1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
শ্রীবরদীতে জমি থেকে উচ্ছেদের প্রতিবাদে সংবাদ সম্মেলন তারেক রহমানের বিরুদ্ধে মানহানির মামলা প্রত্যাহার গণঅভ্যুত্থান জাদুঘরে তুলে ধরা হবে ১৬ বছরের নির্যাতনের চিত্র: তথ্য উপদেষ্টা শ্রীবরদীতে অবৈধ বালু উত্তোলন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পিস্তলের ভয় দেখিয়ে তারেক রহমানকে সাজা দিতে বলা হয় : বিচারক জাতীয় সংগীত ইস্যু: বিতর্ক সৃষ্টি হয় এমন কিছু করবে না অন্তর্বর্তীকালীন সরকার জাতীয় মসজিদের খতিব মাওলানা রুহুল আমিনের খোঁজ মিলল গোপালগঞ্জে হুমকির মুখে বিশ্ব ব্যবস্থা, সতর্কবার্তা ব্রিটিশ-মার্কিন গোয়েন্দাপ্রধানদের পিটিআইকে দেওয়া ড. ইউনূসের সাক্ষাৎকার ভালোভাবে নেয়নি ভারত সব ইসলামী দল নিয়ে বৃহৎ রাজনৈতিক জোট তৈরির চেষ্টা

কোটা আন্দোলন: শেরপুরে ৬ মামলায় আসামী কয়েক হাজার, গ্রেফতার ৬০

  • আপডেট টাইম :: বুধবার, ২৪ জুলাই, ২০২৪

শেরপুর: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা দেশব্যাপী কোটা আন্দোলনের অংশ হিসেবে শেরপুরেও কোটা আন্দোলন হয়েছে। আন্দোলনকালে আন্দোলনরত শিক্ষার্থী, ছাত্রলীগ ও পুলিশের মাঝে দফায় দফায় সংঘর্ষ, ইটপাটকেল নিক্ষেপ, টিয়ার সেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছঁুঁড়ার ঘটনা ঘটে। পৃথক এসব ঘটনায় শেরপুর সদর থানার ওসিসহ পুলিশ, ছাত্রলীগ ও আন্দোলনরত অন্তত অর্ধশত শিক্ষার্থী আহত হয়েছেন। এরমধ্যে ওসি এমদাদুল হক মাথায় গুরুতর আঘাত পেয়েছেন। সাউন্ড গ্রেনেড ছুঁড়তে গিয়ে হাতের কবজি উড়ে গুরুতর আহত হয়েছেন শফিকুল ইসলাম নামে পুলিশের এক নায়েক। এসব ঘটনায় ৬টি মামলায় আসামী করা হয়েছে কয়েক হাজার নেতাকর্মীকে। এদের বেশিরভাগই বিএনপি ও তার অঙ্গ এবং সহযোগী সংগঠন ও জামাত এবং তার অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ রয়েছেন। এরমধ্যে মঙ্গলবার (২৩ জুলাই) রাত পর্যন্ত গ্রেফতার হয়েছেন ৬০ জন নেতাকর্মী।

পুলিশের অভিযোগ, শিক্ষার্থীদের আন্দোলনে অংশ নিয়ে এসব রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরাই সহিংসতার ঘটনা ঘটিয়েছে।

সূত্রমতে, দেশব্যাপী বিক্ষোভের অংশ হিসেবে বুধবার বিকেলে কোটা সংস্কারের দাবীতে শেরপুর শহরে আন্দোলনে নামেন সাধারণ শিক্ষার্থীরা। এসময় ছাত্রলীগ বাধা দিতে গেলে উভয়পক্ষে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার সেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুঁড়ে। একপর্যায়ে পুলিশের সাথেও আন্দোলনরত শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে অন্তত ২০ শিক্ষার্থী, কয়েকজন ছাত্রলীগ নেতা ও পুলিশ সদস্য আহত হন। সাউন্ড গ্রেনেড ছুঁড়ার সময় হাতে বিস্ফোরিত হয়ে কবজি উড়ে যায় পুলিশের নায়েক শফিকুল ইসলামের।

সংঘর্ষের এ ঘটনায় ওই দিনই শেরপুর সদর থানায় পৃথক তিনটি মামলা করে পুলিশ। মামলায় আন্দোলনরত দেড় হাজার শিক্ষার্থীকে আসামী করা হয়। এরমধ্যে রাতেই নালিতাবাড়ী থেকে উপজেলা ছাত্র শিবিরের সভাপতি ও নাজমুল স্মৃতি বিশ^বিদ্যালয় কলেজের এইচএসসি বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী ওমর ফারুক, শহর ছাত্রদলের যুগ্ম-আহবায়ক আবু সুফিয়ান সানীকে গ্রেফতার করা হয়। পরদিন বৃহস্পতিবার রাতে নালিতাবাড়ী উপজেলা বিএনপি’র আহবায়ক নুরুল আমীন, নালিতাবাড়ী পৌরসভার ৫নং ওয়ার্ড কাউন্সিলর ও শহর বিএনপি’র যুগ্ম-আহবায়ক আনোয়ার হোসেন, রামচন্দ্রকুড়া ইউনিয়ন বিএনপি’র যুগ্ম-আহবায়ক আবুল কাশেমসহ ৪ জনকে গ্রেফতার করা হয়।

এদিকে শুক্রবার শেরপুর সদর উপজেলার নন্দির বাজার এলাকায় আন্দোলন চলাকালে পুলিশ আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে গিয়ে টিয়ার সেল নিক্ষেপ করে। এসময় পুলিশের উপর পাল্টা হামলা চালায় আন্দোলনকারীরা। এতে সদর থানার ওসি এমদাদুল হক গুরুতর আহত হন। এ ঘটনায় একটি মামলা দায়ের করা হয়।

এছাড়াও ২০ জুলাই শেরপুর শহরের খোয়ারপাড় পুলিশ বক্সে হামলার ঘটনায় একটি ও ১৭ জুলাই জেলা আনসার এ্যাডজুট্যান্ট কার্যালয়ে হামলার ঘটনায় আরও একটি মামলা দায়ের করা হয়। পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী বুধবার পর্যন্ত ৬টি মামলায় জেলায় সর্বমোট গ্রেফতারের সংখ্যা ৬০ জন।

শেরপুর সদর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) শফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, পৃথক ঘটনায় পুলিশ সদস্যদের আহত করা, বিস্ফোরক ব্যবহার, অগ্নিসংযোগ ও ভাংচুরসহ বিভিন্ন ধারায় মোট ৬টি মামলা করা হয়েছে। এসব মামলায় এ যাবত গ্রেফতার করা হয়েছে ৬০জনকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com