1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
শ্রীবরদীতে জমি থেকে উচ্ছেদের প্রতিবাদে সংবাদ সম্মেলন তারেক রহমানের বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার গণঅভ্যুত্থান জাদুঘরে তুলে ধরা হবে ১৬ বছরের নির্যাতনের চিত্র: তথ্য উপদেষ্টা শ্রীবরদীতে অবৈধ বালু উত্তোলন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পিস্তলের ভয় দেখিয়ে তারেক রহমানকে সাজা দিতে বলা হয় : বিচারক জাতীয় সংগীত ইস্যু: বিতর্ক সৃষ্টি হয় এমন কিছু করবে না অন্তর্বর্তীকালীন সরকার জাতীয় মসজিদের খতিব মাওলানা রুহুল আমিনের খোঁজ মিলল গোপালগঞ্জে হুমকির মুখে বিশ্ব ব্যবস্থা, সতর্কবার্তা ব্রিটিশ-মার্কিন গোয়েন্দাপ্রধানদের পিটিআইকে দেওয়া ড. ইউনূসের সাক্ষাৎকার ভালোভাবে নেয়নি ভারত সব ইসলামী দল নিয়ে বৃহৎ রাজনৈতিক জোট তৈরির চেষ্টা

পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০ শাসনবিধি বাতিলের ষড়যন্ত্রের বিরুদ্ধে বান্দরবানে মানববন্ধন

  • আপডেট টাইম :: শুক্রবার, ১২ জুলাই, ২০২৪

বান্দরবান : পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের অধিকার সম্বলিত আইনে প্রতিষ্ঠিত শত শত বছরের বসবাসকারী আদিবাসীদের অবস্থান, সংস্কৃতি, সাংস্কৃতিকসহ ঐতিহ্যগত প্রথা, সামাজিক, রাজনৈতিক ও শাসন ব্যবস্থার ১৯০০ পার্বত্য চট্টগ্রাম রেগুলেশনের ম্যানুয়াল বাতিলের ষড়যন্ত্রের বিরুদ্ধে বান্দরবানে বসবাসরত সর্বস্তরের পাহাড়ি জনগোষ্ঠীরা মানববন্ধন করেছেন।

গত মঙ্গলবার (৯ জুলাই) সকাল ১১ টায় বান্দরবান প্রেসক্লাবে সামনে এই মানববন্ধনে অনুষ্ঠিত হয়। এসময় হাতে ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড নিয়ে বান্দরবান ম্রো সোস্যাল কাউন্সিল, খুমি কাহুং হয়না লাম, বাংলাদেশ খেয়াং স্টুডেন্ট কাউন্সিল, বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিল, হেডম্যান কারবারী কল্যাণ পরিষদ, বাংলাদেশ তংঞ্চগ্যা স্টুডেন্ট ওয়েলফেয়ার ফোরাম, বাংলাদেশ তংঞ্চগ্যা কল্যাণ সংস্থা, বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ ও বোমাং সার্কেল প্রথাগত নেতৃবৃন্দ নারী-পুরুষরা অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বক্তব্যে বলেন, পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০-যা হিল ট্র্যাক্টস ম্যানুয়াল নামেও পরিচিত, যে শাসনবিধি ১৯ জানুয়ারী ১৯০০ সালে কার্যকর হয়। তারপর থেকে এটি পার্বত্য চট্টগ্রামে প্রশাসন সংক্রান্ত প্রধান আইনী দলিল হিসেবে কাজ করে চলেছে। পাশাপাশি এই প্রবিধানে বিভিন্ন বিধানসমূহ রয়েছে যা এই অঞ্চলের সুশাসন, ভূমি ও প্রাকৃতিক সম্পদের সংরক্ষণ এবং এই অঞ্চলের জনগণের সংস্কৃতি ও ঐতিহ্যের সুরক্ষা এবং আন্তঃপ্রজন্মগত চর্চার জন্য অপরিহার্য বলে উল্লেখ করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, হেডম্যান কারবারি কল্যাণ পরিষদের সভাপতি হ্লা থোয়াইরী মার্মা, সাধারণ সম্পাদক উনিহ্লা মার্মা, মানবাধিকার কর্মী অংচমং মার্মা, ছাত্র নেতা মংচিং মার্মা, বোমাং সার্কেলে প্রথাগত কমিটির সদস্য সচিব বিরলাল তংঞ্চগ্যাসহ অনেকে।

মানববন্ধন শেষে পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০-এ অন্তর্ভুক্ত আদিবাসীদের বিশেষ অধিকার হরণের বিরুদ্ধে বান্দরবান জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিনের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর পার্বত্য চট্টগ্রামের প্রথাগত নেতৃবৃন্দ ও সর্বসাধারণ মানুষ স্মারকলিপি প্রদান করেন।

১৯০০ রেগুলেশন এক্টে সংক্ষিপ্ত বিবরণে দেখা যায়, ব্রিটিশশাসনামলে পার্বত্য চট্টগ্রামের তিন পার্বত্য জেলা রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি এই অঞ্চলের বসবাসরত ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সমূহে ঐতিহ্যবাহী সামাজিক বিচার, ভূমি, রাজস্ব এবং অন্যান্য প্রশাসনের একটি ব্যবস্থা প্রতিষ্ঠা করার পাশাপাশি এই প্রবিধানটির মাধ্যমে সামাজিক আইন-বিচারের মত মামলার প্রক্রিয়াও নির্ধারণ করে।

