1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ১২:৩৮ অপরাহ্ন

ঝিনাইগাতীতে মানুষ-হাতির দ্বন্দ্ব নিরসন ও হাতি সংরক্ষণে আলোচনা সভা

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১

মোহাম্মদ দুদু মল্লিক, ঝিনাইগাতী (শেরপুর): শেরপুরের ঝিনাইগাতীতে মানুষ-হাতির দ্বন্দ্ব নিরসন ও হাতি সংরক্ষণে জনসচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

“হাতি করলে সংরক্ষণ,রক্ষা হবে সবুজ বন” এ প্রতিপাদ্য সামনে রেখে মঙ্গলবার (৩০ নভেম্বর) ১১টা সময় রাংটিয়া রেঞ্জ উদ্যোগে উপজেলার কাংশা ইউনিয়নের তাওয়াকোচা বিট অফিস প্রাঙ্গণে জনসচেতনতা মূলক এ সভার আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ফারুক আল মাসুদ এর সভাপতিত্বে ও গাজনী বিট কর্মকর্তা মকরুল ইসলাম আকন্দের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এসএম আব্দুল্লাহেল ওয়ারেজ নাইম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা সহকারী বন সংরক্ষক আবু ইউসুফ, উপজেলা প্রকৌশলী মোঃ মোজাম্মেল হক, রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা মোঃ সুমন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ ফায়েজুর রহমান, তাওয়াকোচা বিট কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান প্রমুখ।

মানুষ-হাতির দ্বন্দ্ব নিরসন ও হাতি সংরক্ষণে সচেতনতামূলক এ আলোচনা সভায়, হাতির সাথে সংঘাত এড়ানোর উপায় ও হাতির মুখোমুখি হলে করণীয় তোলে ধরেন বক্তারা।

এছাড়াও বন্যপ্রাণীর দ্বারা আক্রান্ত মানুষের জানমালের ক্ষতিপূরণ নীতিমালা, ২০১০” অনুযায়ী বন্য হাতির আক্রমণে ক্ষতিগ্রস্ত ব্যাক্তি, ফসল,গাছপালা, গবাদিপশু, ঘরবাড়ি ইত্যাদি ক্ষতির জন্য সরকার আর্থিক সহায়তা প্রদান করছে বলেও জানানো হয়।

উল্লেখ্য, “শেখ হাসিনার নির্দেশ জলবায়ু সহিঞ্চু বাংলাদেশ” বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২” অনুযায়ী হাতি হত্যা আইনত দণ্ডনীয় অপরাধ। এরূপ অপরাধের সর্বোচ্চ শাস্তি ৭ বছরের কারাদন্ড এবং ১০ লক্ষ টাকা জরিমানা। একই অপরাধ পূনরায় করলে সর্বোচ্চ শাস্তি ১২ বছর পর্যন্ত কারাদন্ড এবং ১৫ লক্ষ টাকা জরিমানা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!