1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:২০ অপরাহ্ন

৫ হাজার রানের চূড়ায় মাহমুদউল্লাহ

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩

স্পোর্টস ডেস্ক : অপেক্ষাটা ঠিক কতদিনের? সময়ের হিসেবে তো অনেক দিনের। কারণ তাকে যে বিরতির মোড়কে দল থেকে বাদ দেওয়ার সব প্রক্রিয়াই সম্পন্ন করা হয়েছিল। কিন্তু ভাগ‌্য বিধাতা যার নামের পাশে ভালো কিছু লিখে রেখেছেন তাকে ঠেকায় সাধ্যি কার?

মাহমুদউল্লাহ রিয়াদ সেই মার্চ থেকে অপেক্ষায় ছিলেন ওয়ানডেতে ৫ হাজার রানের চূড়ায় উঠতে। যেখানে সর্বপ্রথম উঠেছিলেন তামিম ইকবাল। এরপর তাকে অনুসরণ করেন মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। কিন্তু ফেব্রুয়ারিতে ইংল‌্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর মাহমুদউল্লাহকে বিশ্রামে পাঠিয়ে নতুনদের বাজিয়ে দেখার কথা বলা হয়। আয়ারল‌্যান্ড বিপক্ষে সিরিজে তাকে পাঠানো হয় দলের বাইরে।

এরপর আইরিশদের বিপক্ষে ফিরতি সিরিজ, ঘরের মাঠে আফগানিস্তান সিরিজ ও এশিয়া কাপেও বাইরে ছিলেন এই মিডল অর্ডার ব‌্যাটসম‌্যান। নামের পাশে ৪ হাজার ৯৫০ রান নিয়ে ছিলেন অপেক্ষায়। আরেকবার জাতীয় দলের জার্সিতে তাকে দেখা যাবে কিনা এ নিয়ে ছিল ধোঁয়াশা। কিন্তু এশিয়া কাপে লেট মিডল অর্ডার ব‌্যাটসম‌্যানরা ভালো না করায় টিম ম‌্যানেজমেন্ট মাহমুদউল্লাহকে নিয়ে ভাবতে বাধ‌্য হয়।

বিশ্বকাপের নিউ জিল‌্যান্ডের বিপক্ষে সিরিজে ফেরেন মাহমুদউল্লাহ। দ্বিতীয় ওয়ানডেতে ৪৯ রানের ইনিংস খেলে ৫ হাজার রানের খুব কাছে চলে গিয়েছিলেন। কিন্তু ১ রানের জন‌্য নিজের ফেরার ইনিংসে ফিফটি পাননি। অপেক্ষা বাড়ে তার মাইলফলক ছোঁয়ারও। তৃতীয় ওয়ানডেতে সেই অপেক্ষা আর দীর্ঘ হয়নি। মুশফিকুর রহিম আউট হলে ক্রিজে আসেন মাহমুদউল্লাহ। ফার্গুসনের বলে ১ রান নিয়ে ৫ হাজার রানের চূঁড়ায় উঠেন ক্যারিয়ারের ২২১তম ওয়ানডে খেলতে নামা এ ক্রিকেটার।

ওয়ানডেতে মাহমুদউল্লাহর পথচলার শুরু হয় ২০০৭ সালের ২৫ জুলাই। শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক ম‌্যাচে ৩৬ রান করেছিলেন তিনি। হাজার রানে পৌঁছতে তাকে খেলতে হয় ৪৮ ইনিংস। ১ হাজার থেকে ২ হাজারে পৌঁছান পরের ৪৫ ইনিংসে। তবে ২ হাজার থেকে ৩ হাজারে পৌঁছতে ডানহাতি ব‌্যাটসম‌্যান সময় নেন কেবল ২৯ ইনিংস। ক‌্যারিয়ারের ওই সময়টায় দারুণ কেটেছিল মাহমুদউল্লাহর।

বিশ্বকাপে পরপর দুই ম‌্যাচে সেঞ্চুরি এসেছিল ওই সময়টাতেই। ৩ হাজার রান থেকে ৪ হাজারে যেতে তাকে খেলতে হয় ৩৯ ইনিংস। এবার ৪ হাজার থেকে ৫ হাজারে পৌঁছতে তার লাগল ৩১ ইনিংস। তবে মাইলফলক ছোঁয়া ইনিংসটি বড় করতে পারেননি। ২৭ বলে ২১ রান করে আউট হন অ্যাডাম মিলনের বলে উইকেটের পেছনে ক‌্যাচ দিয়ে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!