1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২৭ মে ২০২৪, ০২:৩৭ পূর্বাহ্ন

বান্দরবানে অশুভ শক্তিকে প্রতিরোধ করতে নদী পূজা

  • আপডেট টাইম :: শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বান্দরবান : অশুভ শক্তিকে প্রতিরোধ করার উদ্দেশ্যে বান্দরবানের বৌদ্ধ ধর্মালম্বীরা নদী পূজা করেছে। পূজা উপলক্ষে শনিবার (২০ এপ্রিল) সকালে বান্দরবান রাজবাড়ী পরিবারের আয়োজনে বর্ণাঢ্য ধর্মীয় শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি রাজবাড়ী প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে উজানী পাড়া সাংঙ্গু নদীর তীরে এসে সমবেত হয়।

শোভাযাত্রায় বান্দরবানের বোমাং সার্কেলের চীফ রাজপুত্র চসিংপ্রু বনি নেতৃত্বের রাজপরিবারের সদস্য, বিভিন্ন মৌজার হেডম্যান ও কারবারি (পাড়া প্রধান) সহ বৌদ্ধ ধর্মালম্বী পুরুষরা অংশ নেয়। পরে সাংঙ্গু নদীর তীরে বটগাছ ও নদীর পূজা করে বৌদ্ধ ধর্মালম্বীরা।

এসময় মিষ্টান্ন, মোমবাতি ও ধুপ জ্বালিয়ে এবং নদীর কিনারে মাচাং (বাঁশের তৈরি) নির্মিত তার উপরে ফুল বির্সজন দিয়ে দেবতার পূজা করা হয়। এসময় নতুন বছরে পৃথিবীতে সুখে-শান্তিতে বসবাসের জন্য বিশেষ প্রার্থনা করা হয়।

রাজ পরিবার সূত্রে জানা গেছে, একসময় সবুজের ঘেরা পাহাড় পরিবেশে অশুভ শক্তি প্রভাব বিস্তার করতো। এতে পাড়ার বাসীগণ বিভিন্ন সময় নানান ধরনের রোগব্যাধি অসুবিধা সম্মুখীন হতো। তাই তারা বিশ্বাস করেন অশুভ শক্তির হাত থেকে রেহাই পেতে এই নদী পূজা (ক্ষ্যং ফুহ) পালন করে আসছে।

উল্লেখ্য, প্রতিবছর বৈশাখ মাসে অর্থাৎ মারমা সম্প্রদায়ের নববর্ষ বা সংগ্রাইং-এর পরে রাজপরিবারের পক্ষ থেকে এই নদী পূজা উদযাপন করা হয়ে থাকে। আর এর মাধ্যমে পুরাতন বছরকে বিদায় ও নতুনের আহ্বান জানান বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!