1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
শ্রীবরদীতে জমি থেকে উচ্ছেদের প্রতিবাদে সংবাদ সম্মেলন তারেক রহমানের বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার গণঅভ্যুত্থান জাদুঘরে তুলে ধরা হবে ১৬ বছরের নির্যাতনের চিত্র: তথ্য উপদেষ্টা শ্রীবরদীতে অবৈধ বালু উত্তোলন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পিস্তলের ভয় দেখিয়ে তারেক রহমানকে সাজা দিতে বলা হয় : বিচারক জাতীয় সংগীত ইস্যু: বিতর্ক সৃষ্টি হয় এমন কিছু করবে না অন্তর্বর্তীকালীন সরকার জাতীয় মসজিদের খতিব মাওলানা রুহুল আমিনের খোঁজ মিলল গোপালগঞ্জে হুমকির মুখে বিশ্ব ব্যবস্থা, সতর্কবার্তা ব্রিটিশ-মার্কিন গোয়েন্দাপ্রধানদের পিটিআইকে দেওয়া ড. ইউনূসের সাক্ষাৎকার ভালোভাবে নেয়নি ভারত সব ইসলামী দল নিয়ে বৃহৎ রাজনৈতিক জোট তৈরির চেষ্টা

টেবিলে ওপর চিরকুট, ঝুলন্ত বৌদ্ধ ভিক্ষুর লাশ উদ্ধার

  • আপডেট টাইম :: শনিবার, ১৩ জুলাই, ২০২৪

বান্দরবান : বান্দরবানে শহরে গোদারপার আর্যগুহা ধুতাংঙ্গ বিমুক্তি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ড. এফ দীপংকর মহাথের (৫৩) ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। এসময় তাঁর ব্যবহৃত টেবিলের ওপর একটি চিঠি পাওয়া যায়। শনিবার (১৩ জুলাই) দুপুরে রোয়াংছড়ি ২নং তারাছা ইউনিয়নের গোদারপার এলাকায় আর্যগুহা ধুতাংঙ্গ বৌদ্ধ বিহারে ঘটনাটি ঘটে। তিনি আর্যগুহা ধুতাংঙ্গ বৌদ্ধ বিহারের ধর্মগুরু ছিলেন। নিহত ড. এফ দীপঙ্কর মহাথের ফটিকছড়ি ফরাঙ্গী গ্রামে নান্টু বড়ুয়া ছেলে।

স্থানীয়রা জানান, প্রতিদিনের ন্যায় রাতে ধ্যান সাধনা শেষে ঘুমাতে যান বৌদ্ধ ভিক্ষু। সকাল থেকে দুপুরে গড়িয়ে আসলে বিহারটি বন্ধ দেখতে পায়। এসময় অন্যান্য ভিক্ষুরা ছুটে গেলে বিহারে ভেতর ঝুলন্ত অবস্থায় বৌদ্ধ ভিক্ষুর মরদেহ দেখতে পান। পরে পুলিশকে খবর দিলে ঘটনাস্থলে এসে বৌদ্ধ ভিক্ষুর মরদেহ উদ্ধার করে। বৌদ্ধ ভিক্ষুর এই আত্মহত্যা বিষয়টি রহস্যজনক বলে ধারণা করছেন বিহারের  ভিক্ষুর অনুসারীরা।

বৌদ্ধ বিহারে ভিক্ষুর শিষ্য ভুটান বড়ুয়া বলেন, বৌদ্ধ ভিক্ষু ওই বিহারে একটি গুহার মধ্যে একাই থাকতেন। কিন্তু গেল বেশ কয়েকদিন ধরে আর্যগুহা ধুতাঙ্গ বৌদ্ধ বিহারের বৌদ্ধ ভিক্ষু ড. দীপঙ্কর মহাথেরোকে একটি মহল নানাভাবে হুমকি দিয়ে আসছিল বিভিন্ন মাধ্যম থেকে জেনেছি। তবে কে বা কারা এই হুমকি দিয়েছে সেটি জানেন না অনান্য ভিক্ষুরা। তবে গলায় দড়ি দেয়া থাকলেও পা মাটিতে লাগানো অবস্থায় থাকায় তাকে হত্যা করা হয়ে থাকতে পারে বলে ধারণা করেন তিনি।

