1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন

কলাপাড়ায় শতশত গাছ কেটে সরকারী বন দখল

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০

কলাপাড়া (পটুয়াখালী) : অদৃশ্য করোনাভাইরাসের কবল থেকে নিজেকে রক্ষায় ঘরবন্দী থেকে দিনপার করছে মানুষজন। সামাজিক দূরত্ব বজায় রাখতে দেশজুড়ে চলছে লকডাউন পরিস্থিতি। একেবারে প্রয়োজন না হলে ঘর থেকে বের হন না কেউই। মহামারি এ ছোয়াচের বিরুদ্ধে লড়াই করছে গোটা বিশ্ব। মানুষের এ ঘরে থাকার সুযোগ কাজে লাগিয়ে কলাপাড়ায় সরকারী সম্পত্তি দখল করে মাছের ঘের নির্মান করছেন প্রভাবশালীচক্র।
সরেজমিনে গিয়ে দেখ যায়, শুধু জমি দখলই নয়, চাকামইয়া ইউপির আনিপাড়া গ্রামে একসপ্তাহ ধরে প্রকৃতির বিরুদ্ধে ধ্বংস লিলায় মেতে উঠেছেন এ দস্যু চক্রটি। ভেকু দিয়ে মাটি খননকালে কয়েক একর জমির গোলপাতার বন উজাড় করাসহ কেটে ফেলা হয়েছে একের পর এক ম্যানগ্রোভ প্রজাতির বাইন, কেওড়াসহ অসংখ্য প্রজাতির গাছ। অনেকেই আবার ভেকু মালিক পক্ষের সাথে চুক্তির মাধ্যমে স্থানীয় ওই কচুপাতরা নদীতীর থেকে মাটি কেটে নিয়ে বাড়ির আঙ্গিনায় স্তুপ করে রাখছেন নতুন বাড়ি নির্মাণ কাজে ব্যবহার করবেন বলে।
দখলদার আবদুর রহমান মুন্সির সাথে কথা হলে তিনি প্রথমে তার রেকর্ডীয় সম্পত্তি দাবী করলেও পরে ভুল হয়েছে বলে সবাই দখল করে ঘের নির্মাণ করছেন তিনিও করেছেন এমনটাই জানান।
রহমান মুন্সী আরো বলেন, ফরেস্টের ও সাংবাদিক ভাইরা আসছিলো তারা তো কিছু বলেনি। তবে তিনি গাছ কেটে কোথায় রেখেছেন তার সদুত্তর দিতে পারেননি।
এদিকে প্রভাবশালী আবদুল মান্নান হাওরাদারের দখলের দৃশ্য ফ্রি স্টাইলে। অনেকটা সিনেমার দৃশ্যের মত। তার ভাষ্যমতে, মিয়া আমার দাগের মাতার (সীমানার সামনে) জমি। ঘের বানাইতাছি তাতে কি হইছে? আর এসব গোল গাছ আমি লাগাইছি।
স্থানীয়দের অভিযোগ, বনকর্তাদের ম্যানেজের মাধ্যমেই চলছে এসব দখল কার্যক্রম। বেশ কয়েকবার ঘুরে এলেও দখলদারদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেননি তারা।
উপজেলা বনকর্মকর্তা আবদুস সালামের কথায়ও রয়েছে ব্যাপক উদাসীনতা। এ প্রতিবেদককে তিনি বলেন, ওগুলো তাদের রেকর্ডীয় সম্পত্তি। গাছ তাদের রেকর্ডীয় কিনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ঠিক তা নয় ৫ পিস গাছ জব্দ করা হয়েছে। পটুয়াখালীতে যোগাযোগ করে মামলা করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মো: শহীদুল হক বলেন, সাংবাদিকদের মাধ্যমে জানার পর বেশ কয়েকবার রেঞ্জ কর্মকর্তাকে ঘটনা দেখতে বলা হয়েছে। তিনি এখনও মামলা দেননি। তবে বিষয়টি আমি খতিয়ে দেখছি।
– রাসেল কবির মুরাদ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com