1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৪৩ পূর্বাহ্ন

কষ্টের অভিব্যক্তি…

  • আপডেট টাইম :: বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১

– মনিরুল ইসলাম মনির –
আমি হাসিমুখে মধু মেখে খুব ভালো ম্যাজিক দেখাতে পারি না। মুখের উপর সব ঠ্যাস ঠ্যাস বলে দেই, যেভাবে অনেক সময় লিখে ফেলি। সংবাদকর্মী হিসেবে বিশ বছর চলছে আমার। ওস্তাদ না থাকায় অনেক ভুল করেছি কাজের ক্ষেত্রে। এতে কোন সন্দেহ নেই। সময়ের ব্যবধানে সেসব ভুল শোধরে আরও সামনে এগিয়েছি। কিন্তু সবসময় একটি বিষয় চেষ্টা করেছি, সহকর্মীদের সাথে সুসম্পর্ক বজায় রেখে চলতে।

গ্যারান্টি দিয়ে বলতে পারি, আমি এ পেশায় সহকর্মীদের যতটুকু মূল্যায়ন করে সহযোগিতা করেছি এখনও করছি, সেক্ষেত্রে অন্যরা এখনও পিছিয়ে। অথচ সহকর্মীদের কাছ থেকেই নানা সময় প্রচন্ড রকম আঘাত আমাকে সহ্য করতে হয়েছে। এহেন কোন ঘৃণীত কর্ম নেই যা আমার বিরুদ্ধে করা হয়নি। রাজনৈতিক নেতাদের দিয়ে রাজনৈতিক মঞ্চ বানিয়ে খোদ সাংবাদিক সংগঠনের উদ্যোগে শহরের চৌরাস্তায় দিনের আলোতে স্পষ্ট আমার একটি সত্য সংবাদের বিরুদ্ধে প্রতিবাদ, প্রতিপক্ষ সাজিয়ে সংবাদ সম্মেলন, মিথ্যা মামলা, আমার বিরুদ্ধে সংবাদ তৈরি এবং তা প্রচারের ব্যবস্থা, বাংলার কাগজ নিবন্ধনের সময় তীব্র বিরোধীতা- এসবই করা হয়েছে। বিনিময়ে মহান আল্লাহ আমাকে দিনকে দিন এগিয়ে নিয়ে এসেছেন। তবু বারবার কষ্টগুলো ভিতরে চেপে আবারও তাদের পাশেই বসি।

বলা বাহুল্য, অন্তত এতটুকু সাধ্য তো আছেই; যারা বিরোধীতা করেছেন তাদের বিরুদ্ধেও দু-চার কলম লেখার এবং দু-একটি মামলা দিয়ে হয়রাণী করার। আমি কিন্তু করিনি অনেক গোপনীয় এবং প্রমাণিত তথ্য-উপাত্ত থাকা সত্বেও। আমি এটাকে সম্পূর্ণ অনুচিত ভেবেছি। উপরন্তু ক’দিন আগে আমাকে খুব বেশি জ্বালাতনকারী একজনকে পুলিশি গ্রেফতার এড়াতেও প্রত্যক্ষ সহযোগিতা করেছি। এটা কাউকে ছোট করার জন্য নয়, বলছি নিজের অবস্থান জানান দেওয়ার জন্য। একজন যতো শত্রুই হোক, তার প্রতিকার চাইতে পারি। কিন্তু সে বিপদে পতিত হোক তা কখনোই প্রত্যাশা করি না।

গতকাল আমার বাসায় একজন ইলেকট্রিক মিস্ত্রী কাজ করে দিন শেষে মজুরি নেওয়ার সময় বলল, আচ্ছা ভাই, আপনার সাথে অমুক (সিনিয়র-সম্মানী) সাংবাদিকের সম্পর্ক কেমন? আমি একগাল হেসে বললাম, আছে স্বাভাবিক। শত্রুতাও নেই, ঘনিষ্ঠ বন্ধুত্বও নেই। যদিও আমি তার বাচন-ভঙ্গিতে অনুমান করতে পেরেছিলাম, কেন সে এমন প্রশ্ন ছুঁড়ল। তারপর আমি এ প্রশ্নের কারণ জানতে চাইলে বলল, সে নাকি ওই সিনিয়রের স্ত্রীকে একদিন আমার একটি বেড নিউজ (আইনী জটিলতা) শোনিয়ে টেস্ট নিতে চেয়েছিল। তখন ওই সিনিয়রের স্ত্রী শোনে খুশি হয়ে বলেছিলেন, এটা তোমার ভাই শোনলে খুশি হবে।

ইলেকট্রিক মিস্ত্রীর এ কথা শোনে আমি একটু হেসে পরক্ষণেই ভাবলাম এমনকি আমার স্ত্রীকে বললাম, আচ্ছা অনেকেই তো আমার পিছনে পড়ে অনেক ক্ষতির চেষ্টা করেছে। আজ পর্যন্ত সবই তোমায় বলেছি। কিন্তু তাদের কারও ক্ষতি হলে বা তারা কেউ বিপদে পড়লে আমি খুশি হব, এমন কোন মনোভাব কি তুমি কখনও আমার অনুমান করেছ? আমার স্ত্রী বলল, না তো। এমন কখনও বুঝতে পারিনি।

আমি বললাম, দেখ মানসিকতা। আমি এতকিছুর পরও প্রতিপক্ষের কেউ ক্ষতি হলে খুশি হব এমন কখনও তোমার কাছে প্রকাশ করিনি। অথচ সব শেয়ার করি সবসময়। আর একজন সিনিয়রের স্ত্রী নাকি জানে যে, আমি বিপদে পড়লে ওই সিনিয়র খুশি হবেন! কতটুকু নীচে নামলে একজন সহকর্মী এমন মানসিকতা লালন করতে পারেন? আমি সত্যিই অবাক! প্রতিযোগিতা থাকবে প্রতিহিংসা কেন? তাছাড়া অগ্রজ কেউ কেন আমাদের প্রতিযোগী ভাববেন?

সত্যি বলতে আমি কাউকে কখনও প্রতিহিংসা করি না বা প্রতিযোগি ভাবি না। শুধু ভাবি, আমাকে এগুতে হবে। এতে কে পেছনে পড়ল কাকে পেছনে ফেলতে হবে- এসব নিয়ে ভাবার মানসিকতা এখনও আল্লাহ আমাকে দেননি। এমন মনমানসিকতা কখনও প্রত্যাশাও করি না। আল্লাহ আমাদের সকলকে সঠিক বুঝ দান করুন। এই পৃথিবীতে আমরা কেউ স্থায়ী নই। ক্ষণিকের অতিথি মাত্র। চিরস্থায়ী ঠিকানার জন্য হলেও আমরা যেন সঠিক বুদ্ধিটাই খাটাতে পারি। আল্লাহ মহান ও উত্তম পরিকল্পনাকারী এবং বাস্তবায়নকারী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!