1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:২৩ অপরাহ্ন

সাংবাদিক জাকির হোসেন স্মরণে

  • আপডেট টাইম :: সোমবার, ১৪ মার্চ, ২০২২

– তালাত মাহমুদ –

শেরপুরের শিল্প সাহিত্য সংস্কৃতি ও সাংবাদিকতা অঙ্গনে এবং আইনপেশার উজ্জ্বল নক্ষত্র এটিএম জাকির হোসেন আজ আর আমাদের মাঝে নেই। নীরবে নিভৃতে পরপারে চলে গেলেন তিনি! আইনজীবী, কবি ও সাংবাদিক সমাজসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় চিরবিদায় নিয়েছেন শেরপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও সাপ্তাহিক চলতি খবর পত্রিকার সম্পাদক-প্রকাশক, জেলা আইনজীবী সমিতি ও শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক, নাট্যকার ও বাচনশিল্পী এডভোকেট এটিএম জাকির হোসেন। মৃতুকালে তাঁর বয়েস হয়েছিলো ৭৩ বছর। ৩০ অক্টোবর’২০২০ শুক্রবার বিকেল সাড়ে ৩টায় তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।) ইতোমধ্যে মরহুমের প্রথম মৃত্যুবার্ষিকী অতিক্রম করেছে।
বেশ কিছুদিন যাবত তিনি শ্বাসকষ্ট, উচ্চ রক্তচাপ ও শারীরিক দুর্বলতায় ভোগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও এক কন্যাসহ বহু আত্মীয়-স্বজন, গুণগ্রাহী রেখে গেছেন। শেরপুরের সাহিত্য সংস্কৃতি ও নাট্যাঙ্গন সহ সামাজিক অঙ্গনে একসময়ের আলোড়িত ব্যক্তিত্ব এটিএম জাকির হোসেন সাহসী ও আপোষহীন সাংবাদিকতার পাশাপাশি আইনপেশায়ও ছিলেন একজন পরিচ্ছন্ন মানুষ। নীতি ও আদর্শের মূর্ত প্রতীক হিসেবে সকল ক্ষেত্রে স্পষ্ট উচ্চারণ আর সততা নিষ্ঠায় তিনি আমৃত্যু অবিচল ছিলেন।

৩১ অক্টোবর’২০২০ শনিবার সকাল ১০টায় শেরপুর শহরের শহীদ দারোগ আলী পৌরপার্ক সংলগ্ন ঈদগাহ মাঠে বিশিষ্ট সংগঠক এটিএম জাকির হোসেনের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় মরহুমের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি আলহাজ্ব এডভোকেট মোঃ সিরাজুল ইসলাম, জেলা জাসদের সভাপতি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি মনিরুল ইসলাম লিটন, জেলা আইনজীবী সমিতি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধার, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট এমকে মুরাদুজ্জামান, সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট মোখলেছুর রহমান আকন্দ, এডভোকেট সাখাওয়াতউল্লাহ তারা ও ইমাম হোসেন ঠান্ডু, সাবেক সহ-সভাপতি এডভোকেট আলহাজ্ব মোখলেছুর রহমান জীবন, কবিসংঘ বাংলাদেশ’র সভাপতি তালাত মাহমুদ, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ মেরাজউদ্দিন, মরহুমের ছোটভাই জেলা বিএনপির উপদেষ্টা এটিএম আমির হোসেন, প্রভাষক মামুনুর রশিদ পলাশ, আবু রায়হান রুপম, সাপ্তাহিক দশকাহনীয়ার সম্পাদক আবু বকর, প্রমূখ। এতে ইমামতি করেন তেরাবাজার জামিয়া সিদ্দিকিয়া মাদরাসার মোহতামিম আলহাজ্ব হযরত মাওলানা সিদ্দিক আহমেদ। এরপর জেলা আইনজীবী সমিতি ও প্রেসক্লাবের তরফ থেকে মরহুমের প্রতি ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে সকাল ১১টায় শহরের কসবা কাচারীপাড়া মহল্লায় হযরত শাহ কামাল (রঃ) এঁর মাজার সংলগ্ন ঈদগাহ মাঠে মরহুমের দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয় এবং পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