তাঁর ভক্তরা বলেন, আমাদের পূজনীয় ভান্তে এরকম কাজ কোনদিন করতে পারবে না। উনি আমাদেরকে সবসময় জ্ঞান দিয়ে গেছেন। এটি একটি পরিকল্পিত ঘটনা পাশাপাশি সম্পূর্ণ ষড়যন্ত্র। সরকার কাছে আইনি প্রক্রিয়ার মাধ্যমে সুষ্ঠু বিচার দাবি করছি।

রোয়াংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা পারভেজ আলী জানান, বৌদ্ধ বিহার থেকে ঝুলন্ত অবস্থায় বৌদ্ধ ভিক্ষুর মরদেহ উদ্ধার হয়েছে। ঘটনাস্থল থেকে একটি চিরকুট উদ্ধার করা হয়েছে। কি কারণে ঘটনাটি ঘটেছে তা তদন্ত করে দেখা হচ্ছে। তদন্ত করে বিস্তারিত বলা যাবে।

এদিকে বৌদ্ধ ভিক্ষুর লাশ উদ্ধারের পর টেবিলে উপর একটি চিরকুট উদ্ধার করা হয়। চিরকুটে লেখা ছিল- “আমার প্রিয় শিষ্যগণ- আমার অনেক ইচ্ছা ছিল বুদ্ধের সদ্ধর্ম প্রচার-প্রসার করার এবং ট্রেনিং দিয়ে আপনাদেরকে দক্ষ করে তুলব। আমি বহু জনের সুখের কারণ হতে চেয়েছিলাম কিন্তু পারলাম না। আমার পক্ষে ছিল না। আমার কি কি স্বপ্ন ছিল তা আপনারা সবাই জানেন। আমার এই স্বপ্নগুলো পূরণ করার জন্য নিম্নোল্লিখিত ভিক্ষুদের উপর দায়িত্ব দিয়ে গেলাম। যেমন ১. প্রজ্ঞামিত্র ভিক্ষু ২. জ্ঞানারণ্য ভিক্ষু ৩. মেসিয় ভিক্ষু ৪. কুশলানন্দ ভিক্ষু ৫. বঙ্গগিরি ভিক্ষু ৬.রুপায়তন ভিক্ষু ৭. বিএসসি সিভিল ইঞ্জিনিয়ার সারিপুত্র ভিক্ষু ৮. মোদগল্যায়ন ভিক্ষু ৯. রাষ্ট্রপাল ভিক্ষু, ইত্যাদি। অন্যান্য ভিক্ষুদের নিয়ে আপনাদেরকে মুখ্য ভূমিকা পালন করতে হবে। প্রতিটা কাজ আপনাদের জেষ্ঠভ্রাতা নাগফেনের পরামর্শ মোতাবেক করবেন। সানাধিক ভ্রাতা মহাকাষ্যপ ভিক্ষু, সংঘের সাথে একতাবদ্ধ হয়ে আমার অসমাপ্ত স্বপ্নগুলো পরিপূরণ করার জন্য আপনাকেও বলিষ্ট ভূমিকা প্রতিপালন করতে হবে। এই দায়িত্ব আপনার উপরও অর্পন করে গেলাম। সেবক ভিক্ষু সাংকাশ্য সেবা প্রদানকালে আপনাকে অনেক কথা বলেছি। অনেক সময় আপনি মনে কষ্ট পেয়েছেন। তজ্জন্য আমাকে ক্ষমা করে দেবেন।  প্রাণপ্রিয় শিষ্যগণ-এই পর্যন্ত আপনাদেরকে শাসন-অনুশাসন করার সমর অনেকেই মন কষ্ট পেয়েছেন- তজ্জন্য আমি ক্ষমা চাইছি। আমাকে ক্ষমা করে দেবেন। আমার বিয়োগে আমার মাতৃদেবী গর্ভধারিণী পুটি রাণী বড়ুয়া ও প্রধান সেবিকা হ্যাপী চাকমা খুবই ভেঙ্গে পরবেন। আপনারা উনারা ২জনকে শান্তনা দেবেন । শান্তনু বড়ুয়াকে বলবেন। আপনারা সাধ্যমতো যেন আপনাদেরকে সাহায্য করে। আপনারা একতাবদ্ধ হয়ে থাকবেন অপ্রমত্ত হয়ে মেয়েদের কাছ থেকে দূরে অবস্থান করে প্রব্রজ্যা জীবনকে সুরক্ষা করবেন এবং বহুজনের হিত সাধন করবেন। এটাই আপনাদের উদ্দেশ্যে আমার শেষ উপদেশ।”

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com