1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন

আলুর আবাদ বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে কৃষি বিভাগ: কৃষিমন্ত্রী

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১

এ জি মুন্না, নীলফামারী: শীতপ্রবণ এলাকা হওয়ার কারনে নীলফামারীসহ উত্তরাঞ্চল আলু চাষের জন্য অত্যান্ত উপযোগী। আজ দেশে ১ কোটি টনেরও বেশী আলু উৎপন্ন হচ্ছে। কিন্তু এসব আলুতে পানির পরিমাণ গড়ে ৮০ শতাংশের বেশী থাকার কারনে রফতানী ও প্রক্রিয়াজাতকরণ করা সম্ভব হয় না। এ জন্য প্রক্রিয়াজাতকরণ করা সম্ভব এমন বেশ কয়েকটি জাতের আলু চাষ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে কৃষি বিভাগ।
বিএডিসির মাধ্যমে মানসম্পন্ন আলু বীজ উৎপাদন ও সংরক্ষণ আর কৃষক পর্যায়ে বিতরণ জোরদার করণ প্রকল্পের আওতায় রফতানী চাহিদার বিবেচনায় অধিক শুস্ক এসব  জাতের আলু চাষ করা হচ্ছে। দেশে চাহিদা রয়েছে ৬০ লক্ষ টন থেকে ৭০ লক্ষ টনের মতো।
বুধবার নীলফামারীর ডোমার ভিত্তি আলুবীজ উৎপাদন খামার পরিদর্শনে এসে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক একথা বলেন।
এ সময় তিনি রফতানীযোগ্য আলুর প্লট, আলু ফসলের মিউজিয়াম, ড্রাগন আর খেজুর বাগান পরিদর্শন করেন তিনি। পরে মন্ত্রণালয়ের আওতাধীন রংপুর বিভাগের বিভিন্ন দফতরের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় মিলিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন- কৃষি সচিব মেজবাহুল ইসলাম, বিএডিসির চেয়ারম্যান সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহা পরিচালক মো: আসাদুল্লাহ, জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোখলেছুর রহমান, জেলা আওয়ামী লীগ সভাপতি দেওয়ান কামাল আহম্মেদ প্রমূখ।
বিএডসি’র আওতাধীন বিশেষায়িত দুইটি ভিত্তি বীজ আলু উৎপাদন খামার রয়েছে। যার মধ্যে ডোমার খামার সবচেেয় গুরুত্বর্পূণ খামারে মোট জমির পরমিাণ ৫১৬ একর। আলু চাষের উপযোগী ৩১০ একর। অবশিষ্ট ২০৬ একর অন্যান্য ফসল ও স্থাপনা  রয়েছে। চলতি ২০২০-২১ উৎপাদন র্বষে ২৫৬ একর জমিতে বীজআলু উৎপাদন করা হয়েছে। এছাড়াও এখানে দুইটি টিসুক্যালচার ল্যাবরেটরি রয়েছে।

এছাড়াও এই প্রকল্পরে আওতায় সারাদেশে ২৮টি জোনে চুক্তিবদ্ধ চাষি’র মাধ্যমে কৃষক পর্যায়ে ব্যবহৃত ও প্রত্যায়িত বীজ আলু উৎপাদন করা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!