1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন

জমিসহ ঘর পেয়ে উৎফুল্ল কলাপাড়ার ৭৬৩ পরিবার

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২

রাসেল কবির মুরাদ, কলাপাড়া (পটুয়াখালী): কলাপাড়ায় প্রধানমন্ত্রীর উপহার জমিসহ ঘর পেয়ে বেশ খুশী মহিপুর ইউনিয়নের নজিবপুর গ্রামের ওয়াপদার পাশে ঝুপড়ি ঘরে পরিবার পরিজন নিয়ে বাস করা বয়স্ক প্রতিবন্ধী আবদুল হক, নিজামপুর গ্রামের প্রতিবন্ধী আল-আমিন, টিয়াখালী ইউনিয়নের বাদুরতলি গ্রামের দিনমজুর নাসিমা, নাচনাপাড়া গ্রামের ওয়াপদার পাশে ঝুপড়ি ঘরে পরিবার পরিজন নিয়ে বাস করা ফকরুদ্দিন ও চাকামইয়া ইউনিয়নের চুঙ্গাপাশা গ্রামের দিনমজুর ফেরদৌস মীর।

এদের সবার ভাগ্যে জুটেছে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনে গৃহীত প্রধানমন্ত্রীর আশ্রয়ন-২ প্রকল্পের ২ শতাংশ জমিসহ ঘর।

৩৯৪ বর্গফুটের ২ কক্ষ বিশিষ্ট পাকা গৃহে ১টি টয়লেট, ১টি রান্নার রুম ও ইউটিলিটি স্পেস পেয়ে এখন আনন্দে আত্মহারা তারা। প্রধানমন্ত্রীর উপহারের জমি, ঘর পাওয়ায় কৃতজ্ঞতার যেন শেষ নেই তাদের।

স্থানীয় সূত্রে জানা যায়, ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত বাংলাদেশ বিনির্মাণে দেশের ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনে গৃহীত প্রধানমন্ত্রীর আশ্রয়ন-২ প্রকল্প কলাপাড়ায় অসহায় ও দরিদ্র মানুষের মাঝে বেঁেচ থাকার অনুপ্রেরণা এখন। আশ্রয়ন-২ প্রকল্পের ’আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ এ শ্লোগান দেশের দরিদ্র মানুষের মাঝে পরাধীনতার গ্লানি থেকে মুক্ত হয়ে স্বাধীনভাবে মাথা উচুঁ করে দাড়াতে শিখিয়েছে। এছাড়াও বঙ্গবন্ধু কন্যার মুজিব বর্ষে গৃহীত ’দেশের একটি দরিদ্র মানুষও ভূমিহীন-গৃহহীন থাকবে না’ পরিকল্পনার সফলতা অনেক, এটা বলছে সাধারণ মানুষ।

টিয়াখালী ইউনিয়নের নাচনাপাড়া গ্রামের সুবিধাভোগী দিনমজুর ফকরুদ্দিন এ প্রতিনিধিকে বলেন, নাচনাপাড়া বাসস্ট্যান্ড সংলগ্ন ওয়াপদা রাস্তার পাশে পরিবার নিয়ে ঝুপড়ি ঘরে রোদ বৃষ্টিতে ভিজে বাস করছিলাম। প্রধানমন্ত্রীর আশ্রয়ন-২ প্রকল্পের ২ শতাংশের ঘর পেয়ে এখন নতুন জীবন পেয়েছি। নতুন করে বেঁচে থাকার স্বপ্ন দেখছি।

মহিপুর ইউনিয়নের নজিবপুর গ্রামের বয়স্ক প্রতিবন্ধী আবদুল হক বলেন, সারা জীবন এক টুকরা জমি ও তার উপর একটি ঘর বানানোর স্বপ্ন দেখছিলাম। আজ প্রধানমন্ত্রী আমার সে স্বপ্ন পূরন করে দিয়েছেন।

কলাপাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: হুমায়ুন কবির জানান, কলাপাড়ায় ১ম, ২য় ও ৩য় পর্যায়ে মোট ৭৬৩ জন ভূমিহীন, আশ্রয়হীন, অসহায় ও দরিদ্র পরিবার ২ শতাংশ জমিসহ প্রধানমন্ত্রীর উপহারের ঘর বরাদ্দ পেয়েছে। এরমধ্যে ১ম পর্যায়ে ৪৫০ জনকে এবং ২য় পর্যায়ে ১১০জনকে জমিসহ ঘর বুঝিয়ে দেয়া হয়েছে। আগামী ১৫ এপ্রিল প্রধানমন্ত্রী ৩য় পর্যায়ের ঘর হস্তান্তর করার পরিকল্পনা থাকায় দ্রুত গতিতে চলছে ২০৩টি ঘরের নির্মাণ কাজ।

তিনি আরও জানান, ১ম পর্যায়ে প্রতিটি ঘরের বরাদ্দ ছিল ১ লাখ ৭১ হাজার, ২য় পর্যায়ে ১ লাখ ৯১ হাজার এবং ৩য় পর্যায়ে ঘরের নকশায় পরিবর্তনসহ মজবুত করার লক্ষ্যে প্রতিটি ঘরের বরাদ্দ বেড়ে ২ লাখ ৫৯ হাজার টাকা হয়েছে। এসব ঘরের কাজও প্রায় শেষ পর্যায়ে। টেকসই রঙিন টিন দিয়ে ঘর ছাওয়ার পর নতুন ঘরগুলো রঙের কাজ সম্পন্ন করে লটারীর মাধ্যমে হস্তান্তর করা হবে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক বলেন, আশ্রয়ন-২ প্রকল্পের সুবিধাভোগীদের আবেদন যাচাই-বাছাই শেষে উপজেলা চেয়ারম্যানের উপস্থিতিতে সাক্ষাতকার গ্রহণ করা হয়েছে। এরপরও সরেজমিন তদন্ত করে সুবিধাভোগীদের তালিকা চূড়ান্ত করা হয়েছে। প্রকল্প বাস্তবায়ন কমিটি ঘরের নির্মান মান নিশ্চিত করতে নির্মান কাজ তদারকি করছেন। ৩য় পর্যায়ের এসব ঘর আগামী ১৫ এপ্রিল প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর পর্যায়ক্রমে হস্তান্তর করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!