1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খান পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব সমর্থকদের কর্মী হয়ে বিজয় নিশ্চিত করতে হাজি মোশারফের আহবান ইতিহাদে ম্যানসিটির দুর্গ ভেঙে সেমিতে রিয়াল মাদ্রিদ ইউক্রেনের চেরনিহিভে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ ইরান-ইসরায়েল সংঘাত: প্রস্তুত থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর তৌহিদ আফ্রিদির সঙ্গে প্রেমের গুঞ্জন, যা বললেন দীঘি এবার ইসরায়েলে লেবানন থেকে ক্ষেপণাস্ত্র হামলা রহমানিয়া হাফেজিয়া মাদরাসার ৫০ বছর পূর্তি, ‘আল মোবারক’ গ্রন্থের মোড়ক উন্মোচন গুলির ঘটনায় সালমান খানের বাড়িতে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ভেদাভেদ না করে ঐক্যবদ্ধ সমর্থন চাইলেন হাজি মোশারফ

কীটনাশক প্রয়োগ ও ইঁদুর নিধনের বিকল্প পদ্ধতি বাস্তবায়নে হালুয়াঘাট কৃষি অফিস

  • আপডেট টাইম :: রবিবার, ৪ অক্টোবর, ২০২০

মুহাম্মদ মাসুদ রানা, হালুয়াঘাট (ময়মনসিংহ): ময়মনসিংহের হালুয়াঘাটে চলতি আমন মৌসুমে পোকা মাকড় ও ইঁদুরের হাত থেকে ফসল রক্ষায় কীটনাশকের পরিবর্তে কৃষকদের আলোক ফাঁদ, পার্চিং পদ্ধতি ব্যবহার ও ইঁদুর নিধনে পরিবেশ বান্ধব পদ্ধতি প্রয়োগে কাজ করে যাচ্ছে হালুয়াঘাট কৃষি অফিস।
কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় ২০২০-২১ অর্থ বছরে রোপা-আমনের আবাদ হয়েছে ২৪ হাজার ৫৩৫ হেক্টর। এবার রোপা-আমন মৌসুমে ব্রি-ধান-৫১, ৫২, ৪৯ জাতের ও বিনা ধান-৭সহ দেশীয় জাতের তুলশীমালা, কালোজিরা ধান আবাদ করা হয়েছে। তন্মধ্যে সবচেয়ে বেশি আবাদ হয়েছে ব্রি-ধান- ৪৯।
কিন্তু প্রাকৃতিক দুর্যোগ ছাড়াও পোকা-মাকড় ও ইঁদুর ফসলের ব্যাপক ক্ষতি সাধন করে। এ জন্য কীটনাশক ও বিষ প্রয়োগের বিকল্প পদ্ধতি ব্যবহার করে মাঠপর্যায়ে কাজ করছে হালুয়াঘাট কৃষি অফিস।
চলতি রোপা-আমন মৌসুমে পোকা-মাকড়ের উপস্থিতি নির্ণয়ে একযোগে ১টি পৌরসভা ও ১২টি ইউনিয়নে মোট ৩৭টি ব্লকে আলোক ফাঁদ প্রযুক্তি ও পার্চিং পদ্ধতি ব্যবহার শুরু করেছে। পাশাপাশি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আলোক ফাঁদ পেতে পোকা দমনে কৃষকদের উদ্বুদ্ধ করার প্রদর্শনী করছে। এতে উৎসুক কৃষক আগ্রহের সাথে তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে নিজ ফসলী জমিতে প্রয়োগ করছে। সেই সাথে ইদুরের আক্রমণ হতে রোপা-আমন ধানকে রক্ষায় ইদুর নিধন কলা-কৌশল কৃষককে অবহিতকরণ বিষয়ক কর্মশালা চলমান রয়েছে।

গত ১লা অক্টোবর শাকুয়াই বাজারে, শাকুয়াই ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার পল্লব সরকারের উপস্থাপনায় ও ইঁদুর নিধনে সরকারি প্রশিক্ষণপ্রাপ্ত প্রশিক্ষক ফজলুল হকের আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার মোঃ মাসুদুর রহমান। এসময় শাকনাইট ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার আকলিমা খাতুনসহ এলাকার কৃষক, স্থানীয় নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
হালুয়াঘাট উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদুর রহমান বলেন, সচেতনতার অভাবে অনেক কৃষক জমিতে তিকর পোকা আক্রমণ করার আগেই কীটনাশক প্রয়োগ করে থাকেন। এতে করে ফসলের জমির উপকারী অনেক পোকা মারা যায়। কৃষক আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন। পার্চিং পদ্ধতি ও আলোক ফাঁদ ব্যবহার করে তিকর পোকার উপস্থিতি নির্ণয়ের পর কীটনাশক প্রয়োগ করা যেতে পারে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!