1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ০২:২০ অপরাহ্ন

দক্ষিণ আফ্রিকাকে কাঁদিয়ে শিরোপা পুনরুদ্ধার করলো ভারত

  • আপডেট টাইম :: রবিবার, ৩০ জুন, ২০২৪
স্পোর্টস ডেস্ক : রোহিত শর্মা খুঁড়িয়ে আসার ভঙ্গিতে আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলের হাত থেকে কাঙ্ক্ষিত ট্রফি নিয়ে সতীর্থদের সঙ্গে উৎসবে মাতলেন। যে বিরাট কোহলি এর আগে কোনো দিন টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ছুঁতে পারেননি, তাঁর হাতে ট্রফি পৌঁছাতে কাউকে খুঁজতে থাকলেন। পাওয়া গেল রাহুল দ্রাবিড়কে। প্রধান কোচের হাতে সেই ট্রফি তুলে দিলেন শিষ্য।
গতকাল বার্বাডোজ রূপ নিল নীল উৎসবে, ক্রিকেটের উৎসবের রং হলো নীল। ১৩ বছর পর আবারও বিশ্বকাপের খেতাব জিতল ভারত। সর্বশেষ ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল দলটি।
কেনসিংটন ওভালে টস জিতে ব্যাট করতে নেমে দারুণ শুরু ভারতের। মার্কো ইয়ানসেনের অফ স্টাম্পের বাইরের হাফভলিতে চার মেরে শুরু করেন কোহলি। ওই ওভারে ১৫ রান তোলে ভারত। পেসের বিপক্ষে ভারতীয় ব্যাটারদের আগ্রাসন দেখে দ্বিতীয় ওভারে স্পিনার নিয়ে আসেন এইডেন মারক্রাম। অধিনায়ককে হতাশ করেননি কেশব মহারাজ। চতুর্থ বলে পা বাড়িয়ে সুইপ করেছিলেন রোহিত শর্মা, কিন্তু সরাসরি ক্যাচ যায় স্কয়ার লেগে, ক্লাসেনের হাতে। এক বল পর শূন্য রানে ফেরেন ঋষভ পান্ত।দুই উইকেট হারিয়ে রানের গতি কমে আসে ভারতের। উল্টো চাপ বাড়াতে গিয়ে রাবাদার বলে ক্লাসেনের হাতে ক্যাচ দেন সূর্যকুমার যাদব। ৩৪ রানে ৩ উইকেট হারায় ভারত। সেখান থেকে এক প্রান্ত ধরে খেলে বিশ্বকাপ ইতিহাসের দ্বিতীয় ধীরগতির ফিফটি করেন কোহলি, ৪৮ বলে। পরে হাত খুলতে গিয়ে ৭৬ রানে ফেরেন ফাইনালসেরা ক্রিকেটার। ৫৯ বলের ইনিংসে ছয়টি চার ও দুটি ছয়। ম্যাচের পর কোহলি জানিয়ে দেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি তাঁর শেষ ম্যাচ। কোহলির এই ইনিংসের সঙ্গে অক্ষরের ৩১ বলে ৪৭ এবং শিবম দুবের ১৬ বলে ২৭ রানের সুবাদে ৭ উইকেটে ১৭৬ রান তোলে ভারত, যা টি-টোয়েন্টি বিশ্বকাপে রেকর্ড। আগেরটি ছিল ১৭৩ রানের।রেকর্ড টপকাতে নেমে ভারতের মতো শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। ১২ রানে হারায় ২ উইকেট। দ্বিতীয় ওভারে ‘ড্রিম’ ডেলিভারিতে রিজা হেনড্রিকসকে ফেরান জসপ্রীত বুমরাহ। টুর্নামেন্টসেরার পুরস্কার জেতা এই পেসার ১৮তম ওভারে মাত্র ২ রান দিয়ে নেন মার্কো ইয়েনসেনের উইকেট। তাতেই কাজ সহজ হয়ে যায় ভারতের।

যদিও শুরু আর শেষের ধাক্কার মাঝে পুরো সময়টা ভারতীয় বোলারদেরে শাসন করেন প্রোটিয়া ব্যাটাররা। ওপেনার কুইন্টন ডি ককের ৩৯ এবং ক্রিস্টান স্টাবসের ৩১ রানের সঙ্গে ক্লাসেনের ২৭ বলে ৫২ রানের ঝড়ও বাঁচাতে পারেনি দক্ষিণ আফ্রিকাকে। শেষ ওভারে ১৬ রানের সমীকরণ মেলাতে গিয়ে সূর্যকুমারের দারুণ এক ক্যাচে ফেরেন ডেভিড মিলার (২১)। প্রোটিয়াদের শেষ আশাও শেষ ওখানে। শিরোপা ছোঁয়ার খুব কাছে গিয়েও ‘চোকার্স’ তকমা ঘোচাতে পারল না দক্ষিণ আফ্রিকা। অপরাজিত চ্যাম্পিয়ন ভারত। তাতেই উৎসবের রং নীল, ক্রিকেটের রং হলো নীল!

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!