1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ন

সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে কাজে আসছে না কোটি টাকার স্লুইচ গেইট

  • আপডেট টাইম :: রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০

ঝিনাইগাতী (শেরপুর) : সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে কাজে আসছে না শেরপুরের ঝিনাইগাতীতে মালিঝি নদীর উপর নির্মিত স্লুইচ গেইট। ফলে সরকারি উদ্যোগ ব্যাহত হওয়ার পাশাপাশি কৃষকরা বঞ্চিত হচ্ছে এর সুফল থেকে।
সূত্র জানায়, স্থানীয় কৃষকদের সেচ সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে ১৯৮৬ সালে ঝিনাইগাতি উপজেলার মালিঝি নদীর ঘাগড়া নয়াপাড়ায় প্রায় কোটি টাকা ব্যয়ে পানি উন্নয়ন বোর্ড এ স্লুইচ গেইট নির্মাণ করে। এ সময় স্লুইচ গেইটের পাশে প্রায় ৫ একর জমি অধিগ্রহণ করা হয়। স্লুইচ গেইটটি রক্ষণা-বেক্ষণের জন্য একটি ভবনও নির্মাণ করে কর্তৃপক্ষ। একজন কর্মচারীও নিয়োগ দেওয়া হয় সেসময়। কিন্তুনির্মাণের এক বছর যেতে না যেতেই পাহাড়ি ঢলের পানির তোরে স্লুইচ গেইটটি বিধ্বস্ত হয়ে পড়ে। এরপর আর তা সংস্কার করা হয়নি। পানি উন্নয়ন বোর্ডের নিয়োগকৃত কর্মচারীও কিছুদিন অবস্থানের পর চলে যান। একপর্যায়ে স্লুইচ গেইট ভবনসহ অধিগ্রহণকৃত জমি বেদখল শুরু হয়। রক্ষণা-বেক্ষণ আর বিধ্বস্ত স্লুইচ গেইট পুন:নির্মাণের উদ্যোগ না নেওয়ায় পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগ ভেস্তে যায়।
স্থানীয় ইউপি চেয়ারম্যান নুরুল আমিন দোলা ও স্থানীয় কৃষকরা জানান, স্লুইচ গেইটটি সংস্কার করা হলে অথবা পরিবর্তে একটি রাবার ড্যাম নির্মাণ করা হলে কয়েক গ্রামের মানুষের যাতায়াতে দুর্ভোগ লাঘব হতো। আশপাশের জমি সেচ সুবিধার আওতায় এসে কৃষিক্ষেত্রেও উন্নয়ন ঘটতো।
উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, আগে নির্মিত স্লুইচ গেইটটি অপরিকল্পিতভাবে নির্মাণ করায় তা বিধ্বস্ত হয়। ফলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছে। এসময় তিনি বলেন, পরিকল্পিতভাবে ওই স্থানে রাবার ড্যাম নির্মাণ করা হলে কৃষি ক্ষেত্রে উন্নয়ন সাধিত হবে। এক ও দু’ফসলী জমিগুলো অধিক ফসলী জমিতে পরিণত হবে। এতে প্রায় ২ হাজার কৃষকের ৫শ হেক্টর জমি অধিক ফলনশীল জমিতে পরিণত হবে।
উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএমএ ওয়ারেজ নাইম বলেন, এখানে একটি রাবার ড্যাম নির্মাণের বিষয়ে বিভিন্ন সভা-সেমিনারে আলোচনা করা হয়েছে। কিন্তু আজও তা বাস্তবায়িত হয়নি।
শেরপুরের পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী শাহজাহান বলেন, আমি নতুন যোগদান করেছি, তাই বিষয়টি আমার জানা নেই। বিস্তারিত জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!