1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন

করোনা গোপন করে হাসাপাতালে ভর্তি : বিপাকে বান্দরবানের হাজারো মানুষ

  • আপডেট টাইম :: বুধবার, ২২ এপ্রিল, ২০২০

বান্দরবান: বান্দরবানে করোনা আক্রান্ত একজন রোগী বিপাকে ফেলে দিয়েছে ডাক্তার নার্সসহ হাজারো মানুষকে। গতকাল মঙ্গলবার রাতে চট্টগ্রাম বিআইটিডিআইটি থেকে প্রকাশিত করোনার রিপোর্টে বান্দরবানের ৩জন রোগীর করোনা শনাক্ত হয়েছে। কিন্তু এরা কেউ করোনা পজেটিভ হওয়ার আগ পর্যন্ত হোম কোয়ারেন্টিন বা আইসোলেশনে ছিলো না। এদের একজন বান্দরবান হাসপাতালে সাধারণ পুরুষ ওয়ার্ডে ভর্তি ছিল, একজন থাচিতে কর্মরত পুলিশ এবং অপরজন লামার মেরাখোলা এলাকায় নিজ বাসায় ছিল।
জানা গেছে, নমুনাগুলো পরীক্ষার জন্য গত ১৬ এপ্রিল পাঠানো হয়। কিন্তু এর ৫ দিন পর ২১ এপ্রিল রাত ১০টার দিকে রিপোর্টগুলো প্রকাশ করা হয়। রিপোর্টে প্রকাশিত করোনা পজেটিভ থানচির এক যুবক ২০ এপ্রিল জ্বর নিয়ে নদীপথে এসে বান্দরবান সদর হাসপাতালে সাধারণ পুরুষ ওয়ার্ডে ভর্তি হয়। এর একদিন পর জানা যায় সে করোনা পজেটিভ। এসময় ওই ওয়ার্ডে বান্দরবানের আরো অনেক রোগী ভর্তি ছিল। সেখানে রোগীর আত্মীয়-স্বজন রোগীদের সাথে দেখা করতে এসেছিল এবং আরএমওসহ ৬ জন ডাক্তার নার্স হাসপাতালের স্টাফ ওই ওয়ার্ডে দায়িত্ব পালন করেছেন। যারা ডিউটি শেষে বাসায় গিয়েছেন এবং বান্দরবানের অনেকেই হাসপাতালে রোগী দেখতে গেছেন। তারা সবাই পরিবারের সাথে মিশেছে, বাইরে বাজারে-হাটে গেছে। এ অবস্থায় পুরা বান্দরবানের মানুষ ঝুঁকির মধ্যে পড়েছে। এবং ওই যুবক আসার সময় আরো কতজনের সংস্পর্শে এসেছে সেটাও জানা যায়নি।
স্থানীয়দের দাবী, করোনা রিপোর্ট প্রকাশে দেরী করার কারনে এ সমস্যাটি হয়েছে। কারণ করোনা আক্রান্ত রোগীর নমুনা ১৬ তারিখ সংগ্রহ করে পাঠানো হয়েছে। এর রিপোর্ট আসতে দেরী করায় তাকে আইসোলেশনে নেয়া হয়নি। ২০ এপ্রিল সদর হাসপাতালে সাধারণ রোগী হিসেবে ভর্তি হওয়ার একদিন পর তার করোনা পজেটিভ রিপোর্ট আসছে। এখন তার কাছ থেকে এ ভাইরাস কত জনের শরীরে গেছে বা কতজন তার সংস্পর্শে আসছে তারও কোন হিসেব নেই। তাই সমগ্র বান্দরবানের মানুষ করোনা ঝুঁকিতে পড়েছে। এ ঘটনার পর থেকে পুরো জেলাজুড়ে আতঙ্ক দেখা দিয়েছে।
বান্দরবান সদর হাসপাতালের আরএমও ডাক্তার জসিম বলেন, করোনা আক্রান্ত রোগীর নমুনা আরো আগে পাঠানো হয়েছে। রিপোর্ট আসতে দেরী হওয়ায় এবং ওই রোগী মিথ্যা তথ্য দিয়ে জ্বর বলে সাধারণ ওয়ার্ডে ভর্তি হয়েছে। এখন ওখানে যারা রোগী ছিল তারাও ঝুঁকিতে। ডাক্তার, নার্স, স্টাফ এমনকি আমাদের পরিবারও ঝুঁকিতে। কারণ আমরা ডিউটি শেষ করে বাসাই গিয়েছি এবং ভর্তিকৃত রোগীর আত্মীয়-স্বজন এসেছে তারা আবার বাসায় গিয়েছে। এভাবে কতজনের কাছে ট্রান্সমিশন হয়েছে সেটা বুঝা যাচ্ছে না।
তবে হাসপাতালের সবাইকে পরীক্ষা করা হবে তাদের কারো পজেভি হলে তাদের পরিবারকেও কোয়ারেন্টিন করা হবে। আপাতত হাসপাতালে পুরুষ ওয়ার্ড ডাক্তার নার্স অন্যান্য স্টাফ যারা ওই ওয়াডে ডিউটি করেছে তাদের সবাইকে কোয়ারেন্টিন করা হবে এবং তাদের সবার নমুনা পরীক্ষা করা হবে।
– এন এ জাকির

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com