এডভোকেট এটিএম জাকির হোসেনের সাথে আমার পরিচয় ১৯৭৭ খ্রিস্টাব্দে। শহীদ দারোগ আলী পৌরপার্কের পূর্বপার্শ্বে ক্রীড়া সংস্থার একটি একতলা ভবন ছিল। সেই ভবনে তিনি থাকতেন। আমি তখন ‘দৈনিক দেশবাংলা’ পত্রিকার জামালপুর প্রতিনিধি। জামালপুর থেকে শেরপুরে এলে তিনি আমাকে সহসাই জামালপুরে ফিরে যেতে দিতেন না। তিনি নিজ হাতে রান্না করে খাওয়াতেন। আমি তাঁকে ‘জাকির ভাই’ বলেই ডাকতাম। তিনি নাটকে ভালো অভিনয় করতে পারতেন। তাঁর লেখা নাটক ‘বাংলার মানুষ’ একাধিকবার মঞ্চস্থ হয়েছে। তাঁর দরাজ কন্ঠের আওয়াজ আজও কানে বাজে। তাঁর সেই মনখোলা হাসি আর মুখাবয়ব আজও চোখের সামনে ভাসে। তিনি আত্মমর্যাদাশীল ব্যক্তিত্ব সম্পন্ন একজন পরিচ্ছন্ন ভদ্রলোক ছিলেন। তিনি সেবামূলক প্রতিষ্ঠান ‘মালঞ্চ’র প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। আর্তমানবতার সেবায় তিনি দীর্ঘদিন নিবেদিত ছিলেন। আইন পেশায় তাঁর সততা ও দায়িত্বশীল পেশাদারিত্বেরও সুনাম রয়েছে।

এডভোকেট জাকির হোসেন ১৯৮০ খ্রিস্টাব্দের দিকে ‘পাক্ষিক অন্বেষা’ নামে একটি পত্রিকা প্রকাশে হাত দিয়েছিলেন। বেশ কয়েকটি সংখ্যা প্রকাশের পর পত্রিকাটি বন্ধ হয়ে যায়। ১৯৮০ খ্রিস্টাব্দে আমি সাহিত্য ও সাংবাদিকতায় ‘জিলবাংলা সাহিত্য পুরস্কার’ লাভ করার পর জামালপুরের প্রথম জেলা প্রশাসক মোঃ নুরুল ইসলামের পৃষ্ঠপোষকতায় ‘সাহিত্য দর্পণ’ এর জিলবাংলা সাহিত্য পুরস্কার সংখ্যা প্রকাশিত হয়। সাহিত্য দর্পণ-এর সেই সংখ্যাটিতে একমাত্র এডভোকেট এটিএম জাকির হোসেনের বাণী ছাপা হয়েছিলো।

তিনি ইংরেজি দৈনিক ‘নিউ নেশন’ পত্রিকার শেরপুর প্রতিনিধি ছিলেন। ‘শেরপুর প্রেসক্লাব’ প্রতিষ্ঠার পর শেরপুর টাউন হলে কার্যকরী কমিটির প্রথম অভিষেক অনুষ্ঠান হয়েছিল ১৯৮১ খ্রিস্টাব্দের ৩ নভেম্বর। অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর প্রেসক্লাবের তৎকালীন সাধারণ সম্পাদক (বর্তমানে আমেরিকা প্রবাসী) সাংবাদিক লাবলু আনসার। আমন্ত্রিত অতিথি হিসেবে আমিও সেদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলাম। প্রেসক্লাবের প্রথম কার্যকরী কমিটিতে এটিএম জাকির হোসেন সভাপতি আর সাধারণ সম্পাদক নির্বাচিত হন মোঃ জয়নুল আবেদীন।

