1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন

নিরাপত্তা পরিষদের সভাপতিত্বে রাশিয়া, চটেছে ইউক্রেন

  • আপডেট টাইম :: রবিবার, ২ এপ্রিল, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের দায়িত্ব নিয়েছে রাশিয়া। এর আগে সদস্য দেশগুলোকে এই প্রক্রিয়া আটকে দেওয়ার জন্য আহ্বান জানিয়েছিল ইউক্রেন। কিন্তু তাদের আপত্তিতে কোনো কাজ হয়নি। এতে চটেছে কিয়েভ। খবর বিবিসির।

নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের প্রত্যেকেই পর্যায়ক্রমে এক মাসের জন্য সংস্থাটির সভাপতিত্ব করে থাকে। সেই ধারাবাহিকতা থেকেই মস্কো এবার দায়িত্ব নিয়েছে।

এর আগে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে সংস্থাটির সভাপতিত্ব করেছিল রাশিয়া। সে সময়ই ইউক্রেনে পুরো মাত্রায় হামলা চালানোর নির্দেশ দেন পুতিন।

ওই হামলার কারণে এবার নিরাপত্তা পরিষদে রাশিয়ার সভাপতিত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। বলা হচ্ছে, এবার এমন একটি দেশ নিরাপত্তা পরিষদের সভাপতি হলো যে দেশের প্রেসিডেন্টের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

আইসিসি গত মাসে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। তবে এটি জাতিসংঘের কোনো অঙ্গ প্রতিষ্ঠান নয়।

ইউক্রেন এ বিষয়ে অভিযোগ করলেও যুক্তরাষ্ট্র বলছে, তারা রাশিয়াকে সভাপতিত্বের দায়িত্ব গ্রহণের প্রক্রিয়ায় বাধা দিতে পারবে না। কারণ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্র রাশিয়া। সংস্থাটির অন্য স্থায়ী সদস্য দেশগুলো হচ্ছে- যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও চীন।

এদিকে রাশিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের দায়িত্ব গ্রহণের ঘটনাকে আন্তর্জাতিক সম্প্রদায়ের গালে চড় মারা হয়েছে বলেছে মন্তব্য করেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। এক টুইট বার্তায় তিনি রাশিয়াকে অপরাধী বলেও উল্লেখ করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!