1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০১ পূর্বাহ্ন

দীর্ঘ সময় ডায়াপার পরিয়ে রাখলে যে সমস্যা দেখা দিতে পারে

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪

স্বাস্থ্য ডেস্ক : শিশুকে ডায়াপার পরিয়ে রাখলে সবচেয়ে বেশি সুবিধা হচ্ছে বাবা মায়ের বা শিশুকে যারা দেখাশোনা করেন তাদের। কারণ হঠাৎ শিশু প্রস্রাব বা পায়খানা করলে তাদের গায়ে বা বিছানায় লাগার আশঙ্কা থাকে না। বিশেষ করে রাতের বেলায় শিশুকে ডায়াপার পরিয়ে রাখলে মা বাবা নিশ্চিন্তে ঘুমাতে পারেন। কিন্তু অনেক সময় ডায়াপার লিক করে এতে শিশু দীর্ঘ সময় ভিজে থাকে। আবার পায়খানা করে দীর্ঘ সময় ওই অবস্থায় থাকলে শিশুর শরীরে অ্যালার্জিসহ নানা সমস্যা দেখা দিতে পারে।

শিশু বিশেষজ্ঞরা বলেন, শিশুকে যদি ডায়াপার পরাতেই হয় তাহলে রাতে পরাতে পারেন। তাও ছয় ঘণ্টার জন্য। ছয় ঘণ্টার বেশি সময় শিশুকে ডায়াপার পরিয়ে রাখবেন না।

বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট এর সহযোগী অধ্যাপক ডা. মাকছুদুর রহমান বলেন— ডায়াপার পরালে শিশুর শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। যেমন— র‌্যাশ হতে পারে, অ্যালার্জি  হতে পারে এবং শিশুর পায়খানা ও প্রস্রাবের জায়গাতে লাল লাল দাগ দেখা দিতে পারে।

অনেক সময় শিশুকে পরিষ্কার করার জন্য বাবা মায়েরা ভেজা টিস্যু ব্যবহার করেন। এতে শিশুর চর্মরোগ দেখা দিতে পারে।কারণ টিস্যুপেপারগুলোতে কেমিকেল থাকে। এসব টিস্যুপেপার দিয়ে শিশুর প্রস্রাব পায়খানা পরিষ্কার করালে অনেক সময় সঠিকভাবে পরিষ্কারও হয় না। এ কারণে শিশুর শরীরে অ্যালার্জি দেখা দিতে পারে।

সব থেকে ভালো উপায় হচ্ছে কুসুম গরম পানি দিয়ে শিশুকে ভালোভাবে পরিষ্কার করে এরপর সুতি নরম কাপড় দিয়ে শিশুর শরীর মুছে দিতে হবে। টিস্যুপেপারের কোয়ালিটি নিয়ে অনেক সময় প্রশ্ন থেকে যায় তাই শিশুকে মোছানোর জন্য এগুলো ব্যবহার না করাই ভালো। আর যদি ব্যবহার করতেই হয় তাহলে ভালো মানের ভালো টিস্যু ব্যবহার নিশ্চিত করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com