙ্কট তৈরি করবে কিনা- এমন প্রশ্নে বলেন, ‘ওয়েট করেন, দেখি কী হয়।’

ভোটে না আসার ঘোষণার মধ্যে বিএনপিকে নিয়ে কোনও আগাম মন্তব্যও করতে চান নি তিনি। সিইসি বলেন, তখন বিবেচনা করা হবে। উনারা যদি আসেন…তখন বসে সিদ্ধান্ত নেবো।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!