1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:০৩ অপরাহ্ন

নকলার মাঠে মাঠে দিগন্তজোড়া হলুদের সমারোহ

  • আপডেট টাইম :: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১

শফিউল আলম লাভলু, নকলা (শেরপুর): সরিষা চাষে আগ্রহ বাড়ছে শেরপুরের নকলা উপজেলার কৃষকদের। দিগন্তজুড়ে যতদূর চোখ যায় শুধু হলুদ আর হলুদ। যেন প্রকৃতির ঢেলে দেওয়া হলুদের সমাহার। বাড়তি ফসল হিসেবে কৃষকদের সরিষা চাষে আগ্রহ বৃদ্ধি পেয়েছে। উপজেলা কৃষি বিভাগ জানিয়েছে, আগ্রহ বৃদ্ধি করতে সরিষা চাষীদের দেওয়া হচ্ছে প্রণোদনা ও নিয়মিত পরামর্শ।
উপজেলার চন্দ্রকোনা, নারায়নখোল, উরফা ও নকলা ইউনিয়নে সরিষার আবাদ বেশি হয়ে থাকে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, গেল বছর উপজেলায় ১৪শ ৫০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও চাষ হয়েছিল ১৬শ ৫০ হেক্টর জমিতে। তাই এ বছর লক্ষ্যমাত্রা বাড়িয়ে ১৬শ ৫০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এবার এ লক্ষ্যমাত্রাও ছাড়িয়ে চাষ হয়েছে ১৮শ ৫০ হেক্টর জমিতে।
চলতি মৌসুমে জেলায় রেকর্ড পরিমাণ জমিতে সরিষার চাষাবাদ হওয়ায় ২ হাজার ৯২০ জন কৃষককে কৃষি বিভাগের পক্ষ থেকে দেওয়া হয়েছে প্রণোদনা। স্থানীয় জাতের পাশাপাশি বারি সরিষা-১৪, ১৫, ১৭, বিনা-৯, ৪ ও ১১, টরি-৭ সরিষার আবাদ করে লাভের মুখ দেখছেন। সরিষা চাষে বাম্পার ফলন পেয়ে কৃষকরাও বেশ খুশি। আবহাওয়া অনুকূলে থাকলে সরিষার আবাদ থেকে এ বছরও কৃষকরা বাড়তি মুনাফা লাভ করবেন।
চাষীরা জানান, ধান চাষে তেমন লাভ না হওয়ার কারণে প্রতিবছর লোকসান গুণতে হয়। তাই বিকল্প এবং বাড়তি ফসল হিসেবে অন্য ফসলের পাশাপাশি গত কয়েক বছর ধরে সরিষা চাষের প্রতি আগ্রহী হয়েছেন তারা। ফলন দেখে মনে হচ্ছে গেল বছরের চেয়ে এবার উৎপাদন আরও বাড়বে।
উপজেলা কৃষি কর্মকর্তা পরেশ চন্দ্র দাস বলেন, কৃষি অফিস থেকে কৃষকদের দেওয়া হচ্ছে নিয়মতি প্রণোদনা। এছাড়াও নিয়মিত মাঠ পরিদর্শন করছি। অনুকূল আবহাওয়া আর যথাযথ পরিচর্চার কারণে এবার সরিষার বাম্পার ফলন হয়েছে। অন্যান্য ফসলের তুলনায় সরিষার উৎপাদন খরচ কম হওয়ায় এবং গত কয়েক বছর ধরে বাজারে সরিষার ভালো দাম থাকায় সরিষা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!