দীর্ঘকালের প্রথা, অভ্যাস এবং ব্যবহারের ভূমিকা স্পষ্টভাবে এবং পরোক্ষভাবে স্বীকার করে একটি প্রবিধান আইন পাশ করেন। পার্বত্য চট্টগ্রামে প্রশাসন সংক্রান্ত প্রধান আইনী দলিল হিসেবে কাজ করে চলেছে। পাশাপাশি এই প্রবিধানে বিভিন্ন বিধানসমূহ রয়েছে যা এই অঞ্চলের সুশাসন, ভূমি ও প্রাকৃতিক সম্পদের সংরক্ষণ এবং এই অঞ্চলের জনগণের সংস্কৃতি, ঐতিহ্যের সুরক্ষা চর্চা করে আসছে। সেই প্রথাগুলিকে পরিচালনা করার ক্ষেত্রে সার্কেল চিফ তথা রাজা, হেডম্যান, কারবারী এবং সমাজে প্রবীন ব্যক্তিবর্গগণ প্রধান ভূমিকা দায়িত্ব পালন করে আসছেন। লিখিত স্মারকলিপি পাঠ করেন হেডম্যান কারবারি কল্যাণ পরিষদের সভাপতি হ্লা থোয়াইরী মার্মা।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, গত ২০০৩ সালে তৎকালীন বিএনপি সরকারের অ্যাটর্নি জেনারেল এ. এফ, হাসান আরিফের আবেদনের ভিত্তিতে হাইকোর্টের একটি বিভাগীয় বেঞ্চ ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম রেগুলেশনকে একটি “মৃত আইন” হিসাবে ঘোষণা করেন। পরবর্তীকালে এই প্রেক্ষিতে তৎকালীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের আমলে উক্ত রায়ের বিরুদ্ধে আপিল করা হয়। ২০১৭ সালে মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগ শুনানি শেষে “পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০”- কে একটি সম্পূর্ণ “জীবিত ও বৈধ” আইন হিসেবে বলবৎ রাখেন। কিন্তু ২০১৮ সালে পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটি এবং খাগড়াছড়ি জেলার বসতি স্থাপনকারী আব্দুল আজিজ আখন্দ এবং আব্দুর মালেক নামের দুই ব্যক্তি পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০ বিষয়ক সুপ্রিম কোর্টের আপিল বিভাগের উক্ত রায়ের বিরুদ্ধে দুটি রিভিউ পিটিশন দাখিল করেন। সাধারণ রীতি অনুসারে সরকারের অনুকূলে মহামান্য সুপ্রিম কোর্টের দেওয়া উক্ত রায়ের পক্ষে বিজ্ঞ অ্যাটর্নি জেনারেলের অবস্থান গ্রহণ করার কথা। কিন্তু তার পরিবর্তে তিনি “Raja”, “Indigenous Peoples” শব্দসহ আরো কিছু শব্দ ও বাক্যাংশ বাদ দেওয়াসহ প্রথাগত আইনের বিস্তারিত ব্যাখ্যা সম্বলিত সর্বমোট দশটিরও অধিক অনুচ্ছেদ বাদ দেয়ার জন্য আদালতের কাছে লিখিতভাবে প্রার্থনা করেন। এরই পরিপ্রেক্ষিতে, গত ২৬ জুলাই ২০২৩ তারিখে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি নাগরিক সমাজের ৩২ (বত্রিশ) জন বিশিষ্ট ব্যক্তি, যাদের মঞ্চে ছিলেন চাকমা সার্কেলের প্রধান রাজা দেবাশীষ রায় এবং প্রাক্তন জেলা পরিষদ চেয়ারম্যান গৌতম দেওয়ান, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমীপে স্মারকলিপি প্রদান করেন। সেই স্মারকলিপিতে তাঁরা মহামান্য সুপ্রিম কোর্ট এর আপিল বিভাগে পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০ সংক্রান্ত চলমান দুটি রিভিউ মামলায়, রেগুলেশন ও এতে স্বীকৃত আদিবাসীদের অধিকার সম্বলিত প্রচলিত আইন, প্রথা ও রীতির জোরালো ও চলমান কার্যকারিতার পক্ষে অবস্থান গ্রহণের জন্য বিজ্ঞ অ্যাটর্নি জেনারেলকে যথাযথ নির্দেশের প্রার্থনা জানান।

সংশ্লিষ্ট রিভিউ মামলায় অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের অবস্থান, যা ১৯৯৭ সালের পার্বত্য চুক্তির বিধান এবং বহু সাংস্কৃতিক, ধর্ম নিরপেক্ষতা ও অসাম্প্রদায়িক চেতনা সংক্রান্ত সাংবিধানিক বিধানেও পরিপন্থী। অ্যাটর্নি জেনারেল লিখিতভাবে যে শব্দসমূহ, বাক্যাংশ ও প্রথাগত আইনের অনুচ্ছেদসমূহ বাদ দেয়ার জন্য মহামান্য সুপ্রিম কোর্টকে আবেদন করেছেন, তা আবেদনকারীদের দাবী অনুসারে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বহু সাংস্কৃতিক ও ধর্ম নিরপেক্ষ অভিমুখিতাকে দুর্বল করবে যার দ্বারা বাংলাদেশ সংবিধানের ২ক, ১২ ও ২৩ক অনুচ্ছেদে নিহিত মৌলিক অভিপ্রায়ের পরিপন্থী হবে বলে উল্লেখ করেন। গত ৯ মে ২০২৪ তারিখে মামলাগুলি শুনানির তালিকার শীর্ষে আসলে অ্যাটর্নি জেনারেল আদালতকে আবারও তার পূর্বের আবেদনের ভিত্তিতে সংশ্লিষ্ট শব্দসমূহ, বাক্যাংশ ও প্রথাগত আইনের অনুচ্ছেদসমূহ বাতিল করার জন্য প্রার্থনা করেন। এরই প্রেক্ষিতে আজ পার্বত্য চট্টগ্রামে বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি এই তিনটি জেলায় মানববন্ধন করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com