1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন

রুমার সেই রাস্তা বিহীন ব্রীজ পাহাড় কেটে রাস্তা নির্মাণ, তদন্ত টিমের সন্তোষ প্রকাশ

  • আপডেট টাইম :: সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১

এন.এ জাকির, বান্দরবান : বান্দরবানের রুমার সেই আলোচিত ব্রীজের পরিদর্শনে গিয়ে সন্তোষ প্রকাশ করেছেন তদন্ত টিমের আহ্বায়ক মো: মিজানুর রহমান।

রবিবার (৫ সেপ্টেম্বর) সকালে রুমা পলিকা পাড়া এলাকায় পাহাড়ের পাদদেশে রাস্তা বিহীন ব্রীজ নির্মাণের ঘটনা পরিদর্শনে যান স্থানীয় বিভাগ কর্তৃক গঠিত ৩ সদস্যের তদন্ত টিম।

জানা গেছে, বান্দরবানের রুমা উপজেলার দূর্গম পলিকা পাড়ায় পাহাড়ের পাদদেশে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ৪ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে রাস্তা বিহীন ব্রীজ নির্মাণের খবরটি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে তা কর্তৃপক্ষের নজরে আসে। পরে ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য গত ২৪ আগস্ট চট্টগ্রাম বিভাগের পরিচালক মো: মিজানুর রহমানকে আহ্বায়ক, রাঙ্গামাটি অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুরুন্নবী ও স্থানীয় সরকার বান্দরবান জেলার উপপরিচালক অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফর রহমানকে সদস্য করে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে ৩ সদস্যের এ কমিটি গঠন করা হয়। কমিটিকে ব্রীজটি সরেজমিনে তদন্ত পূর্বক আগামী ৭ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়।

তারই প্রেক্ষিতে রবিবার সকালে তদন্ত কমিটির সদস্যরা রুমা উপজেলার পলিকা পাড়ায় নির্মিত ব্রীজটি পরিদর্শনে যান এবং স্থানীয় বাসিন্দা ও জনপ্রতিনিধিদের সাথে কথা বলেন।

পরিদর্শনকালে দেখা যায়, ব্রীজের অপর পাশে বিশাল পাহাড়টি কেটে এক পাশে রাস্তা তৈরির কাজ চলছে। তদন্ত টিম ঘটনাস্থলে যাওয়ার দুই দিন আগে থেকে এলজিইডি কর্তৃপক্ষ টেন্ডার বিহীন মৌখিক কার্যাদেশ দিয়ে পাহাড় কেটে রাস্তা নির্মাণের কাজ শুরু করে।

এ বিষয়ে এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী নাজমুস শাহাদাত মো: জিল্লুর রহমান বলেন, পাহাড় কেটে রাস্তার কাজ না করলে আমরা কিভাবে রাস্তা নেব সেটা বুঝা যাবে না। তাই ম্যাপ অনুযায়ী বুঝার স্বার্থে আমরা নিজস্ব তহবিলের মাধ্যমে কাজটি শুরু করেছি। কাল-পরশুর মধ্যে আমরা সেটি টেন্ডার আহ্বান করবো।

ব্রীজটি পরিদর্শন শেষে তদন্ত কমিটির আহ্বায়ক ও স্থানীয় সরকার চট্টগ্রাম বিভাগের পরিচালক মো: মিজানুর রহমান বলেন, ব্রীজটির অপর প্রান্তে একটি পাহাড় রয়েছে, সেটি সঠিক। তবে সেখানে এলজিইডি’র ২২ কিলোমিটার এর একটি রাস্তার ম্যাপ রয়েছে। ১২০০ মিটার রাস্তার কাজ শুরু হয়েছে। আগামীকাল সেটার টেন্ডার হবে। পরবর্তীতে অন্য কোন প্রকল্পের মাধ্যমে ২০ কিলোমিটার রাস্তার কাজ বাস্তবায়ন করা হবে। স্থানীয়দের সাথে কথা বলেছি, রাস্তাটি হলে ব্রীজটির কারণে তারা উপকৃত হবে।

উল্লেখ্য, বান্দরবান জেলার রুমা উপজেলা সদর থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে দূর্গম পলিকা পাড়ায় গালেঙ্গ্যা ইউনিয়নে যাওয়ার জন্য পাহাড়ের পাদদেশে ঝিড়ির উপর ৬৮ মিটার দীর্ঘ একটি গার্ডার ব্রীজ নির্মাণ করে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি)। এ ব্রীজটি শেষ প্রান্তে রয়েছে একটি বিশাল পাহাড়। রাস্তা ছাড়া পাহাড়ের পাদদেশে নির্মিত এই ব্রীজটি স্থানীয়দের কোন কাজে আসছে না। রাস্তা ছাড়া পাহাড়ের পাদদেশে এত টাকা ব্যয়ে ব্রীজ নির্মাণকে সরকারী অর্থের অপচয় বলে দাবী স্থানীয়দের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!