1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন

বাংলাদেশের ‘মিশন সাকসেসফুল’

  • আপডেট টাইম :: সোমবার, ১৫ মে, ২০২৩

স্পোর্টস ডেস্ক : ১৫৫ পয়েন্ট নিয়ে আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগে তিনে থেকে শেষ করলো বাংলাদেশ। সমান পয়েন্ট বর্তমান বিশ্ব চ‌্যাম্পিয়ন ইংল‌্যান্ডেরও। কেবল নেট রান রেটে এগিয়ে থাকায় তারা দুইয়ে। ১৭৫ পয়েন্ট নিয়ে নিউ জিল‌্যান্ড শীর্ষে।

বিশ্বকাপে বাংলাদেশের সরাসরি অংশগ্রহণ নিশ্চিত হয়েছে অনেক আগেই। অধিনায়ক তামিম চেয়েছিলেন শীর্ষ চারে থেকে আইসিসি সুপার লিগ শেষ করতে। তিনে থাকায় নিজেদের মিশন সাকসেসফুল।

যে অনিশ্চিয়তা নিয়ে বাংলাদেশের সুপার লিগের যাত্রা শুরু হয়েছিল এবং যেখানে এসে শেষ করলো তাতে নিজেদের সবচেয়ে স্বাচ্ছন্দ‌্যের ফরম‌্যাটের সাফল‌্যে সন্তুষ্টই থাকার কথা সকলের। ২৪ ম‌্যাচে ১৫ জয়, ৮ হার। ১ ম‌্যাচে ফল বের হয়নি।

হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ সুপার লিগে মোট আটটি সিরিজ খেলেছে। ঘরের মাঠে চারটি। বাইরেও চারটি। ওয়েস্ট ইন্ডিজকে ৩-০, শ্রীলঙ্কাকে ২-১, আফগানিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়েছে। কেবল ইংল‌্যান্ডের বিপক্ষে সিরিজ হেরেছে। সেটাও ২-১ ব‌্যবধানে।

দেশের বাইরে জিম্বাবুয়েকে ৩-০ এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ জয় পেয়েছে ২-১ ব্যবধানে। নিউ জিল‌্যান্ডের বিপক্ষে হেরেছে ৩-০ ব‌্যবধানে। আয়ারল‌্যান্ডের বিপক্ষে ২-০ ব‌্যবধানে সিরিজ জিতে শেষটা মধুর হলো।

দুটি ম‌্যাচ শেষ মুহূর্তে জিতে নিজেদের স্নায়ু স্থির রাখার পরীক্ষায় সফল বাংলাদেশ। আগে দেখা যেত, এসব কঠিন পরিস্থিতিতে নিজেদের প্রক্রিয়ায় আস্থা রাখতে না পেরে, তালগোল পাকিয়ে অনেক সময়ই ম‌্যাচ খুইয়ে দিতো। প্রতিপক্ষ যেমন-ই হোক অন্তিম মুহূর্তে ম‌্যাচ হারছে না বাংলাদেশ। আত্মবিশ্বাস রাখছে নিজেদের স্কিলে। প্রক্রিয়ায় সফল হচ্ছে। যা নিঃসন্দেহে বড় দল হয়ে উঠার নিদর্শন।

ওয়ানডে ক্রিকেটের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা দায়িত্ব ছাড়ার পর তামিম নেতৃত্বভার পান। অধিনায়কত্ব নিয়ে বিরাট চ‌্যালেঞ্জ ছিল তার সামনে। আইসিসি সুপার লিগসহ অন‌্যান‌্য ম‌্যাচগুলোতে ভালো করায় অধিনায়ক তামিমের ওপর থেকে সেই চাপ সরে গেছে নিশ্চিতভাবে। কিন্তু ব‌্যাটসম‌্যান তামিমের সামনে বিরাট চ‌্যালেঞ্জ। তা কিভাবে মোকাবেলা করবেন সেই পথ নিশ্চয়ই তার জানার কথা।

পঞ্চাশ ওভারের ক্রিকেটে ধারাবাহিক সাফল্যে বাংলাদেশ অন্যতম পরাশক্তি হয়ে উঠেছে। ২০২৩ বিশ্বকাপ হতে পারে নিজেদের মেলে ধরার সেরা মঞ্চ। সেই চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে যাওয়া লাল-সবুজের প্রতিনিধিরা ওয়ানডে সুপার লিগে সফল। বাংলাদেশ নিজেদের চ‌্যালেঞ্জে (চারে থাকার) জেতায় মানসিকভাবে বিশ্বকাপে আরও চাঙ্গা থাকতে পারবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!