1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সৃষ্টিকর্তা নালিতাবাড়ীর মানুষের অন্তরে আমার প্রতি দয়া সৃষ্টি করে দিয়েছেন : লেবু নালিতাবাড়ীতে বিনা ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের গবেষণা পরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত অর্থের বিনিময়ে দেন ভুয়া স্মার্ট কার্ড, ঘুরে বেড়ান আমেরিকা-ইউরো সিনিয়র না হলে জয়কে থাপড়াতেন মিষ্টি জান্নাত বাহুবলীর রেকর্ড ভাঙার পথে ‘রামায়ণ’ তাপপ্রবাহ বাড়তে পারে আগামী শনিবার পর্যন্ত ১০ মেগা প্রকল্পে বরাদ্দ ৫২ হাজার কোটি টাকা, বেশি পাচ্ছে পিইডিপি চার প্রার্থীর তিন জনকেই নির্বাচিত করেছেন, একবার আমাকে করেন: ভোটারদের হাজি মোশারফ নথি ফাঁস: বের হলো দুবাইয়ে ধনীদের গোপন সম্পদের পাহাড় মিশা-ডিপজলের কমিটি বাতিল চেয়ে হাইকোর্টে নিপুণ

আরও এক লাখ টন চাল আমদানির উদ্যোগ

  • আপডেট টাইম :: শনিবার, ১ অক্টোবর, ২০২২

বাংলার কাগজ ডেস্ক : দেশে চালের সরবরাহ নিশ্চিত ও দামের ঊর্ধ্বগতি রোধে বেসরকারিভাবে আরও এক লাখ টন সেদ্ধ ও আতপ চাল আমদানির অনুমতি পাচ্ছে ৪৫ প্রতিষ্ঠান। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত বৃহস্পতিবার ৪৫টি বেসরকারি প্রতিষ্ঠানের অনুকূলে আমদানির অনুমতি দেওয়ার অনুরোধ জানিয়ে খাদ্য মন্ত্রণালয় থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে চিঠি পাঠানো হয়েছে।

আমদানিতব্য এক লাখ চালের মধ্যে নন-বাসমতি সেদ্ধ চাল ৮১ হাজার টন এবং আতপ চাল ১৯ হাজার টন। চালে সর্বোচ্চ ৫ শতাংশ ভাঙা দানা থাকতে পারবে।

খাদ্য মন্ত্রণালয়ের চিঠিতে আমদানির শর্তে বলা হয়েছে, বরাদ্দ পাওয়া আমদানিকারকদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে পুরো চাল বাংলাদেশে বাজারজাত করতে হবে। আমদানি করা চালের পরিমাণ, গুদামজাত ও বাজারজাতকরণের তথ্য সংশ্লিষ্ট জেলা খাদ্য নিয়ন্ত্রককে অবহিত করতে হবে। বরাদ্দের অতিরিক্ত আইপি ইস্যু বা জারি করা যাবে না। আমদানি করা চাল স্বত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে পুনরায় প্যাকেটজাত করা যাবে না এবং আমদানি করা চাল বস্তায় বিক্রি করতে হবে।

গত ৩১ আগস্ট পর্যন্ত মোট ১৩ লাখ ৫১ হাজার ৪৭৯ টন চাল সংগ্রহ করা হয়েছে। খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারন ইউনিট (এফপিএমইউ) সূত্রে এ তথ্য জানা গেছে। চলতি অর্থবছরের ১ জুলাই থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত  এক লাখ ৯ হাজার টন চাল আমদানি হয়েছে। যার সব বেসরকারিভাবে। সর্বশেষ ২১ সেপ্টেম্বর সরকারিভাবে খাদ্যশস্যের মজুত রয়েছে ১৭ লাখ ৯২ হাজার টন। এরমধ্যে গমের মজুত রয়েছে এক লাখ ২১ হাজার টন। চালের মজুত রয়েছে ১৬ লাখ ৭১ হাজার টন।

বোরোর ভরা মৌসুমেও চালের দামের ঊর্ধ্বগতি থামাতে সরকার ব্যবসায়ীদের আমদানিতে উৎসাহ দেয়। গত ২২ জুন এক আদেশে ২৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার এবং নিয়ন্ত্রণমূলক শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছিল। এরপরেও চালের দামে প্রভাব পড়েনি। এজন্য ২৮ আগস্ট নিয়ন্ত্রণমূলক শুল্ক আরও কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে এনবিআর। আগামী ডিসেম্বর পর্যন্ত আতপ ও সেদ্ধ চাল আমদানিতে এ সুবিধা পাবেন ব্যবসায়ীরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!