এডভোকেট এটিএম জাকির হোসেন বহু গুণে গুণান্বিত ও একজন প্রচারবিমুখ মানুষ ছিলেন। কোন রাজনৈতিক দলের সাথে সরাসরি জড়িত ছিলেন কি’না আমার জানা নেই। তবে রাজনৈতিক বিশ্লেষক ছিলেন। রাজনীতির বিবিধ প্রসঙ্গের উপর চুলচেড়া বিশ্লেষণ করতে পারতেন। তিনি স্পষ্টবাদী ছিলেন। আপোসকামীতা বা তোষামোদি পছন্দ করতেন না। তাঁর সামনে দাঁড়িয়ে অনেকেই কথা বলার সাহস পেতনা। প্রসঙ্গত উলেখ্য, কোরিয়ান ঠিকাদারি প্রতিষ্ঠান ১৯৯১ খ্রিস্টাব্দে শেরপুরে ফিডার রোড নির্মাণের জন্য আসে। সে সময় দু’জন কোরিয়ান এইডসে আক্রান্ত ছিলেন। এই তথ্য জানতে পেরে এটিএম জাকির হোসেন ‘নিউ নেশনে’ রিপোর্ট করলে ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ বিব্রতকর পরিস্থিতির শিকার হন। এটিএম জাকির হোসেনের সাথে যোগাযোগ করতে ব্যর্থ হয়ে এবং সরকারের সংশ্লিষ্ট বিভাগের চাপের মুখে কোরিয়ান কর্তৃপক্ষ ওই দু’জনকে নিজ দেশে ফেরত পাঠাতে বাধ্য হন।

এটিএম জাকির হোসেন তাঁর সম্পাদনায় ১৯৯১ খ্রিস্টাব্দে ‘চলতি খবর’ নামে একটি সাপ্তাহিক পত্রিকা প্রকাশ হয়। বস্তুনিষ্ঠ ও আপোসহীন নীতিতে অবিচল এই পত্রিকায় শুরু থেকে আমি নিয়মিত উপ-সম্পাদকীয় কলাম লিখতাম। পত্রিকাটি দীর্ঘদিন প্রকাশিত হয়েছে। ‘চলতি খবর’ নামটি পছন্দের হওয়ায় পাঠকপ্রিয়তাও বৃদ্ধি পায়। একসময় পত্রিকাটি শেরপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ বজলুর রহমান ও প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোঃ জয়নুল আবেদীন যৌথভাবে প্রকাশ করেন। প্রেসক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক মেরাজউদ্দিন সে সময় পত্রিকাটির বার্তা বিভাগের দায়িত্বে ছিলেন।

এডভোকেট এটিএম জাকির হোসেন বেশ কিছুদিন যাবত শ্বাসকষ্ট, উচ্চ রক্তচাপ ও শারীরিক দুর্বলতায় ভোগছিলেন। মৃত্যুর দু’দিন আগে তাঁর সাথে আমার শেষ দেখা হয় শেরপুর নিউ মার্কেটের ঢাকা টেইলার্সে। ‘কি খবর কবি?’ সম্বোধনে বরাবরের মতই তিনি কুশলাদি জিজ্ঞেস করেন। স্মিতহাস্যে আমি জাকির ভাইকে পাশের সিটে বসতে অনুরোধ করি। কিছুক্ষণ পত্রিকা পড়ে তিনি পূর্বাণী গেস্ট হাইজের মালিক দুদু ভাইয়ের কাছে গিয়ে বসেন। বরাবরের মত চা খান, টিভিতে খেলা দেখেন। আবার একাই বাসায় ফিরে যান। শেষ জীবনে তিনি একাগ্রচারী হয়ে সময় কাটাতেন। আগের মত এতটা খোলামেলা ছিলেন না। সবার সাথে তেমন কথাও বলতেন না। শেরপুরে এককালে স্বাধীনতা দিবসে, বিজয় দিবসে, শিল্পকলার কোন অনুষ্ঠানে বা কোন গুরুত্বপূর্ণ সরকারি প্রোগ্রামে অনুষ্ঠান উপস্থাপনা বা পরিচালনার জন্য একমাত্র ব্যক্তি ছিলেন এটিএম জাকির হোসেন। নাটক পরিচালনা এবং অভিনয়েও তাঁর তুলনা ছিল না। তিনি বেঁচে থাকবেন তাঁর কর্মে ও সৃজনশীলতায়।

