1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:২১ অপরাহ্ন

বান্দরবানে ইউপি চেয়ারম্যান এর বিরুদ্ধে পাহাড় কাটার অভিযোগ

  • আপডেট টাইম :: সোমবার, ৩ অক্টোবর, ২০২২

বান্দরবান : বান্দরবানে সদর উপজেলার ১নং রাজবিলা ইউপি চেয়ারম্যান ক্যঅংপ্রু মারমা পরিবেশের অনুমতি বা কোন ছাড়পত্র ছাড়ার প্রকাশ্যে অবৈধভাবে উঁচু পাহাড় কাটার অভিযোগ পাওয়া গেছে। কয়েকদিন ধ‌রে স্কে‌ভেটর (ভা‌রিযন্ত্র) দি‌য়ে পাহাড়‌ কেটে পাশে নির্মাণধীন ব্রিজে মাটি ভরাটের জন্য ব্যবহার করা হয়েছে বলে জানা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বান্দরবান সদর উপজেলা ১নং রাজবিলা ইউয়নের কেংড়াছড়ি রাবার বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চলমান নির্মাণাধীন ভবনের পাশে উঁচু পাহাড়ের টিলা স্কেভেটর দি‌য়ে কাটার কাজ চলছে। ব্রিজে মাটি ভরাটে নামে অবৈধভাবে পাহাড়‌টির অনেক অংশ কে‌টে সমান ভূমি‌তে পরিণত করা হয়েছে। তাছাড়া মাটিগুলি ট্রাকযোগে অন্যত্র নিয়ে যাওয়ার ফলে বৃষ্টিতে সে মাটি যত্রতত্রভাবে রাস্তা পড়ে কাঁদামাটি জমে সাধারণ মানুষের যাতায়াত ব্যহত হচ্ছে। এ নিয়ে এলাকাবাসীর মনে তীব্র ক্ষোভ রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয়রা অভিযোগ ক‌রেন, সদর ইউপি চেয়ারম্যান ক্যঅংপ্রু মারমা পরপর দুইবার ইউপি চেয়ারম্যান হাওয়া সুবাদে ক্ষমতার জোড়ে বিশেষ করে অর্থনৈতিকভাবে লাভবান থাকায় অবৈধ পন্থায় পরিবেশ ধ্বংসযজ্ঞ কাজে বেপরোয়া হয়ে ওঠেছেন।

তারা বলেন, উন্নয়ন কাজের দোহাই দিয়ে কয়েকদিন ধরে প্রকা‌শ্যে পাহাড় কেটে পাহাড়ের সেই মা‌টি বিভিন্ন জায়গায় বি‌ক্রি কর‌ছেন এই জনপ্রতিনিধি। এর আগে রাজ‌নৈ‌তিক প্রভাব বিস্তার ক‌রে ওই এলাকা খাল থেকে বালু উত্তোলন কাজেও লিপ্ত ছিলেন তিনি। অভিযোগ প্রেক্ষিতে সেই বালি অবৈধভাবে তোলার অপরাধে পরিবেশে মামলার দায়ে গুণতেই হয়েছে জরিমানা। এলাকা জনপ্রতিনিধি ও সরকার দলীয় প্রভাবশালী হওয়ায় ভয়ে প্রকাশ্যে কেউ কিছু বলতে সাহস পাচ্ছেন না। দিনদিন এসব অনিয়ম দুর্নীতি করে কোনো সরকারি আইন মান‌ছেন না।কাউকে পরোয়া করছেন না এই নেতা।

পাহাড় কাটার ব্যাপারে জানতে চাইলে চেয়ারম্যান ক্যঅংপ্রু মারমা বিষয়টি স্বীকার করে মু‌ঠো‌ফো‌নে ব‌লেন, পাহাড়টি আমি কেটেছি। মাটিগুলি পাশে ব্রিজে কাজে ভরাট করা হচ্ছে। পাহাড় কাটা জন্য পরিবেশে অনুমতি নিয়েছেন কি-না প্রশ্ন করা হলে প্রতিবেদককে বান্দরবান আসলেই কথা হবে বলে ফোনটি কেটে দেন। পরে একাধিবার ফোন করলেও রিসিভ করেননি।

এ ব্যাপারে জেলা পরিবেশ অধিদপ্তরে সহকারী পরিচালক ফখর উদ্দিন জানান, পার্বত্য অঞ্চলে পাহাড় কাটা সরকারিভাবে সম্পূর্ণ নিষেধাজ্ঞা আছে। পাহাড় কাটা জড়িতদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে।

বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাজিয়া আফরোজ বলেন, রাজবিলা ইউনিয়ন চেয়ারম্যান কর্তৃক পাহাড় কাটার বিষয়ে আমাদের কাছে কোন তথ্য নেই। তবুও এই বিষয়ে খোঁজ-খবর নিয়ে খতিয়ে দেখছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!