1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১৪ মে ২০২১, ০৫:৫৯ পূর্বাহ্ন

ইসলাম বিদ্বেষের বিরুদ্ধে লড়াই করছেন যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী মেয়র

  • আপডেট টাইম :: সোমবার, ১৯ এপ্রিল, ২০২১

প্রবাসের ডেস্ক : যুক্তরাষ্ট্রে ইসলাম বিদ্বেষের বিরুদ্ধে লড়াই করছেন প্রথম মুসলিম নারী মেয়র ফারাহ খান। ২০২০ সালে তিনি ১২ জন মেয়র প্রার্থীর মধ্যে সর্বোচ্চ ভোট পেয়ে দেশটির ইতিহাসে প্রথম নারী মুসলিম মেয়র নির্বাচিত হবার পর থেকে তিনি নানা ভোগান্তির শিকার হন।

তিনি ২০২০ সালের ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের ইরভিন শহরের মেয়র নির্বাচিত হন। এর আগে ২০১৮ সালের নির্বাচনে তিনি এ শহরের একজন কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

একদিকে ইসলামফোবিয়া, অন্যদিকে বাকি ১১ জন প্রার্থীর নির্বাচনী প্রচারণার বিরুদ্ধে টিকে থাকা- দুই চ্যালেঞ্জকে মোকাবিলা করেছেন দৃঢ়তার সঙ্গে। ২০২০ সালের নির্বাচনের প্রচারণা থেকে শুরু করে এখন পর্যন্ত বিরোধী দলের উস্কে দেওয়া ইসলাম বিদ্বেষের বিরুদ্ধেও লড়ছেন তিনি।

দুই ছেলের জননী ফারাহ খানের বিরুদ্ধে বর্ণবাদী ও ধর্মীয় উগ্রবাদীরা উঠে পড়ে লাগে নির্বাচনে অংশ নেওয়ার পর থেকেই। কিন্তু এতকিছুর পরও দমে যাওয়ার পাত্রী নন তিনি। স্থানীয় বাসিন্দাদের বোঝাতে সক্ষম হয়েছেন- তার বিরুদ্ধে মিথ্যা অপবাদ দেওয়া হচ্ছে। ধর্মীয় বিদ্বেষ ছড়িয়ে আসলে রাজনৈতিক ফায়দা নেওয়ার চেষ্টা করছে তারা।

আজারবাইজান সফরের কারণে ২০২০ সালের নির্বাচনের সময় বিরোধী দলের রাজনীতিকরা তার বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের কাছে ধর্মীয় বিদ্বেষের অভিযোগ দায়ের করেন। অবশ্য পরে তা ধোপে টিকেনি। কারণ, তার জন্ম ও বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রেই। এখানকার মূলধারা সঙ্গেই তার ওঠাবসা।

২০০৪ সালে সানফ্রানসিসকো থেকে তার পরিবার ক্যালিফোর্নিয়ায় আসে। তিনি স্নাতক ও স্নাতকোত্তর পড়াশোনা শেষ করেন ক্যালিফোর্নিয়ায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!