1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন

উত্তর কোরিয়াকে অস্ত্র দেওয়ার ইঙ্গিত পুতিনের

  • আপডেট টাইম :: শনিবার, ২২ জুন, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া উত্তর কোরিয়াকে অস্ত্র সরবরাহ করতে পারে, জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে পশ্চিমাদের অস্ত্র সরবরাহের প্রতিক্রিয়ায় দেশটি এমন পদক্ষেপ নিতে পারে বলে জানিয়েছেন তিনি। রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার  ভিয়েতনামে সাংবাদিকদের সঙ্গে এ কথা বলেছে তিনি। হুমকি দিয়েছেন, ইউক্রেনকে অস্ত্র দিলে দক্ষিণ কোরিয়া বড় ভুল করবে।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়াকে অস্ত্র পাঠানোর সম্ভাবনার কথা বলায় যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করেছে। ডয়চে ভেলে জানিয়েছে, সে ক্ষেত্রে কোরীয় উপদ্বীপসহ গোটা অঞ্চলের স্থিতিশীলতা বিপন্ন হতে পারে বলেও আশঙ্কা করছে দেশটি।
পারমাণবিক অস্ত্রধারী দেশ উত্তর কোরিয়া সফরকালে দেশটির নেতা কিম জং উনের সঙ্গে পারস্পরিক প্রতিরক্ষা চুক্তি সই করেন পুতিন। এক দিন পর ভিয়েতনাম সফরে যান তিনি। সেখানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি নিজের অবস্থান জানান।

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। সে কারণে দেশটির ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে পশ্চিমা দেশগুলো। মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ক পশ্চিমাদের উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে। এদিকে, পশ্চিমারা ইউক্রেনকে উন্নতমানের অস্ত্র সরবরাহ করছে এবং সেগুলো রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে ব্যবহারের অনুমতি দিচ্ছে।
এর প্রতিক্রিয়ায় রাশিয়া পশ্চিমা প্রতিপক্ষকে অস্ত্র সরবরাহ করতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন পুতিন। চলতি মাসের শুরুতে এই হুমকি দিয়েছিলেন তিনি। সর্বশেষ মন্তব্যে পুতিন বলেছিলেন, উত্তর কোরিয়াকে রাশিয়া অস্ত্র সরবরাহ করতে পারে। তিনি বলছিলেন, ‘আমি বলেছিলাম, পিয়ংইয়ংসহ বিশ্বের অন্যান্য অঞ্চলে আমরা অস্ত্র সরবরাহ করার অধিকার রাখি। উত্তর কোরিয়ার সঙ্গে আমাদের চুক্তির কথা বিবেচনায় রেখেই আমি এটিকে বুধবার পুতিন ও কিম স্বাক্ষরিত প্রতিরক্ষা চুক্তিতে বলা হয়েছে, সশস্ত্র আক্রমণের ক্ষেত্রে উভয় পক্ষ একে অপরকে তাৎক্ষণিকভাবে সামরিক সহায়তা প্রদানে বাধ্য থাকবে। চুক্তির পর দক্ষিণ কোরিয়া জানিয়েছিল, তারা ইউক্রেনকে অস্ত্র সরবরাহের বিষয়টি বিবেচনা করছে। এই খবরের প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার পুতিন সাংবাদিকদের বলেছেন, যদি সিউল কিয়েভকে অস্ত্র সরবরাহের সিদ্ধান্ত নেয় তা হলে মস্কো এমন কিছু সিদ্ধান্ত নেবে যা দক্ষিণ কোরিয়ার বর্তমান নেতৃত্বের জন্য সুখকর হবে না। একইসঙ্গে তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্ররা যদি ইউক্রেনকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখে তা হলে উত্তর কোরিয়াকে অস্ত্র দিতে পারে রাশিয়া।
হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র জন কিরবি বলেন, পুতিনের এই ঘোষণার ফলে উদ্বেগ সত্ত্বেও বিস্ময়ের কোনো কারণ নেই। তার মতে, রাশিয়া মরিয়া হয়ে বৈদেশিক সহায়তার সন্ধান করছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!