1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
শ্রীবরদীতে জমি থেকে উচ্ছেদের প্রতিবাদে সংবাদ সম্মেলন তারেক রহমানের বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার গণঅভ্যুত্থান জাদুঘরে তুলে ধরা হবে ১৬ বছরের নির্যাতনের চিত্র: তথ্য উপদেষ্টা শ্রীবরদীতে অবৈধ বালু উত্তোলন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পিস্তলের ভয় দেখিয়ে তারেক রহমানকে সাজা দিতে বলা হয় : বিচারক জাতীয় সংগীত ইস্যু: বিতর্ক সৃষ্টি হয় এমন কিছু করবে না অন্তর্বর্তীকালীন সরকার জাতীয় মসজিদের খতিব মাওলানা রুহুল আমিনের খোঁজ মিলল গোপালগঞ্জে হুমকির মুখে বিশ্ব ব্যবস্থা, সতর্কবার্তা ব্রিটিশ-মার্কিন গোয়েন্দাপ্রধানদের পিটিআইকে দেওয়া ড. ইউনূসের সাক্ষাৎকার ভালোভাবে নেয়নি ভারত সব ইসলামী দল নিয়ে বৃহৎ রাজনৈতিক জোট তৈরির চেষ্টা

শ্রীবরদীতে রেঞ্জ কর্মকর্তার বিচার দাবিতে মানববন্ধন

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

শ্রীবরদী (শেরপুর) : শেরপুরের শ্রীবরদীতে বনবিভাগের বালিজুরি রেঞ্জ অফিসের দুর্নীতির অভিযোগ উঠা সাবেক রেঞ্জ কর্মকর্তা মো. রবিউল ইসলামের বিচারের দাবিতে এবং বন বিভাগ কর্তৃক স্থানীয় উপকারভোগী ও কাঠ ব্যবসায়ীদের হয়রানির প্রতিবাদে রেঞ্জ অফিস ঘেরাও, বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

গত রবিবার (১৪ জুলাই) দুপুরে শ্রীবরদী উপজেলার বালিজুরি রেঞ্জ অফিসের সামনে প্রায় ২ শতাধিক স্থানীয় কাঠ ব্যবসায়ী ও উপকারভোগী বিক্ষোভ সমাবেশ এবং মানববন্ধন কর্মসূচি পালন করেন।

সমাবেশে ব্যবসায়ীদের পক্ষে মো. দুলাল মিয়া তার লিখিত ও মৌখিক বক্তব্যে জানান, বিগত ২০১৮-১৯ হতে ২০২৩-২৪ অর্থবছরে বালিজুরি রেঞ্জের অধীনে কাঠ ব্যবসায়ীবৃন্দ দরপত্রের মাধ্যমে প্রায় ২৩০টি উডলট বাগান নিলামে ক্রয় করেন। এসব বাগানের সাকুল্য টাকা বালিজুরি রেঞ্জের তৎকালীন রেঞ্জ কর্মকর্তা রবিউল ইসলামের কাছে কাঁচা রশিদের মাধ্যমে মৌখিক নির্দেশনায় ভিন্ন ভিন্ন লটের বিভিন্ন কিস্তি অফিস সহকারী ওহেদুজ্জামান ও রিপনের কাছে জমা দেওয়া হয়। নিয়ম অনুযায়ী ওই টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে
দুর্নীতিবাজ রবিউল ইসলাম নিজেই আত্মসাৎ করেন, যার পরিমাণ ৯ কোটি ৩২ লাখ টাকা। ইতোমধ্যে তদন্ত কমিটির মাধ্যমে তদন্ত করে প্রমাণিত হওয়ায় তাকে বরখাস্ত করা হয়। কিন্তু পরিতাপের বিষয় আমরা ব্যবসায়ীরা টাকা জমা দিলেও তিনি আত্মসাৎ করার পর বন বিভাগ জেনেও আমাদেরকে পুনরায় অর্থ পরিশোধসহ মামলা দেওয়ার হুমকি প্রদর্শন করছেন। সেই সাথে ওই রেঞ্জের প্রায় বিভিন্ন সনের উপকারীদের লভ্যাংশ দেওয়া হয়নি। তাই তদন্তপূর্বক তাদের পরিশোধিত অর্থ সরকারি কোষাগারে জমাদানসহ তাদের দাখিলকৃত পে-অর্ডার ফেরত দিয়ে এবং মিথ্যা মামলা দেওয়ার অভিযোগ থেকে পরিত্রাণ করতে জোর দাবি জানান।

