1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু ঝিনাইগাতিতে নিখোঁজের ৬ দিন পর সেপটিক ট্যাংক থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, ১২ নাবিক নিখোঁজ বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী জিআই স্বীকৃতি পেলো টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্য বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত: অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ পবিত্র ভোটের মাধ্যমে নালিতাবাড়ীতে থাকার সুযোগ চাইলেন হাজি মোশারফ গাজায় গণকবর: স্বাধীন তদন্তের নির্দেশ জাতিসংঘের, দাবি আন্তর্জাতিক সংস্থাগুলোর ৪১.৬ ডিগ্রিতে তাপমাত্রা, ১৬ জেলায় তীব্র তাপপ্রবাহ নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর

প্রকল্প বাস্তবায়ন হলে ১লাখ ৪ হাজার হেক্টর জমিতে সেচ প্রদান করা যাবে

  • আপডেট টাইম :: বুধবার, ১১ জানুয়ারী, ২০২৩
মোঃ সাগর আলী, নীলফামারী: দেশের সর্ববৃহৎ নীলফামারী তিস্তা সেচ প্রকল্পের কমান্ড এলাকা পুর্নবাসন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় প্রকল্পের কাজ চলছে দ্রুত গতিতে। প্রকল্পগুলোর কাজ শেষ হলে নীলফামারীতে প্রায় ৫০ হাজার হেক্টর জমিতে কৃষক সেচনির্ভরের ফসল উৎপাদনের আওতায় আসবে এবং পুরো প্রকল্পের কাজ শেষ হলে ১ লাখ ৪হাজার হেক্টর জমিতে সেচ প্রদান করা হবে। উৎপাদন হবে সেচনির্ভর বোরো ধান, আলু, গম, ভুট্টা, সরিষা, গাজর-টমেটোসহ বিভিন্ন শাক-সবজি। এর ফলে প্রতি বছর রবি মৌসুমে অতিরিক্ত প্রায় পাঁচশ কোটি টাকার ফসল উৎপাদিত হবে।
সরেজমিনে গিয়ে দেখা যায় , তিস্তা সেচ প্রকল্পের কমান্ড এলাকা পুর্নবাসন ও সম্প্রসারণ ‘ক্যাড’ প্রকল্পরে আওতায় দিনাজপুর ক্যানেলের আউটলেট জলঢাকা-কিশোরগঞ্জ উপজেলার ১১ দশমিক ৮ কিলোমিটার এস ওয়ান এডি সেকেন্ডারি খালের আট ফুট প্রস্থ ডানতীর এবং ১০ ফুট প্রস্থ বামতীর ডাইক বাঁধে ৩৪ হাজার ৬১৫ ঘনমিটার মাটি ভরাট শীর্ষক প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১কোটি ৭৩ লাখ টাকা। এ প্রকল্পে কাজ শেষ হলে ১৪ হাজার ৮৮ হেক্টর জমি সেচের আওতায় আসবে। সেচ নির্ভর ফসল উৎপাদন হবে প্রায় ১২০ কোটি টাকা। দিনাজপুর ক্যানেলের আউটলেটে নীলফামারী সদর উপজলোর এস টু ডি সেকেন্ডারি খালের সাত দশমিক আট কিলোমিটার আট ফুট প্রস্থ ডানতীর এবং ১০ ফুট প্রস্থ বামতীর ডাইক বাঁধে ৩২ হাজার ৫১৭ ঘনমিটার মাটি ভরাট ও সিসি লাইনিং কাজে ব্যয় ধরা হয়েছে ৩কোটি ৮০ লাখ টাকা। এ প্রকল্পের কাজ শেষ হলে ১৫ হাজার ৪৩ হেক্টর জমি সেচের আওতায় আসবে।
দিনাজপুর ক্যানেলের আউটলেটে নীলফামারী সদর উপজেলার এস থ্রি ডি সেকেন্ডারি খালের চার দশমিক ৪১ কিলোমিটার আট ফুট প্রস্থ ডানতীর ও পাঁচ ফুট প্রস্থ বামতীর ডাইক বাঁধে ৩১ হাজার ৪৪ ঘনমিটার মাটি ভরাট ও সিসি লাইনিং কাজে ব্যয় ধরা হয়েছে ৩কোটি ৯৩ লাখ টাকা। এ প্রকল্প বাস্তবায়ন হলে ৪৯৭ হেক্টর জমি সেচের আওতায় আসবে। নীলফামারী সদর উপজেলার টি ওয়ান এস থ্রিডি র্টাশিয়ারি খালের দুই দশমিক ০৪ কিলোমিটার পাঁচ ফুট প্রস্থ ডানতীর ও আট ফুট প্রস্থ বামতীর ডাইক বাঁধে ১২ হাজার ২০ ঘনমিটার মাটি ভরাট ও সিসি লাইনিংয়ের কাজে ব্যয় ধরা হয়েছে এক কোটি ৭২ লাখ টাকা। এ প্রকল্প বাস্তবায়ন হলে ৩৮৯ হাজার হেক্টর জমি সেচের আওতায় আসবে। নীলফামারী সদর উপজেলার টি টু এস থ্রিডি র্টাশিয়ারি খালের এক দশমিক ৮৫৩ কিলোমিটার পাঁচ ফুট প্রস্থ ডানতীর ও আট ফুট প্রস্থ বামতীর বাঁধে চার হাজার ৩০ ঘনমিটার মাটি ভরাট ও সিসি লাইনিং কাজে ব্যয় ধরা হয়েছে প্রায় এক কোটি ১০ লাখ। এ প্রকল্প বাস্তবায়ন হলে ২৫৪ হেক্টর জমি সেচের আওতায় আসবে। নীলফামারী সদর উপজেলারটি থ্রি এস থ্রিডি টার্শিয়ারি খালের দুই দশমিক ২৫৫ কিলোমিটার ডানতীর পাঁচ ফুট প্রস্থ ও বামতীর আট পুট প্রস্থ ডাইক বাঁধে আট হাজার ৭৮৫ ঘনমিটার মাটি ভরাট ও সিসি লাইনিং কাজে ব্যয় ধরা হয়েছে এক কোটি ৯০ লাখ টাকা। এ প্রকল্প বাস্তবায়ন হলে ৫৯২ হেক্টর জমি সেচের আওতায় আসবে।
নীলফামারী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ আব্দুল হান্নান প্রধান বলেন, যথা সময়ে শতভাগ তিস্তার সেচ প্রকল্পের পানি পাবেন কমান্ড এলাকার কৃষকরা।
জানতে চাইলে নীলফামারী পানি উন্নয়ন র্বোডের নির্বাহী প্রকৌশলী কৃষ্ণ কমল চন্দ্র সরকার বলেন, এ প্রকল্প বাস্তবায়ন হলে কৃষি সেক্টরে ও জাতীয় র্অথনীতিতে ব্যাপক অবদান রাখবে এবং পুরো প্রকল্প বাস্তবায়ন হলে ১লক্ষ ৪ হাজার হেক্টর জমিতে সেচ প্রদান করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!