1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৫২ অপরাহ্ন

খালের বাঁধ ভেঙে তিন’শ একর জমির আমন ফসল নষ্ট

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩

মনোয়ার হোসাইন, স্টাফ রিপোর্টার : শেরপুরের নালিতাবাড়ী ও ঝিনাইগাতী এ দুই উপজেলার পাশাপাশি দুই গ্রামের খালের বাঁধ ভেঙে অন্তত তিন’শ একর আমনের ফসল নষ্ট হয়েছে। গত ১২ আগস্ট, ২৬ আগস্ট ও ২৩ সেপ্টেম্বর পরপর তিন দফায় মনাকুষা ও বনগাঁও মনাকুষা এ দুই গ্রামের মাঝদিয়ে বয়ে যাওয়া মরগাঙ্গী খালের বাঁধ ভেঙে পানিতে ডুবে যায় এসব ফসলের ক্ষেত।

ভুক্তভোগী কৃষকরা জানান, উপার্জনের একমাত্র উপায় ধানের ফসল। যা খালের বাঁধ ভাঙা ঢল এসে পরপর তিনবার নষ্ট করে দিয়ে গেছে। পরপর দুই বার উচ্চদামে ধানের চারা সংগ্রহ করে রোপণ করলেও এখন আর রোপণ করার সুযোগ নেই। একদিকে চারা পাওয়া যাবে না অন্যদিকে রোপণের সময় চলে গেছে। ফলে এখন রোপণ করলেও ফসল হওয়ার সম্ভাবনা নেই। এমতাবস্থায় দিশেহারা হয়ে পড়েছেন ক্ষতিগ্রস্ত কৃষকরা।

স্থানীয় কৃষক ইমরান হাসান বলেন, প্রথমবার ধানের চারা রোপণের কয়েকদিন পর বৃষ্টি শুরু হয়। ওই বৃষ্টিতে খালের বাঁধ ভেঙ্গে অর্ধেক চারা নষ্ট হয়। পানি চলে যাওয়ার পর দ্বিতীয় দফায় ক্ষতিগ্রস্থ ক্ষেতের বিভিন্ন অংশে নতুন করে ধানের চারা রোপণ করেন তিনি। বেশ কয়েকদিন পর দ্বিতীয় দফায় বাঁধ ভেঙ্গে আবারও ধানের জমি প্লাবিত হয়। প্রথম দফায় ধানের চারা খুব বেশি ক্ষতিগ্রস্থ না হলেও দ্বিতীয় দফায় ধানের চারাগুলো একেবারে নষ্ট হয়ে যায়। এরপর তৃতীয় দফায় আবারও ধানের চারা রোপণ করেন তিনি।

তিনি বলেন, দ্বিতীয় দফার পানি পুরোপুরি চলে যাওয়ার পর উচ্চ মূল্যে দূর থেকে ধানের চারা ক্রয় করে তৃতীয়বার রোপণ করি। কিন্তু শেষ স্বপ্নটুকুও রক্ষা পেলো না। যখনই ধানের চারাগুলো সুন্দর হতে শুরু করলো আবারও খালের বাঁধ ভেঙ্গে স্বপ্নের ধানের জমি পানির নিচে চলে গেল।

কৃষক নুরুজ্জামান জানান, খালের বাঁধ কেটে ফেলায় পানি ঢুকে তার প্রায় এক একর জমির আমন ফসল নষ্ট হয়ে গেছে। এসব জমিতে এখন মাছ ধরা ছাড়া আর কোন উপায় নেই।

স্থানীয়রা অভিযোগ করেন, বারবার আমরা কৃষকেরা নিজেদের টাকা দিয়ে বাঁধ নির্মাণ করি। সোহাগ ও সাত্তার নামে দুই ব্যক্তি বাঁধ কেটে দেন। ফলে খালের পানি তাদের ফসলি জমিতে প্রবেশ করে ফসল নষ্ট করে।

গোলাম মস্তুফা নামে এক কৃষক জানান, সাত্তার তার ফসলি জমির আইলে গাছ লাগিয়েছেন। এতে তার জমিতে সমস্যা হওয়ায় সাত্তারের অনুমোতি নিয়ে ওইসব গাছের ডাল কেটে দেন। এরপর সাত্তার প্রতিশোধ নিতেই খালের বাঁধ কেটে দিয়েছেন।

এমতাবস্থায় তদন্তপূর্বক বাঁধ কাটায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দাবী জানিয়েছেন ভুক্তভোগী কৃষকরা। পাশাপাশি খালটি পুনসংস্কার করে শক্তিশালী বাঁধ নির্মাণের দাবীও জানিয়েছেন তারা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!