এটিএম জাকির হোসেন ১৯৫১ খ্রিস্টাব্দের ৪ জানুয়ারি শেরপুর শহরের কসবা কাচারীপাড়া মহল্লায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম মৃত আলহাজ্ব মকবুল হোসেন, মাতার নাম মৃত রহিমা খাতুন। তিনভাই তিনবোনের মধ্যে তিনি সবার বড় ছিলেন। এটিএম জাকির হোসেন ১৯৬৫ খ্রিস্টাব্দে শেরপুর হাইস্কুল থেকে কৃতিত্বের সাথে এসএসসি পাশ করেন। তিনি ১৯৬৭ খ্রিস্টাব্দে ময়মনসিংহ আনন্দমোহন কলেজ থেকে এইচএসসি ও শেরপুর সরকারি কলেজ থেকে ১৯৭০ খ্রিস্টাব্দে কৃতিত্বের সাথে স্নাতক পাশ করেন। দেশ স্বাধীন হওয়ার পর তিনি ময়মনসিংহ আইন মহাবিদ্যালয় থেকে এলএলবি পাশ করেন এবং শেরপুরে আইন পেশা শুরু করেন। আমৃত্যু তিনি এ পেশায় নিয়োজিত ছিলেন।

শেষকথা: ড. মুহাম্মদ শহীদুল্লাহ বলেছেন, ‘যে সমাজ গুণের কদর দিতে জানেনা সে সমাজে গুণী জন্মায়না’। শিল্প সাহিত্য সংস্কৃতি চর্চার আবহমানকালের প্রাচীন ঐতিহ্যে সমৃদ্ধ গারোপাহাড়ের কোল ঘেষে অবস্থিত দেশের প্রান্তিক জেলা শেরপুরে বিরাজমান বর্তমান প্রেক্ষাপটের হালচাল দৃষ্টে মনীষী ড. মুহাম্মদ শহীদুল্লাহর উপরের উক্তিটি সচেতন ব্যক্তিমাত্রেরই মনযোগ আকর্ষণ করবে। সকল ক্ষেত্রেই সিন্ডিকেট আর মিনিকেট। সুযোগ্য আসন অযোগ্যদের দখলে। জবরদস্তি চলছে সৃজনশীল কর্মকান্ডেও। স্থবিরতার কারণে প্রকৃত প্রতিভার বিকাশ ঘটছেনা। আমরা পূর্বসুরীদের কাছ থেকে শিক্ষা গ্রহণ করিনা। তাঁরা আমাদের নিকট থেকে নীরবে নিভৃতে হারিয়ে যাচ্ছেন। অথচ মৃত্যুর পর আমরা তাঁদের প্রয়োজনীয়তা অনুভব করি। সাহিত্য সংস্কৃতির অঙ্গন সরকারি পৃষ্ঠপোষকতার অভাবে এখন দারুণ খরায় ভোগছে। দুই বছর আগেও শেরপুরে সিনিয়র সাংবাদিক ও কবি-সাহিত্যিকরা সরকারি প্রোগ্রামে নিমন্ত্রণ পেতেন এবং অনুষ্ঠানে অংশগ্রহণের সুযোগ পেতেন। আর এখন সাহিত্য সংস্কৃতির অনুষ্ঠানই বরবাদ করে দেওয়া হয়েছে। শেরপুরে সাহিত্য সংস্কৃতি চর্চার যেন কোন প্রয়োজন নেই। হাইব্রিডদের নিয়ে চলছে আনুষ্ঠানিকতার প্রহসন। শেরপুরের গুণীজনদের প্রতি খেয়াল রাখার কেউ কোন প্রয়োজন মনে করেনা। অবহেলা আর অনাদরে মারা গেলেও না। এক্ষেত্রেও আমরা শোকের মাতম করতে পারি। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাষায়- ‘বন্ধুগো বড় বিষজ্বালা এই বুকে/দেখিয়া শুনিয়া খেপিয়া গিয়াছি/তাই কই যাহা আসে মুখে’।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!