বন মামলায় পড়ে ক্ষতিগ্রস্ত ও বনের উপকারভোগীরা বলছেন, বছরের পর বছর বাগানে পাহারা দিয়েছি। টাকা দিয়েছি। শ্রম দিয়েছি। আশায় ছিলাম ১০ বছর একসাথে বেশ কিছু টাকা পাবো। বাগান বিক্রি হলেও আজও টাকা পাইনি। কর্মকর্তাদের দ্বারে দ্বারে অনেক ঘুরেছি। আমাদের কষ্টের টাকা আমরা চাই।

বন বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৮-১৯ থেকে শুরু করে ২০২৩-২৪ অর্থবছর পর্যন্ত কয়েক বছরে বালিজুরি রেঞ্জের কর্ণজোড়া, বালিজুরী সদর ও ডুমুরতলা বিটের দুই শতাধিক সামাজিক বনায়নের বাগান দরপত্রের মাধ্যমে বিক্রি করা হয়। রবিউল ইসলাম যার মধ্যে ৫টি লটে ৮ লাখ ৭২ হাজার ৩৬ টাকা, ১০১ টি লটে ৪
কোটি ৩ লাখ ৫৪ হাজার ১০৫ টাকা, ১১৭টি লটে ৪ কোটি ৯৯ লাখ ১৪ হাজার ৫৮ টাকা ও ৬টি লটে ২০ লাখ টাকা সহ মোট ৯ কোটি ৩১ লাখ ৮৭ হাজার ৭৯৫ টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে নিজে আত্মসাৎ করেন। ওই ঘটনায় উপকারভোগী ও ব্যবসায়ীদের কোন পাকা রশিদ প্রদান করা হয়নি। কিছু কিছু ক্ষেত্রে কাঁচা রশিদ ও মৌখিক কথার ভিত্তিতে টাকা প্রদান করেছেন ব্যবসায়ীরা।

এদিকে টাকা আত্মসাতের ঘটনায় গঠন করা দুটি পৃথক তদন্ত কমিটি ঘটনার প্রাথমিক সত্যতা পাওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়। এরপর ময়মনসিংহ বন বিভাগের নির্দেশনা মোতাবেক বালিজুরী রেঞ্জের বর্তমান রেঞ্জ কর্মকর্তা মো. সুমন মিয়া রবিউলের বিরুদ্ধে সদর থানায় একটি সাধারণ ডায়েরী করেন। তবে সেটি থানা পুলিশের এখতিয়ার বহির্ভূত হওয়ায় থানা পুলিশ অভিযোগটি তদন্তের জন্য দুদকে পাঠিয়ে দেয়। বর্তমানে অভিযোগটি দুদকের তদন্তাধীন রয়েছে।

এ বিষয়ে বালিজুরি রেঞ্জের বর্তমান রেঞ্জ কর্মকর্তা মো. সুমন মিয়া বলেন, অভিযুক্ত রেঞ্জ কর্মকর্তা বিরুদ্ধে বিভাগীয় তদন্তে অভিযোগ প্রমাণিত হয়েছে এবং তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সেই সাথে তার বিরুদ্ধে শ্রীবরদী থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছে। শ্রীবরদী থানা থেকে ঘটনাটি তদন্তের জন্য দুর্নীতি দমন কমিশনের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রেরণ করা হয়েছে। বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ব্যবসায়ীদের পে-অর্ডার ফেরত দেওয়া সম্ভব হচ্ছে না। তবে খুব দ্রুতই ভুক্তভোগী ব্যবসায়ী ও উপকারভোগীদের
সমস্যার সমাধান করা হবে বলে বন বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন।

এ ব্যাপারে সাবেক রেঞ্জ কর্মকর্তা রবিউল ইসলামের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করেও পাওয়া যায়নি। তিনি কোথায় আছেন তারও কোনো খোঁজ মেলেনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com