1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:১৮ পূর্বাহ্ন

বান্দরবানে মারমা সম্প্রদায়ে ওয়াগ্যোয়াই পোয়ে

  • আপডেট টাইম :: সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩

বান্দরবান : বান্দরবানে নানা আয়োজনে মধ্য দিয়ে দুইদিন ব্যাপী শুরু হয়েছে মারমা সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ওয়াগ্যোয়াই পোয়েহ্ বা শুভ প্রবারণা পূর্ণিমা। তিন মাস বর্ষাব্রত শেষে আসে প্রবারণা পূর্ণিমা। এই দিনে বিহারগুলোতে থাকে বর্ণিল আয়োজন।

রোববার (২৯অক্টোবর) প্রবারণা পূণির্মা উপলক্ষে সকাল থেকে নানা ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে বান্দরবানে পূজানীয় ব্যক্তিরা বৌদ্ধ বিহারের সমবেত হয়ে ভগবানে উদ্দেশ্যে ফুল পূজা, কাঁচা ফল পূজা, পানীয় পূজা, মোমবাতি ও আগরবাতি পূজাসহ নিজ হাতের তৈরি পিঠা ও ছোয়েং (আহার) দান করেন ভক্তরা। সন্ধ্যায় নর-নারী, দায়-দায়িকা, উপ-উপাসীকাবৃন্দ পুনরায় বিহারের সমবেত হয়ে আদিবাসীরা নিজেদের ঐতিহ্য পরিধান পোষাক করে পূণ্য লাভের আশা বিহারে নগদ অর্থ দান, মোমবাতিও হাজার প্রদীপ প্রজ্বলন, অষ্টপরিষ্কার দান,পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ করবেন। এ সময় নর-নারীরা সমবেত হয়ে ভান্তের কাছ থেকে প্রার্থনা গ্রহণ ও দেশের শান্তির জন্য মঙ্গল কামনা করবেন। ধর্মদেশনা শেষে ভগবান বুদ্ধের উদ্দেশ্যে ওরানো (উৎসর্গ) করা হবে আকাশে নানা রংবেরং শত শত এর ফানুস বাতি।

এছাড়া সন্ধ্যায় বিশাল আদলে ড্রাগনের তৈরি রথ তার ওপর একটি বুদ্ধ মূর্তি স্থাপন করে রথটি টেনে বৌদ্ধ বিহারে নিয়ে যাওয়া হয়। এ সময় মুহুর্মুহু আতশবাজি ফোটানো হয় তাছাড়া রাতে বান্দরবান শহরের বিভিন্ন পাড়ার অলি-গলিতে মারমাদের ঐতিহ্যবাহী পিঠা তৈরির উৎসব আয়োজন করা হবে। ওই সময় পাহাড়ি তরুণ-তরুণীরা সারিবদ্ধভাবে বসে হরেক রকমের পিঠা তৈরি করে থাকে। পরদিন ভোরে নর-নারীরা সমবেত হয়ে ভগবান বুদ্ধের উদ্দেশ্যে বিহারে ছোয়েং (পিঠা আহার) দান করে। কিছু পিঠা, পায়েশ আবার প্রতিবেশীদের বাড়িতে বাড়িতেও বিতরণ করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া মংক্যথোয়াই মারমা বলেন, অতি আগ্রহে দিন গুনতাম কবে আসবে আবারও মারমাদের ওয়াগ্যোয়াই উৎসব। এই বছর ভার্সিটির কয়েকজন সহপাঠি বাঙালি বন্ধুদের নিয়ে পাহাড়ে ঘুরতে যাচ্ছি। সবাই এক কাতারে মিলিত হয়ে ওয়াগ্যোয়াই উৎসবে মারমা ঐতিহ্যের পোশাক পরে ধর্মীয় অনুষ্ঠানমালার পাশাপাশি সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহন করবো।

বান্দরবান বীর বাহাদুর স্কুল এন্ড কলেজের শিক্ষক ডচিংপ্রু বলেন, সারাবিশ্বের সংঘাত, হানাহানি যেন এই প্রবারণা পূর্ণিমায় নদীতে রথ বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্ত হয়ে আবারও শান্তি ফিরে আসুক।

এদিকে বান্দরবান জেলা ছাড়াও উপজেলাতে অত্যন্ত জাকজমকপূর্ণভাবে পালিত হচ্ছে বৌদ্ধ ধর্মলম্বীদের প্রবার্রণা পূর্ণিমা।

জেলা উৎসব উদযাপন পরিষদের সভাপতি হ্লাএমং থেওয়াং মারমা বলেন, প্রতি বছরের মতো এবারও মঙ্গল রথযাত্রা, হাজার প্রদ্বীপ প্রজ্বলন, পিঠা তৈরি উৎসব, ফানুস বাতি উড়ানো, পঞ্চশীল গ্রহণ, ধর্মীয় অনুষ্ঠানমালা এবং সামাজিক অনুষ্ঠানসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ২৯অক্টোবর বুধবার সন্ধ্যায় পুরাতন রাজবাড়ীর মাঠ থেকে মহারথ টেনে নিয়ে যাওয়া হবে বৌদ্ধ বিহারে, আর ৩০ অক্টোবর সোমবার পুরো শহর ঘুরে মধ্যরাতে সাংগু নদীতে রথটি বিসর্জনের মধ্যদিয়ে মারমা সম্প্রদায়ের ওয়াগ্যোয়াই পোয়ে (প্রবারণা উৎসব) ইতি টানা হয়।

বান্দরবান জেলা পুলিশ সুপার সৈকত শাহীন জানান, বৌদ্ধ ধর্মালম্বী লোকজনরা শান্তিপূর্ণ ও উৎসবমূখর পরিবেশে এই প্রবারণা পূর্ণিমা পালন করতে পারে, সেজন্য প্রশাসন পক্ষ থেকে নিরাপত্তা জোরদারের যথাযথ ব্যবস্থা নেওয়া হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!