1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন

মধুটিলা ইকোপার্কে বিরল প্রজাতির লজ্জাবতী বানর অবমুক্ত

  • আপডেট টাইম :: শনিবার, ১ এপ্রিল, ২০২৩

নালিতাবাড়ী (শেরপুর) : শেরপুরের নালিতাবাড়ী উপজেলার গারোপাহাড় বেষ্ঠিত মধুটিলা ইকোপার্কে অবমুক্ত করা হয়েছে বিরল প্রজাতির একটি লজ্জাবতী বানর।

গতকাল শুক্রবার (৩১ মার্চ) রাতে বন বিভাগ এটি অবমুক্ত করে। এর আগে গত বৃহস্পতিবার (৩০ মার্চ) রাত ৯টায় নাকুগাঁও এলাকা থেকে লজ্জাবতী বানরটি উদ্ধার করে বন বিভাগ ও থানা পুলিশ।

বন বিভাগ ও পুলিশ জানায়, বৃহস্পতিবার বিকেলে নাকুগাঁও পাহাড়ের ঢালে একটি গাছে লজ্জাবতী বানরটিকে দেখতে পান স্থানীয় ইউপি সদস্য আব্দুল মান্নান। পরে তিনি বানরটিকে ধরে এনে বাড়িতে খাচায় বন্দী করে রাখেন। খবর পেয়ে রাত ৯টায় বন বিভাগ ও পুলিশ গিয়ে লজ্জাবতী বানরটি মান্নানের বাড়ি থেকে উদ্ধার করে মধুটিলা ইকোপার্কে নিয়ে আসে।

বিষয়টি নিশ্চিত করে ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, লজ্জাবতী বানর লাজুক বানর নামেও পরিচিত। বৃহস্পতিবার রাতেই প্রাণীটিকে উদ্ধার করে মধুটিলা ইকোপার্কে এনে পর্যবেক্ষণে রাখা হয়। যেহেতু এই প্রাণী দিনের বেলায় চোখে দেখতে পায় না। তাই শুক্রবার রাতে ইকোপার্কের বনে বানটিকে অবমুক্ত করা হয়।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) লজ্জাবতী বানরকে সংকটাপন্ন প্রাণী হিসেবে লাল তালিকাভুক্ত করেছে। এটি দেশের ক্ষুদ্রতম বানর জাতীয় প্রাণী। বাংলাদেশের চট্টগ্রাম ও সিলেট বিভাগের চিরসবুজ বনের বাসিন্দা এরা। এগুলো নিশাচর ও বনের গভীরে উঁচু গাছে থাকতে পছন্দ করে। দিনে গাছের খোঁড়লে বা ঘন পাতার আড়ালে ঘুমিয়ে কাটায়। বিরল, নিশাচর ও লাজুক হওয়ায় দিনে সহজে চোখে পড়ে না। এগুলো গাছে গাছেই থাকে এবং সহজে মাটিতে নামে না। অত্যন্ত ধীরগতিতে চলাফেরা করে। এরা সাধারণত ফল, পাতা ও উদ্ভিদের কষ বা নির্যাস খায়। মাঝেমধ্যে বড় কীটপতঙ্গ, পাখির ডিম-ছানা এবং সরীসৃপও খেয়ে থাকে এরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!